scorecardresearch
 

PM Kisan Yojana: বছরে ৬ হাজার ছাড়াও মাসে ৩ হাজার টাকার পেনশন কৃষকদের, জানুন বিশদে

কৃষকদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য দুর্দান্ত পেনশন প্রকল্প চালাচ্ছে মোদী সরকার। এই প্রকল্পের আওতায় কৃষকরা প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন।

Advertisement
PM Kisan Yojana PM Kisan Yojana
হাইলাইটস
  • প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা।
  • প্রকল্পের আওতায় কৃষকরা প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন।

দেশের কৃষকদের অর্থনৈতিক নিরাপত্তা ও আয়বৃদ্ধির জন্য একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই প্রকল্পে প্রতি বছর ৬০০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করছে মোদী সরকার। সেই সঙ্গে রয়েছে কৃষকদের জন্য বিশেষ পেনশন প্রকল্প। যে প্রকল্পে ৬০ বছরের পর আয়ের অভাব হবে না চাষিদের। প্রতি মাসে তাঁরা পাবেন ৩ হাজার টাকার পেনশন। 

কৃষকদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য দুর্দান্ত পেনশন প্রকল্প চালাচ্ছে মোদী সরকার। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা। এই প্রকল্পের আওতায় কৃষকরা প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন। দেশে এমন বহু কৃষক আছেন, যাঁরা ৬০ বছরের পর আর খাটতে পারেন না। ফলে আর্থিক সংকটে জেরবার হতে হয়। কৃষকদের সহায়তা দিতেই প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা চালু করেছে কেন্দ্র। কী কী সুবিধা পাওয়া যায় এই প্রকল্পে- 

সরকারের এই প্রকল্পে দেশের দরিদ্র কৃষক যাঁদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে তাঁরা আবেদন করতে পারবেন। কৃষক যে বয়সে এই প্রকল্পে আবেদন করবেন, তার ভিত্তিতে ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত প্রিমিয়াম দিতে হবে। কোনও কৃষক ১৮ বছর বয়সে এই প্রকল্পে আবেদন করলে প্রতি মাসে দিতে হবে ৫৫ টাকা বিনিয়োগ। ৪০ বছর বয়সে আবেদন করলে প্রতি মাসে ২০০ টাকা বিনিয়োগ করতে হবে। শুধুমাত্র সেই সমস্ত কৃষকরা আবেদন করতে পারবেন যাঁদের ২ হেক্টর বা তার কম জমি আছে। দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরাই আবেদন করতে পারবেন।  

আরও পড়ুন- ডায়াবেটিসে রুটি-ভাত একসঙ্গে খাওয়া উচিত? এই নিয়ম না মানলে বিপদ!

কৃষকের বয়স ৬০ বছর পেরোলে প্রতি বছর ৩৬ হাজার টাকা (প্রতি মাসে ৩ হাজার) পেনশন পান। এই স্কিম নিয়ে অনেকের মনে সংশয় যে কৃষক মারা গেলে তার নির্ভরশীলরা কি পেনশন পাবেন? এই প্রকল্পের অধীনে কৃষক মারা গেলে,তাঁর স্ত্রী পেনশনের ৫০% পাবেন। অর্থাৎ প্রতি মাসে ১৫০০ টাকা বা বার্ষিক ১৮ হাজার টাকা পেনশন পাবেন। তবে এই স্কিম শুধুমাত্র স্বামী বা স্ত্রীর জন্য প্রযোজ্য হবে। কৃষকের সন্তানরা এই প্রকল্পে সুবিধাভোগী হবেন না।

Advertisement

Advertisement