scorecardresearch
 

Senior Citizen Savings Scheme Calculator: বাজেটের পর এই স্কিম দেবে ডাবল রিটার্ন, ১০ হাজার বিনিয়োগে কত উপার্জন?

Senior Citizen Savings Scheme Calculator: ভারত সরকারের এই স্কিমে বিনিয়োগ বা ডিপোজিটের সীমা দ্বিগুণ করা হয়েছে। অর্থাৎ,আগে নির্ধারিত ১৫ লাখ টাকার সীমার পরিবর্তে এখন তা ৩০ লাখ টাকা পর্যন্ত হবে।

বাজেটের পর এই স্কিম দেবে ডাবল রিটার্ন বাজেটের পর এই স্কিম দেবে ডাবল রিটার্ন

Senior Citizen Savings Scheme Calculator: বুধবার বাজেট বক্তৃতায় (Budget 2023) প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ ঘোষণা করা হয়েছে। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম অ্যাকাউন্ট (Senior Citizen Savings Scheme Account) স্কিমে জমা বা বিনিয়োগের সীমা আগের তুলনায় দ্বিগুণ করা হয়েছে। ভারত সরকারের এই প্রকল্পে বিনিয়োগ বা জমার সীমা দ্বিগুণ করা হয়েছে। অর্থাৎ,  ১৫ লাখ টাকার আগে নির্ধারিত সীমার পরিবর্তে এখন তা ৩০ লাখ টাকা পর্যন্ত হবে। অর্থাৎ, প্রবীণ নাগরিকদের জন্য এই প্রকল্পে বিনিয়োগের বড় সুযোগ থাকবে। এটাই স্বাভাবিক, এখন তারা আগের চেয়ে বেশি আয়ের সুযোগ পাবে। আমরা এখানে একটি হিসাব থেকে এটি বুঝতে পারবো। এই স্কিমের অধীনে, আপনি যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। 

এই স্কিমটি কী? 
সিনিয়র সিটিজেন সেভিং স্কিম হল ভারত সরকারের একটি সঞ্চয় প্রকল্প, যা প্রবীণ নাগরিকদের জন্য। এতে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করা হয়। বর্তমানে এতে ৮ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। আগে এই স্কিমের অধীনে খোলা অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুবিধা ছিল, যা ১ ফেব্রুয়ারি (Budge 2023) বাজেটে দ্বিগুণ ৩০ লক্ষ টাকা করা হয়েছে। এতে (Senior Citizen Savings Scheme) ১০০০ টাকার গুণিতকে বিনিয়োগ করা যেতে পারে। ৬০ বছর বা তার বেশি বয়সের যে কোনও ব্যক্তি একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

এখানে হিসাব বুঝুন
উদাহরণস্বরূপ, আপনি যদি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের অধীনে পোস্ট অফিসে একটি অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে আপনি সহজেই হিসাব থেকে (post office SCSS Calculator) থেকে রিটার্ন বুঝতে পারবেন। পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, বর্তমানে, ৮ শতাংশ সুদের হারে, এই স্কিমটি প্রতি ত্রৈমাসিকে প্রতি ১০,০০০ টাকার বিনিয়োগ বা জমার জন্য ২০০ টাকা রিটার্ন দিচ্ছে। অর্থাৎ, পাঁচ বছরের এই স্কিম চলাকালীন, আপনি মোট ৪০০০ টাকা রিটার্ন পাবেন। এখন আপনি যদি পোস্ট-বাজেট নিয়ম অনুযায়ী এতে ২০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রতি ত্রৈমাসিকে ৪০০ টাকা রিটার্ন পাবেন এবং একইভাবে, পাঁচ বছরের জন্য আপনার মোট রিটার্ন হবে ৮০০০ টাকা। 

একইভাবে, আপনি যদি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, বাজেটের আগের  নিয়ম অনুযায়ী, তাহলে আপনি প্রতি ত্রৈমাসিকে ৩০,০০০ টাকা পাবেন৷ এই স্কিমটি আপনাকে মোট ৬ লাখ টাকা ফেরত দেয়৷ এখন আপনি যখন বাজেট-পরবর্তী নিয়ম অনুযায়ী ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তখন আপনি প্রতি ত্রৈমাসিকে ৬০,০০০ টাকা রিটার্ন পাবেন, এই সময়ের মধ্যে মোট রিটার্ন ১২ লক্ষ টাকা পাওয়া যাবে।