scorecardresearch
 

Gold Bond: প্রেম দিবসে বাজারের চেয়ে সস্তায় সোনা কেনার সুবর্ণ সুযোগ, কীভাবে? থাকল বিস্তারিত

Sovereign Gold Bond Scheme 2024: সরকার এখন সস্তায় সোনা বিক্রি করছে। আসলে, সার্বভৌম গোল্ড বন্ড স্কিম (Sovereign Gold Bond Scheme) ২০২৩-২৪ সিরিজ-৪-এ ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগের জন্য উন্মুক্ত থাকবে। সরকার ২০১৫ সালের নভেম্বরে সার্বভৌম গোল্ড বন্ড স্কিম চালু করেছিল। সার্বভৌম গোল্ড বন্ড সরকারের পক্ষ থেকে আরবিআই জারি করে।

Advertisement
 ভ্যালেন্টাইন্স ডে-তে সস্তায় সোনা ভ্যালেন্টাইন্স ডে-তে সস্তায় সোনা

Sovereign Gold Bond 2024: আপনি যদি সোনায় বিনিয়োগ করতে চান তবে এটি আপনার জন্য একটি দুর্দান্ত সুযোগ। সোমবার থেকে সস্তায় সোনা বিক্রি করছে কেন্দ্রীয় সরকার। ডিসকাউন্ট রেটে এই সোনা পাবেন। সার্বভৌম গোল্ড বন্ড স্কিম ২০২৩-২৪ সিরিজ-৪-এ ১২-১৬ ফেব্রুয়ারি, ২০২৪-এর মধ্যে বিনিয়োগের জন্য উন্মুক্ত থাকবে। এর জন্য, প্রতি গ্রাম ইস্যু মূল্য নির্ধারণ করা হয়েছে ৬,২৬৩ টাকা। এই স্কিমে বিনিয়োগ করলে সুদ পাওয়া যাবে এবং জিএসটিও সাশ্রয় হবে। সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের রিটার্ন চমৎকার হয়েছে। এ কারণে বিনিয়োগকারীরা এতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে চান। ভারত সরকার যে বিনিয়োগকারীরা  অনলাইনে আবেদন করে এবং ডিজিটাল মাধ্যমে অর্থপ্রদান করে তাদের নির্ধারিত মূল্য থেকে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷

সরকারি গ্যারান্টি পাওয়া যায়
সরকার ২০১৫ সালের নভেম্বরে সার্বভৌম গোল্ড বন্ড স্কিম চালু করেছিল। সার্বভৌম গোল্ড বন্ড সরকারের পক্ষ থেকে আরবিআই জারি করে। তাই এর সরকারি গ্যারান্টি রয়েছে। এতে আপনি বিনিয়োগে নিশ্চিত রিটার্ন পাবেন। এতে বিনিয়োগে বার্ষিক আড়াই শতাংশ সুদ দেওয়া হয়। এই টাকা প্রতি ৬ মাস অন্তর বিনিয়োগকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়।

এত বিনিয়োগ করতে হবে
স্বতন্ত্র বিনিয়োগকারীরা ন্যূনতম এক গ্রাম বিনিয়োগ দিয়ে শুরু করতে পারেন। পাশাপাশি, একজন ব্যক্তি সর্বোচ্চ ৪ কেজি সোনার বন্ড কিনতে পারেন। SGB-এর KYC নিয়মগুলি ফিজিক্যাল সোনা কেনার মতই। এর জন্য আপনার KYC ডকুমেন্ট যেমন ভোটার আইডি, আধার কার্ড, প্যান কার্ড এবং পাসপোর্ট লাগবে। এতে, স্থায়ী অ্যাকাউন্ট নম্বর অর্থাৎ আয়কর বিভাগ দ্বারা জারি করা প্যান কার্ড বাধ্যতামূলক।

আরও পড়ুন

আপনি এইভাবে বিনিয়োগ করতে পারেন
সার্বভৌম গোল্ড বন্ডগুলি নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির মাধ্যমে বিক্রি করা হবে (ছোট আর্থিক ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি ছাড়া)। এছাড়াও  স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস, NSE এবং BSE-এর মাধ্যমেও সার্বভৌম গোল্ড বন্ড কেনা সম্ভব ৷

Advertisement

Advertisement