scorecardresearch
 

Tax Regime: নতুন না পুরোনো, ট্যাক্স কোন ব্যবস্থায় দিলে সুবিধে পাবেন?

লোকজন ট্যাক্স ব্যবস্থা বেছে নেওয়ার বিষয়ে বিভ্রান্ত হয়, কোনটি ভাল, নতুন ট্যাক্স ব্যবস্থা নাকি পুরানো ট্যাক্স ব্যবস্থা? বিশেষ করে যেহেতু কেন্দ্রীয় সরকার নতুন কর ব্যবস্থাকে ডিফল্ট কর ব্যবস্থা করেছে। সরকার পুরানো কর ব্যবস্থার বিকল্প হিসাবে একটি নতুন কর ব্যবস্থা চালু করেছে, যা ধারা ১১৫BAC নামে পরিচিত।

Advertisement
ট্যাক্সের পদ্ধতি। প্রতীকী ছবি ট্যাক্সের পদ্ধতি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • লোকজন ট্যাক্স ব্যবস্থা বেছে নেওয়ার বিষয়ে বিভ্রান্ত হয়, কোনটি ভাল, নতুন ট্যাক্স ব্যবস্থা নাকি পুরানো ট্যাক্স ব্যবস্থা?
  • বিশেষ করে যেহেতু কেন্দ্রীয় সরকার নতুন কর ব্যবস্থাকে ডিফল্ট কর ব্যবস্থা করেছে।

লোকজন ট্যাক্স ব্যবস্থা বেছে নেওয়ার বিষয়ে বিভ্রান্ত হয়, কোনটি ভাল, নতুন ট্যাক্স ব্যবস্থা নাকি পুরানো ট্যাক্স ব্যবস্থা? বিশেষ করে যেহেতু কেন্দ্রীয় সরকার নতুন কর ব্যবস্থাকে ডিফল্ট কর ব্যবস্থা করেছে। সরকার পুরানো কর ব্যবস্থার বিকল্প হিসাবে একটি নতুন কর ব্যবস্থা চালু করেছে, যা ধারা ১১৫BAC নামে পরিচিত। এই নতুন ট্যাক্স ব্যবস্থা ঐচ্ছিক ছিল এবং ব্যক্তি এবং হিন্দু অবিভক্ত পরিবারের (HUF) জন্য এপ্রিল ১, ২০২০ থেকে শুরু হয়েছিল। তিন বছরের অপারেশনের পরে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটের সময় ঘোষণা করেছিলেন যে এই নতুন কর ব্যবস্থাটি করদাতাদের জন্য ডিফল্ট কর ব্যবস্থা হয়ে উঠবে।

আপনি কতবার ট্যাক্স ব্যবস্থা পরিবর্তন করতে পারেন?

ফাইন্যান্স অ্যাক্ট ২০২৩ নতুন ট্যাক্স ব্যবস্থাকে ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য ডিফল্ট ট্যাক্স ব্যবস্থা করেছে। একজন করদাতা বার্ষিক ভিত্তিতে পুরানো এবং নতুন কর ব্যবস্থার মধ্যে পরিবর্তন করতে পারেন। যাইহোক, ব্যবসা বা পেশা থেকে আয় করা যে কোনো করদাতা, যিনি একবার নতুন কর ব্যবস্থা থেকে বেরিয়ে এসেছেন, শুধুমাত্র একবারই নতুন কর ব্যবস্থায় ফিরে আসতে পারবেন।

আরও পড়ুন

পুরানো ট্যাক্স শাসনের সুবিধা: পুরানো ট্যাক্স শাসন নতুন ট্যাক্স শাসনের তুলনায় উচ্চ করের হার চার্জ করে, কিন্তু অনেক সুবিধা প্রদান করে। এটি বাড়ি ভাড়া ভাতা (HRA), ছুটি ভ্রমণ ভাতা (LTA), সেকশন ৮০C বিনিয়োগ ভিত্তিক ট্যাক্স ছাড় এবং ধারা ৮০D স্বাস্থ্য বীমা প্রিমিয়াম ছাড় সহ করদাতাদের বিভিন্ন ছাড় এবং ছাড় দেয়, যা বিশেষ করে কর সাশ্রয় করে। পুরানো কর ব্যবস্থা লোকেদের কর সাশ্রয় প্রকল্পে বিনিয়োগ করতে উত্সাহিত করে। এতে বিনিয়োগের অভ্যাসের পাশাপাশি দীর্ঘ মেয়াদে ভালো তহবিলও জমা হয়।

নতুন ট্যাক্স ব্যবস্থা কম করের হার অফার করে কিন্তু বেশিরভাগ ছাড় এবং ছাড়ের জন্য প্রদান করে না। এতে, কোম্পানির অবদান এবং অতিরিক্ত কর্মচারী খরচের মতো বিশেষ ক্ষেত্রে ছাড়া NPS-এর অধীনে ছাড় পাওয়া যায় না। ৮০ হাজার টাকা মাসিক আয়ের উপর কোন কর ব্যবস্থা ভাল? অতএব, আপনার কোন কর ব্যবস্থা বেছে নেওয়া উচিত, আপনার আর্থিক আয়, কর ছাড়, স্কিমগুলিতে বিনিয়োগ এবং অন্যান্য সুবিধাগুলি বিবেচনা করার পরে আপনার সিদ্ধান্ত নেওয়া উচিত। বিজনেস টুডে-এর রিপোর্ট অনুযায়ী, আপনার মাসিক আয় যদি ৮০ হাজার টাকা হয় তাহলে আপনাকে কত ট্যাক্স দিতে হবে? কোন ট্যাক্স সিস্টেম আপনার জন্য ভাল হতে পারে? বিভ্রান্তি দূর করার জন্য, এটি হিসাবের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে। 

Advertisement

৮০,০০০ টাকা বেতনে কত ট্যাক্স দিতে হবে?
দ্রষ্টব্য- এখানে বিনিয়োগের উপর কর্তন ৮০C অনুযায়ী যোগ্য। ৮০ হাজার টাকা মাসিক বেতনে কোন কর ব্যবস্থা বেছে নিতে হবে যদি আমরা উপরে বর্ণিত হিসাব দেখি, তাহলে পুরানো কর ব্যবস্থায় বার্ষিক কর ৬৭,০৮০ টাকা দিতে হয়, যার মধ্যে মূল কর ৬৪,৫০০ টাকা এবং সেস? ৪% অর্থাৎ ২,৫৮০ টাকা। একইভাবে, নতুন কর ব্যবস্থায়, ৮০ হাজার টাকা মাসিক বেতনে, মোট বার্ষিক কর দায় হবে ৪৮,৩৬০ টাকা, যার মধ্যে ৪৬,৫০০ টাকা মৌলিক কর এবং ৪ শতাংশ সেস বা ১,৮৬০ টাকা অন্তর্ভুক্ত রয়েছে।

এই হিসাবের ভিত্তিতে, এটি বলা যেতে পারে যে মাসিক ৮০ হাজার টাকা উপার্জনকারীরা নতুন কর ব্যবস্থা বেছে নিতে পারেন, কারণ এতে তারা আরও বেশি ট্যাক্স সাশ্রয় করবে। এই হিসাবটি করেছেন আরএসএম ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ডক্টর সুরেশ সুরানা।

 

TAGS:
Advertisement