scorecardresearch
 

Senior Citizen Concession: ট্রেনের টিকিটে সিনিয়ার সিটিজেনরা ফের ছাড় পাবেন? জানুন

সংসদের একটি স্থায়ী কমিটি রেল মন্ত্রককে ট্রেন ভ্রমণের সময় প্রবীণ নাগরিকদের দেওয়া ছাড় পুনরায় দেওয়ার বিষয়ে বিবেচনা করতে বলেছে। আগে, ভারতীয় রেলওয়ে ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষদের ভাড়ায় ৪০ শতাংশ ছাড় দিত। ন্যূনতম বয়স ৫৮ বছর হলে মহিলাদের জন্য ৫০ শতাংশ ছাড় দেওয়া হত। ২০ মার্চ, ২০২০-তে এই অব্যাহতি প্রত্যাহার করা হয়েছিল।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভারতীয় রেলওয়ে ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষদের ভাড়ায় ৪০ শতাংশ ছাড় দিত
  • মহিলাদের জন্য ৫০ শতাংশ ছাড় দেওয়া হত
  • প্রবীণ নাগরিকদের ছাড় পুনরায় দেওয়ার বিষয়ে বিবেচনা করতে বলেছে

সংসদের একটি স্থায়ী কমিটি রেল মন্ত্রককে (Rail Ministry) ট্রেনে ভ্রমণে প্রবীণ নাগরিকদের (Senior Citizen) ছাড় পুনরায় দেওয়ার বিষয়ে বিবেচনা করতে বলেছে। আগে, ভারতীয় রেলওয়ে (Indian Railway) ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষদের ভাড়ায় ৪০ শতাংশ ছাড় দিত। ন্যূনতম বয়স ৫৮ বছর হলে মহিলাদের জন্য ৫০ শতাংশ ছাড় দেওয়া হত। ২০ মার্চ, ২০২০-তে এই অব্যাহতি প্রত্যাহার করা হয়েছিল।

মেইল/এক্সপ্রেস/রাজধানী/শতাব্দী/দুরন্তের সকল ক্লাসের ভাড়ায় প্রবীণ নাগরিকদের এই ছাড় দেওয়া হয়েছিল। ভারতীয় জনতা পার্টির সাংসদ রাধা মোহন সিং-এর নেতৃত্বে রেল মন্ত্রক সংসদের স্থায়ী কমিটির রিপোর্টে ছাড় ফিরিয়ে আনার কথা বলা হয়েছে। এই প্রতিবেদনটি সোমবার, ১৩ মার্চ, ২০২৩ তারিখে সংসদের উভয় কক্ষে উপস্থাপন করা হয়েছিল। কমিটি বলেছে, রেলওয়ের দেওয়া তথ্য অনুযায়ী, কোভিড পরিস্থিতি স্বাভাবিক হয়েছে, তাই এখন পুনরায় এই নিয়ম ফিরিয়ে আনার পরিকল্পনা করা উচিত।

প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমের ১২-তম অ্যাকশন টেকন রিপোর্টে কমিটি চেয়েছিল, অন্তত স্লিপার ক্লাস এবং 3A ক্লাসের ক্ষেত্রে তা বিবেচনা করা যেতে পারে। যাদের সত্যিই প্রয়োজন সেই নাগরিকরা এই সুবিধাটি নিতে পারেন। তবে রেলওয়ের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, তাদের এখনও ছাড় দেওয়ার কোনও পরিকল্পনা নেই। রেলওয়ে বলছে, সব যাত্রীকে ৫০-৫৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

কোভিড-১৯ মহামারির বিস্তার রোধ করতে ২০ মার্চ ২০২০-এ প্রবীণ নাগরিকদের জন্য অব্যাহতি বিকল্প প্রত্যাহার করা হয়েছিল। গত দুই দশকে, রেলের ছাড় একটি খুব জনপ্রিয় বিষয়। বেশ কয়েকটি কমিটি তাদের প্রত্যাহারের সুপারিশ করেছে। জুলাই ২০১৬-তে, রেলওয়েতে বয়স্কদের জন্য ছাড়টি ঐচ্ছিক। বিভিন্ন ধরণের যাত্রীদের জন্য ৫০টিরও বেশি ধরনের ছাড়ের কারণে, জাতীয় পরিবহনকারীকে প্রতি বছর প্রায় ২,০০০ কোটি টাকার বিশাল বোঝা বহন করতে হয়। প্রবীণ নাগরিকদের যে ছাড় দেওয়া হয়েছে তা মোট ছাড়ের প্রায় ৮০ শতাংশ।

Advertisement

Advertisement