scorecardresearch
 

আজই পশ্চিমবাংলার বাজারে পদ্মার ইলিশ, বাংলাদেশ সরকারের পুজো উপহার

আর কী, পুজোর বাজনা বাজিয়ে দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুজোর উপহার হিসেবে এ বাংলায় পাঠাচ্ছেন জাহাজ ভর্তি করে ইলিশ। মঙ্গলবারই এ রাজ্যে ঢুকবে, বাজারে মিলবে বুধবার থেকে। তাহলে আর কি !

ইলিশ ইলিশ ইলিশ ইলিশ ইলিশ ইলিশ
হাইলাইটস
  • বিপুল ইলিশ ঢুকছে বাংলাদেশ থেকে
  • বুধবারই বাজারে মিলবে পদ্মার ইলিশ
  • দাম যাই হোক, মানে গ্যারান্টি

ইলিশ নিয়ে আপাতত কিছুদিন অভিযোগ, অনুযোগের সমাপ্তি। কেন ? সৌজন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ রাজ্যের বাঙালিদের জন্য তিনি পুজোর উপহার হিসেবে তুলে দিচ্ছেন ইলিশ।

পুজোয় বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপহার

দুর্গাপুজোর আগেই পশ্চিমবঙ্গবাসীর জন্য উপহার হিসেবে ইলিশ দিচ্ছে বাংলাদেশের শেখ হাসিনার সরকার। বাংলাদেশ থেকে পশ্চিমবাংলায় পাঠানো হচ্ছে দু’হাজার আশি মেট্রিক টন ইলিশ। একবারে না হলেও কয়েকটি ধাপে ওই বিপুল পরিমাণ ইলিশ এ রাজ্যে এসে পৌঁছবে বলে জানা গিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে পাঠানো বার্তায় জানা গিয়েছে।

ঢাকা থেকে ইলিশ রপ্তানিতে বিজ্ঞপ্তি জারি

সোমবার ইলিশ পাঠানোর বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকার সচিবালয়। আগামী ১০ অক্টোবর পর্যন্ত টানা ইলিশ রফতানি করা হবে বাংলাদেশের তরফে বলে জানিয়েছে হাসিনা সরকার। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুদেশের মধ্য়েকার গুডউইল ও সুসম্পর্ক বজায় রাখতে আসন্ন দুর্গাপুজো উপলক্ষে একটা বিশেষ উপহারের বন্দোবস্ত করছে তাঁরা।

ইলিশ

বুধবারই হাতে পেতে পারেন পদ্মার মেগা-ইলিশ

ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দিলেও সরাসরি ইলিশ পাঠাবে না সরকার। বিভিন্ন বাণিজ্যিক সংস্থাকে বরাত দেওয়া হচ্ছে। জানা গিয়েছে ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। ধাপে ধাপে ওই ইলিশ সীমান্ত পেরিয়ে এ রাজ্যের বাজারে এসে পৌঁছবে। মঙ্গলবার প্রথম দফার ইলিশ ঢুকবে। বুধবার থেকে ওই ইলিশ পৌঁছতে পারে কলকাতা ও অন্য় জেলার ইলিশপ্রেমীদের পাতে।

একদম খাঁটি পদ্মার ইলিশ

বাংলাদেশ থেকে যে ইলিশ পাঠানো হচ্ছে, তা মূলত পদ্মারই। আচমকা বিপুল পরিমাণ ইলিশ এ রাজ্যে আসার খবরে উচ্ছ্বাস এপার বাংলার বাঙালিদের মধ্যে। তবে ওই ইলিশের দাম কেমন হবে তা নিয়ে একটা চাপা টেনশন রয়েছে। দাম যদি নাগালের মধ্যে না থাকে তাহলে কি হবে ! যদিও অনেকেই ইলিশের ক্ষেত্রে বেপরোয়া হবেন বলে জানিয়েছেন তাঁরা।

প্রচুর ইলিশ, আহ্লাদে আটখানা বাঙালি

২০১২ সাল থেকে বাংলাদেশ এ দেশে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। নিজেদের দেশে সবাইকে ইলিশ খাওয়ানোর জন্য। তবে শেখ হাসিনা সরকার এর আগেও পুজোর আগে ইলিশ পাঠিয়েছেেন। গত বছর প্রায় ৫০০ টন ইলিশ পাঠানো হয়েছিল। তবে এত বিপুল পরিমাণ ইলিশ শেষ কবে এ দেশে এসেছে, তা মনে করতে পারছেন না অনেকেই। বিক্রেতাদের একাংশের মতে, এই মুহূর্তে বাজারে ছোট ইলিশ পাওয়া যাচ্ছে। তা অনেকে নিমরাজি হয়েই কিনছেন। বিক্রেতাদের আশা, বাংলাদেশ থেকে বড় ইলিশ এলে তাঁদের বিক্রি বাড়বে। পাশাপাশি বড় ইলিশ এলে ছোট ইলিশ যেগুলি বাজারে আছে সেগুলির দামও কমবে।

 

 
; ; ;