scorecardresearch
 

Top-Up Loan Benefits: আপনার জন্য 'গেম চেঞ্জার' হতে পারে টপ-আপ লোন, জেনে নিন এর সুবিধা-আবেদন পদ্ধতি

Top-Up Loan: আপনি যদি বাড়ি তৈরির জন্য হোম লোন নিয়ে থাকেন, তাহলে আপনি এই লোনে টপ-আপ লোনের সুবিধাও পেতে পারেন। এখানে জেনে নিন টপ-আপ লোন কী, কী কাজে ব্যবহার করা হয় এবং এর সুবিধা কী-

Advertisement
টপ আপ লোন কী? টপ আপ লোন কী?

Top-Up Loan Benefits: মধ্যবিত্তদের জন্য নিজের  বাড়ি তৈরি করা একটি স্বপ্ন পূরণের মতো কারণ একটি বাড়ি তৈরিতে প্রচুর মূলধন ব্যয় করা হয়। একবারে এত পুঁজি দেওয়া সম্ভব নয়, তাই মানুষ গৃহঋণ নিয়ে নিজের বাড়ির স্বপ্ন পূরণ করে। কিন্তু বাড়ি বানানোর পরও অনেক খরচ আছে যার জন্য টাকা লাগে। যেমন আসবাবপত্র, ইন্টিরিয়র  ইত্যাদি। এমন পরিস্থিতিতে, টপ-আপ ঋণ আর্থিক প্রয়োজন মেটাতে সহায়ক হতে পারে। আসুন এটি সম্পর্কে বিস্তারিত জানা যাক-

টপ আপ ঋণ কী?
টপ আপ লোন হল একটি অতিরিক্ত ঋণের পরিমাণ যা ইতিমধ্যে বিদ্যমান হোম লোনের উপরে নেওয়া যেতে পারে। সমস্ত ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের টপ-আপ ঋণ সুবিধা প্রদান করে। টপ আপ হোম লোন হল এক ধরনের ব্যক্তিগত ঋণ যা আপনি কম সুদের হারে পান। আপনার টপ-আপ ঋণের মেয়াদও হোম লোনের উপর নির্ভর করে।

টপ-আপ লোনের সুবিধা
টপ-আপ লোনের প্রথম সুবিধা হল এতে আপনার কোন সিকিউরিটি ও গ্যারান্টি লাগবে না, এর কারণ হল আপনার ইতিমধ্যেই ব্যাঙ্কে একটি হোম লোন রয়েছে। টপ-আপ ঋণ হল এক ধরনের ব্যক্তিগত ঋণ, এমন পরিস্থিতিতে আপনি এই ঋণটি বাড়ির আসবাবপত্র, সংস্কার, মেরামত, নির্মাণ বা অন্য কোনো ব্যক্তিগত বা ব্যবসায়িক কারণে ব্যবহার করতে পারেন। আপনি যদি এটি শুধুমাত্র বাড়ি নির্মাণ এবং সংস্কারের জন্য ব্যবহার করেন, তাহলে এর উপর কর ছাড়ও পাওয়া যেতে পারে।

আরও পড়ুন

ঋণের নিয়ম ও শর্তাবলি
টপ-আপ লোন দেওয়ার আগে, ব্যাঙ্কগুলি আপনার ঋণের কিস্তি পরিশোধের রেকর্ড পরীক্ষা করে। ইএমআই পেমেন্ট সংক্রান্ত রেকর্ড সঠিক হলে, আপনি সহজেই টপ আপ লোন পেতে পারেন। কিন্তু যদি আপনার রেকর্ড খারাপ হয় তবে আপনি এই সুবিধাটি পেতে সক্ষম হবেন না। টপ-আপ হোম লোন হিসাবে আপনি যে পরিমাণ অর্থ পাবেন সে সম্পর্কে ব্যাঙ্কগুলির বিভিন্ন নিয়ম থাকতে পারে। এটি সাধারণত মনে  করা হয় যে টপ-আপ ঋণের পরিমাণ মোট হোম লোনের পরিমাণ এবং আপনার সম্পত্তির বাজার মূল্যের ৭০% পর্যন্ত হতে পারে।

Advertisement

টপ-আপ লোনের জন্য কীভাবে আবেদন করবেন?
আপনি যে ব্যাঙ্ক থেকে হোম লোন নিয়েছেন সেই ব্যাঙ্কে গিয়ে বা ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে আপনি টপ আপ লোনের জন্য আবেদন করতে পারেন। যেহেতু আপনার হোম লোনে টপ আপ পাওয়া যায়, তাই লোন নেওয়ার পর আপনাকে হোম লোনের পেমেন্ট সহ টপ আপ লোনের মাসিক কিস্তি পরিশোধ করতে হবে।

Advertisement