scorecardresearch
 

PM Loan Yojana: গ্যারান্টার ছাড়াই ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ, কারা কীভাবে বেনিফিট পাবেন?

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার গ্রামীণ এলাকায় অ-কর্পোরেট ছোট ব্যবসা শুরু বা সম্প্রসারণের জন্য ঋণ দেওয়া হয়। অর্থাৎ,আপনি যদি ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তাহলে এই স্কিমের মাধ্যমে কাজ খুব সহজ হয়ে যাবে।

Advertisement
PM Mudra Loan PM Mudra Loan
হাইলাইটস
  • ছোট ব্যবসা শুরু বা সম্প্রসারণের জন্য ঋণ দেওয়া হয়।
  • এই প্রকল্পটি শুরু হয়েছিল ২০১৫ সালে।

যুবক-যুবতীদের কর্মসংস্থানের জন্য বেশ কয়েকটি প্রকল্প চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে যুবদের উৎসাহিত করা এবং নিজস্ব ব্যবসা শুরু করে নিজের পায়ে দাঁড় করাতে সাহায্য করা হচ্ছে। এমনই একটি সরকারি প্রকল্প হল- প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PM Mudra Yojana)। যাতে কেন্দ্রীয় সরকার গ্যারান্টি ছাড়াই ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেয়।এর জন্য আবেদন করাও খুব সহজ। এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীর সংখ্যা এখন ৪০ কোটি ছাড়িয়ে গিয়েছে।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার গ্রামীণ এলাকায় অ-কর্পোরেট ছোট ব্যবসা শুরু বা সম্প্রসারণের জন্য ঋণ দেওয়া হয়। অর্থাৎ,আপনি যদি ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তাহলে এই স্কিমের মাধ্যমে কাজ খুব সহজ হয়ে যাবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে ঋণকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে রয়েছে শিশু ঋণ, কিশোর ঋণ ও তরুণ ঋণ। মুদ্রা যোজনা আট বছর পূর্ণ করেছে। এই প্রকল্পের অধীনে সরকার ২৩.২ লক্ষ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে।

প্রকল্পে সুদের হার কত?

এই প্রকল্পটি শুরু হয়েছিল ২০১৫ সালে। ২০১৫ সালে শুরু হওয়া এই স্কিমে তরুণ ঋণের অধীনে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যায়। প্রধানমন্ত্রী শিশু মুদ্রা ঋণ যোজনার অধীনে ঋণের জন্য আবেদন করার জন্য কোনও গ্যারান্টারের প্রয়োজন নেই। এর জন্য কোনও ফি-ও দিতে হবে না। তবে বিভিন্ন ব্যাঙ্কে ঋণের উপর সুদের হারের পার্থক্য থাকতে পারে। তা নির্ভর করে ব্যাঙ্কের উপরে। এই প্রকল্পের অধীনে প্রতি বছর ৯ থেকে ১২ শতাংশ সুদের হার।

কীভাবে আবেদন?

পিএম মুদ্রা ঋণের জন্য আবেদন করার প্রক্রিয়াটি খুব সহজ। এর জন্য নিকটতম ব্যাঙ্কে যেতে হবে। ঘরে বসেও এই সরকারি প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। অনেক ব্যাঙ্কে আবেদন করার জন্য অনলাইন সুবিধা রয়েছে। এজন্য যেতে হবে- https://www.mudra.org.in/ ওয়েবসাইটে। পিএম মুদ্রা প্রকল্পের অধীনে ছোট দোকানদার, ফল, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিটের মতো ছোট শিল্পের জন্য ঋণের সুবিধা মেলে। এই স্কিমের সুবিধা নিতে আধার কার্ড, প্যান কার্ড, আবাসিক প্রমাণ, পাসপোর্ট সাইজের ছবি, ব্যবসায়িক শংসাপত্র প্রয়োজন।

Advertisement

মুদ্রা লোনের জন্য কী কী নথি দরকার 

- ব্যবসা পরিকল্পনা
- আবেদন ফর্ম
- পাসপোর্ট সাইজ ছবি 
- কেওয়াইসি নথি 
- পরিচয়ের প্রমাণ 
- ঠিকানার প্রমাণ
- আয়ের প্রমাণ

আরও পড়ুন- বছরে ৬ হাজার ছাড়াও মাসে ৩ হাজার টাকার পেনশন কৃষকদের, জানুন বিশদে

যে কোনও ভারতীয় নাগরিক যাঁর উৎপাদন, ব্যবসা বা পরিষেবার মতো অ-কৃষি কাজে ঋণ পেতে চান তাঁরা এই প্রকল্পে সুবিধা নিতে পারেন। এই প্রকল্পে ১০ লাখ টাকা পর্যন্ত মেলে ঋণ। PMMY-এর অধীনে MUDRA ঋণ ​​পেতে ব্যাঙ্ক বা NBFC-এর কাছে যেতে পারেন। এই প্রকল্পের সুবিধাভোগীদের মধ্যে ৫১ শতাংশই আদিবাসী, দলিত এবং অনগ্রসর শ্রেণি। নারীদের নামে খোলা হয়েছে ৬৮ শতাংশ ঋণ অ্যাকাউন্ট। এই প্রকল্পের মাধ্যমে ১.১২ কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান পেয়েছেন। মোট সুবিধাভোগীদের মধ্যে ৮ কোটি অর্থাৎ ২১ শতাংশই প্রথম প্রজন্মের ব্যবসায়ী। অর্থাৎ পরিবারে আগে কেউ ব্যবসা করেনি। 
 

Advertisement