scorecardresearch
 

WB Ration Special Package For Ramadan: রমজান মাসে রেশনে মিলবে চিনি-ছোলা-ময়দাও, আপনি পাবেন? জানুন

অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) ও বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) রেশনকার্ড গ্রাহকদেরই এই প্যাকেজ দেওয়া হবে। ২৪ মার্চ থেকে ২১ এপ্রিল পর্যন্ত নির্দিষ্ট কার্ড হোল্ডারদের খাদ্যসামগ্রীর এই বিশেষ প্যাকেজ দেওয়া হবে।

Advertisement
রমজান মাসে রেশনে মিলবে চিনি-ছোলা-ময়দা রমজান মাসে রেশনে মিলবে চিনি-ছোলা-ময়দা
হাইলাইটস
  • ২৪ মার্চ থেকে ২১ এপ্রিল পর্যন্ত প্যাকেজ দেওয়া হবে
  • গ্রাহকদের ভর্তুকিতে চিনি, ছোলা ও ময়দা দেওয়া হবে

রামজান মাস (Ramadan 2023) উপলক্ষে রেশনে (Ration) অতিরিক্ত খাদ্যসামগ্রী দেওয়ার ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য সরকার রমজান মাসে রেশন গ্রাহকদের ভর্তুকিতে চিনি, ছোলা ও ময়দা সরবরাহ করবে। তবে সবাই পাবেন না এই বিশেষ প্যাকেজ (Ration Special Package For Ramadan)। একমাত্র অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) ও বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) রেশনকার্ড গ্রাহকদেরই এই প্যাকেজ দেওয়া হবে।  ২৪ মার্চ থেকে ২১ এপ্রিল পর্যন্ত নির্দিষ্ট কার্ড হোল্ডারদের খাদ্যসামগ্রীর এই বিশেষ প্যাকেজ দেওয়া হবে।

ভর্তুকিতে কী কী মিলবে (West Bengal Ration Card Benefits):

রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতর জানিয়েছে, রমজান মাসে অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) ও বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) রেশনকার্ড থাকা একটি পরিবারকে চিনি, ময়দা ও ছোলা দেওয়া হবে। পরিবার প্রতি ১ কেজি করে চিনি দেওয়া হবে। তার জন্য দাম দিতে হবে ৩২ টাকা। পরিবার পিছু ছোলা পাওয়া যাবে ১ কেজি করে। তার জন্য কেজিতে ৪৯ টাকা দাম দিতে হবে। এছাড়াও, পরিবার পিছু ১ কেজি করে ময়দা দেওয়া হবে। ময়দার জন্য দাম দিতে হবে ৩০ টাকা প্রতি কেজি।

আরও পড়ুন: Ration Shops Retina Scan: রেশন তোলার নিয়মে বিরাট বদল আসছে, আর দিতে হবে না আঙুলের ছাপ

কারা পাবেন?

জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা অন্ত্যোদয় ও স্পেশাল প্রয়োরিটি হাউসহোল্ড (এসপিপিএইচ) শ্রেণির গ্রাহকরাই শুধু এগুলি পাবেন। জানা যাচ্ছে, রাজ্যে এই দুই শ্রেণির রেশন গ্রাহকের সংখ্যা তিন কোটির বেশি।

বিশেষ প্যাকেজ ছাডা়ও রেশনে অন্য সামগ্রী যা পাওয়ার সবই পাবেন এই দুই ধরনের কার্ড থাকা পরিবারগুলি। অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড থাকলে এই মাসে পরিবারপিছু ২১ কেজি চাল বিনামূল্যে পাওয়া যাবে। এছাড়াও পরিবারপিছু বিনামূল্যে ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম পাওয়া যাবে। পরিবারপিছু ১ কেজি করে চিনি দেওয়া হবে। চিনির জন্য কেজি প্রতি ১৩ টাকা ৫০ পয়সা দাম দিতে হবে। এই চিনি বিশেষ প্যাকেজের বাইরে। বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (SPHH) থাকলে মাথাপিছু ৩ কেজি চাল, মাথাপিছু ১ কেজি ৯০০ গ্রাম করে পুষ্টিযুক্ত আটা বা ২ কেজি গম পাওয়া যাবে। এগুলি সবই বিশেষ প্যাকেজের বাইরে।

Advertisement

Advertisement