scorecardresearch
 

Share Market Crash: বাজেটের পর আরও এক ধাক্কা, টানা ৩ দিন ধরে হুড়মুড়িয়ে নামছে বাজার

ফের ধাক্কা শেয়ার মার্কেটে। বাজেটের পর টানা তিনদিন শেয়ারবাজারে ধস। বৃহস্পতিবার বাজারও বাজার পড়েছে। সকাল শুরুই হল লাল রঙে। সেনসেক্স এবং নিফটি উভয় সূচকই বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশ্ববাজারে অস্থিরতার প্রভাব ভারতীয় শেয়ারবাজারেও দেখা গেছে। বম্বে স্টক এক্সচেঞ্জের ৩০-শেয়ারের সেনসেক্স ৬০০ পয়েন্টের ক্ষতির মুখে খোলা হয়েছে, যেখানে নিফটি ১৮০ পয়েন্ট পড়েছে। এদিকে অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে টাটা স্টিলের শেয়ারের দাম সবচেয়ে বেশি পড়েছিল।

Advertisement
স্টক মার্কেটে পতন স্টক মার্কেটে পতন

Share Market Crash: ফের ধাক্কা শেয়ার মার্কেটে। বাজেটের পর টানা তিনদিন শেয়ারবাজারে ধস। বৃহস্পতিবার বাজারও বাজার পড়েছে। সকাল শুরুই হল লাল রঙে। সেনসেক্স এবং নিফটি উভয় সূচকই বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশ্ববাজারে অস্থিরতার প্রভাব ভারতীয় শেয়ারবাজারেও দেখা গেছে। বম্বে স্টক এক্সচেঞ্জের ৩০-শেয়ারের সেনসেক্স ৬০০ পয়েন্টের ক্ষতির মুখে খোলা হয়েছে, যেখানে নিফটি ১৮০ পয়েন্ট পড়েছে। এদিকে অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে টাটা স্টিলের শেয়ারের দাম সবচেয়ে বেশি পড়েছিল।

এদিকে, অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে টাটা স্টিলের স্টকগুলি সবচেয়ে বেশি পড়েছে। বাজেটের দিন থেকেই শেয়ার বাজারের পতন অব্যাহত রয়েছে।

সেনসেক্স ৮০ হাজারের নীচে
বৃহস্পতিবারই প্রি-মার্কেট সেশনে বাজারে আসন্ন পতনের ইঙ্গিত দৃশ্যমান ছিল। বাজার খোলার আগে, সেনসেক্স ১০০২.৯৪ পয়েন্ট থেকে পড়ে ৭৯,১৪৫.৯৪-এ দাঁড়ায়, যেখানে নিফটি ২৪৮.৫০ পয়েন্টের পড়ার সঙ্গে ২৪,১৬৫-তে  খোলে। সকাল 9টা ২৫ পর্যন্ত, BSE সেনসেক্স ৬১৯.৫৪ পয়েন্ট পড়ে ৭৯,৫২৯.৩৪ এ ট্রেড করছিল। যেখানে NSE নিফটি ১৮২.৫৫ পয়েন্ট কমে ২৪,২৩০.৯৫-এ ট্রেড করছে।

আরও পড়ুন

এই ১০ স্টকে বড় পতন 
বড় ক্যাপ কোম্পানিগুলির মধ্যে, অ্যাক্সিস ব্যাঙ্ক শেয়ার (৫.৫৯%), আইসিআইসিআই ব্যাঙ্ক শেয়ার (১.৬৮%), টাটা স্টিল শেয়ার (১.৬৮%), রিলায়েন্স শেয়ার ১% পতনের সঙ্গে লেনদেন হয়েছে। যেখানে মিডক্যাপ কোম্পানিগুলির মধ্যে, জিন্দাল স্টিলের শেয়ার ২.৯৩%, SAIL শেয়ার ২.৮৯%, ম্যাক্স হেলথ শেয়ার ২.৬৬% এবং IGL শেয়ার ২.৫০% কমে ট্রেড করছে। ছোট ক্যাপ কোম্পানিগুলির মধ্যে, JKPaper শেয়ার ৬.৮৬% এবং ক্রেসান শেয়ার ৫% কমে ট্রেড করছে।

বিশ্ব বাজারে বড় পতন
S&P এবং Nasdaq সূচকগুলি ২০২২ সালের পর থেকে সবচেয়ে বড় পতন দেখেছে। বৃহস্পতিবার ব্যাপক বিক্রির কারণে, S&P 500 ২.৩১ শতাংশ এবং Nasdaq ৩.৬৪ শতাংশের বিশাল পতন দেখেছে।

এসব বড় কোম্পানির শেয়ারে সুনামি
আমেরিকার বাজারে এই হইচই এর পিছনের কারণ হিসেবে বিশ্বের কিছু বড় কোম্পানির শেয়ারের পতনকে দায়ী করা যেতে পারে, যেগুলি খলনায়ক হিসেবে প্রমাণিত হয়েছে। এর মধ্যে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এলন মাস্কের ইলেকট্রিক গাড়ি কোম্পানি টেসলা ছিল সবচেয়ে এগিয়ে। টেসলার শেয়ারগুলি তীব্রভাবে ১২.৩ শতাংশ কমেছে এবং প্রতি শেয়ার ডলার ২১৫.৯৯-এর স্তরে এসেছে।

Advertisement

শুধু এলন মাস্ক নয়, জেফ বেজোস থেকে ওয়ারেন বাফেটের সম্পদও কমেছে। টেসলা ছাড়াও, বড় স্টকগুলির মধ্যে এনভিআইডিআইএ রয়েছে এবং এটি ৬.৮০ শতাংশ কমেছে এবং ডলার ১১৪.২৫ এ পৌঁছেছে। এ ছাড়া মেটা প্ল্যাটফর্মের শেয়ার ৫.৬১ শতাংশ কমে ডলার ৪৬১.২৭-এ নেমে এসেছে। শুধু তাই নয়, বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেটেডের শেয়ার ৫ শতাংশ কমে ডলার ১৭৪.৩৭-এ নেমে এসেছে।

Advertisement