scorecardresearch
 

Mukesh Ambani: আম্বানির নতুন ভেঞ্চার, নিজের রিলায়েন্স ইন্ডাস্ট্রিকেই ৫ বছরে ফেলে দেবে পিছনে

গ্রিন এনার্জির ক্ষেত্রে, মুকেশ আম্বানি ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করে এই উদীয়মান সেক্টরের সম্রাট হওয়ার দিকে শক্তিশালী পদক্ষেপ নিচ্ছেন। কোম্পানিটি আগামী এক বছরের মধ্যে এই ব্যবসা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। পারম্পরিক রিফাইনিং এবং পেট্রোকেমিক্যাল ব্যবসার বাইরে নিজেদের ব্যবসায় বৈচিত্র্য আনার প্রয়াসে আম্বানি রিলায়েন্সকে ক্লিন এনার্জির দিকে নিয়ে যাচ্ছেন।

Advertisement
মুকেশ আম্বানির এই নতুন ব্যবসা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ৫ বছরে পিছনে ফেলে দেবে মুকেশ আম্বানির এই নতুন ব্যবসা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ৫ বছরে পিছনে ফেলে দেবে
হাইলাইটস
  • গ্রিন এনার্জি সবচেয়ে লাভজনক ব্যবসা
  • রিটেল বিক্রির চেয়ে বেশি লাভ পাবে Jio

সম্প্রতি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL) ফরচুন ৫০০ তালিকায় ৫১ স্থান লাফিয়ে ১০৪ তম স্থান দখল করেছে। ভারতের সরকারি কোম্পানি এলআইসি-র পর রিলায়েন্স দ্বিতীয় কোম্পানি যা প্রথমবারের মতো এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। কিন্তু এখন RIL অন্য এক কোম্পানির কাছ থেকে কঠিন চ্যালেঞ্জ পেতে চলেছে। চ্যালেঞ্জটিও এমন যে আগামী ৫-৭  বছরে এই সংস্থাটি এমনকি RIL-কেও ছাড়িয়ে যাবে। কিন্তু যে কোম্পানি এই কৃতিত্ব দেখাবে সে নিজেই হবে রিলায়েন্স গ্রুপের কোম্পানি। আপনি যদি ভাবেন  এই আশ্চর্যজনক কাজ Jio বা রিলায়েন্স রিটেল করবে তাহলে ভুল ভাবছেন। রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানির দাবি, আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে গ্রুপের গ্রিন এনার্জির ব্যবসা সবচেয়ে লাভজনক ব্যবসা হয়ে উঠবে।

গ্রিন এনার্জির ব্যবসা  বাড়বে 
মুকেশ আম্বানির এই দাবি বিশ্বাস করা যেতে পারে, কারণ তিনি সর্বদা নতুন ব্যবসা স্থাপনে এবং সেক্টরে অন্যান্য কোম্পানির থেকে এগিয়ে নিয়ে যেতে সফল। ২০১৬ সালে Jio লঞ্চ করে, তিনি টেলিকম সেক্টরে আলোড়ন সৃষ্টি করেছিলেন। সম্প্রতি সমাপ্ত 5G স্পেকট্রাম নিলামে সর্বোচ্চ বিড  করে, Jio টেলিকম সেক্টরে নতুন উচ্চতায় পৌঁছেছে।

১০ বিলিয়ন ডলার বিনিয়োগ পরিকল্পনা
 এখন মুকেশ আম্বানি গ্রিন এনার্জির ক্ষেত্রে ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করে এই উদীয়মান সেক্টরের সম্রাট হওয়ার দিকে  শক্তিশালী পদক্ষেপ নিচ্ছেন। কোম্পানিটি আগামী ১ বছরের মধ্যে এই ব্যবসা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। কোম্পানিটি এই নতুন শক্তি সেক্টরে ক্ষমতা সম্প্রসারণের জন্য ৫,৫০০ কোটি টাকার বেশি অধিগ্রহণ ও বিনিয়োগ সম্পন্ন করেছে। কোম্পানিটি গত বছর ঘোষণা করেছিল যে তারা আগামী তিন বছরে সবুজ শক্তিতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

এই প্রকল্পের অধীনে, সংস্থাটি এমন ৪টি গিগা কারখানা স্থাপন করবে, যা  গ্রিন এনার্জি সম্পর্কিত সমস্ত অংশ তৈরি করবে। এই প্রকল্পের আওতায় গ্রিন এনার্জি ভ্যালু চেইন এবং সংশ্লিষ্ট প্রযুক্তিতেও বিনিয়োগ করা হবে। এ জন্য অন্যান্য কোম্পানির সঙ্গেও অংশীদারিত্ব করবে। নিজেদের শক্তিতে, আম্বানি আগামী ৭ বছরে ভারতকে গ্রিন এনার্জির জন্য সবচেয়ে সস্তা গন্তব্যে পরিণত করতে চান।

Advertisement

গ্রিন এনার্জির ব্যবসার ব্লুপ্রিন্ট 
RIL-এর CMD মুকেশ আম্বানি কোম্পানির বার্ষিক প্রতিবেদনে বলেছেন যে 'গ্রিন এনার্জি ভ্যালু চেইনে RIL-এর বিনিয়োগ আগামী ১২ মাসে ধীরে ধীরে শুরু হবে এবং আগামী কয়েক বছরে দ্রুত বাড়বে'। তিনি বলেন- 'এই নতুন 'গ্রোথ ইঞ্জিন' মাত্র ৫ থেকে ৭ বছরের মধ্যে আমাদের বিদ্যমান সব গ্রোথ ইঞ্জিনকে ছাড়িয়ে যেতে পারে।' ঐতিহ্যগত রিফাইনিং এবং পেট্রোকেমিক্যাল ব্যবসার বাইরে তার ব্যবসায় বৈচিত্র্য আনার প্রয়াসে আম্বানি রিলায়েন্সকে ক্লিন এনার্জিতে নিয়ে যাচ্ছেন।

গিগা-কারখানা নির্মাণ শুরু 
 রিলায়েন্স সৌরবিদ্যুৎ উৎপাদন থেকে শুরু করে গ্রিন হাইড্রোজেন উৎপাদন, বিতরণ এবং ব্যবহার পর্যন্ত সম্পূর্ণ গ্রিন এনার্জি ভ্যালু চেইনের জন্য গিগা-কারখানা তৈরি করছে। গ্রুপটি গুজরাতের জামনগরে ধিরুভাই আম্বানি গ্রিন এনার্জি কমপ্লেক্সে ৪টি গিগা-কারখানা নির্মাণ শুরু করেছে। আম্বানিকে বিচক্ষণতার সাথে যেকোনো ব্যবসায়িক পরিবর্তন বাস্তবায়নে বিশেষজ্ঞ হিসেবে বিবেচনা করা হয়। গত এক দশকে, তিনি রিলায়েন্সকে একটি জ্বালানি খাতের বড় সংস্থা থেকে একটি খুচরা পরিষেবা জায়ান্টে রূপান্তরিত করেছেন।

Advertisement