scorecardresearch
 

Internship Opportunities: ইন্টার্নশিপ চলাকালীন প্রতিমাসে ৫ হাজার টাকা, সরকারের নয়া স্কিম, কারা পাবেন? জরুরি তথ্য

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার মোদী সরকারের প্রথম বাজেট 3.0 পেশ করেন। বাজেটে অনেক ঘোষণা করা হয়েছে, যার মধ্যে ১ কোটি শিক্ষার্থীকে ইন্টার্নশিপ দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, সরকার ৫০০টি শীর্ষ সংস্থায় ১ কোটি যুবক যুবতীকে ইন্টার্নশিপ দেবে। বাজেটে এই ঘোষণার পর এখন প্রশ্ন উঠেছে কোন শিক্ষার্থীরা ইন্টার্নশিপ করতে পারবেন এবং কীভাবে টাকা পাবেন।

Advertisement
বাজেটের ঘোষণা অনুযায়ী কারা পাবেন ইন্টার্নশিপের সুযোগ বাজেটের ঘোষণা অনুযায়ী কারা পাবেন ইন্টার্নশিপের সুযোগ

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার মোদী সরকারের প্রথম বাজেট 3.0 পেশ করেন। বাজেটে অনেক ঘোষণা করা হয়েছে, যার মধ্যে ১ কোটি শিক্ষার্থীকে ইন্টার্নশিপ দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, সরকার ৫০০টি শীর্ষ সংস্থায় ১ কোটি যুবক যুবতীকে ইন্টার্নশিপ দেবে। বাজেটে এই ঘোষণার পর এখন প্রশ্ন উঠেছে কোন শিক্ষার্থীরা ইন্টার্নশিপ করতে পারবেন এবং কীভাবে টাকা পাবেন। জানুন-

সরকারের পরিকল্পনা কী?
দেশে কর্মসংস্থান ও দক্ষতা উন্নয়ন খাতে বড় ধরনের উৎসাহ দিতে সরকার এই ঘোষণা করেছে। সরকারের এই উদ্যোগে ১ কোটি তরুণ-তরুণীকে ইন্টার্নশিপ দেওয়া হবে এবং ৫০০টি বড় কোম্পানিতে এই ইন্টার্নশিপ পাওয়া যাবে। ইন্টার্নশিপ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের কর্মজীবনের শুরুতে সরকার থেকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এই পরিকল্পনার জন্য সরকার ১.৪৮ লক্ষ কোটি টাকার বাজেট দেবে।

কে পাবে সুযোগ?
যেসব শিক্ষার্থী পূর্ণকালীন কোর্স (Full time) ডিগ্রি বা ডিপ্লোমা করেছেন এবং তাদের বয়স ২১ থেকে ২৪ বছরের মধ্যে তারা ইন্টার্নশিপ প্রোগ্রামে সুযোগ পাবেন। এছাড়াও, প্রতিটি কোম্পানির প্রোফাইল অনুযায়ী ইন্টার্নশিপের যোগ্যতা নির্ধারণ করা হবে।
কারা চান্স পাবে না?
আইআইটি, আইআইএম, আইআইএসইআর থেকে যারা পড়াশোনা করেছেন তারা এই স্কিমে সুযোগ পাবেন না। এ ছাড়া সিএ বা সিএমএর মতো ডিগ্রি থাকলে শিক্ষার্থীরা সুযোগ পাবেন। এ ছাড়া পরিবারের কোনও সদস্য যদি সরকারি কর্মচারী হন বা আয়করের আওতায় আসেন, তাহলে ইন্টার্নশিপ স্কিমের সুবিধা পাওয়া যাবে না।

আরও পড়ুন

কোন কোম্পানিতে ইন্টার্নশিপ হবে?
প্রাথমিক তথ্য অনুযায়ী, কোম্পানিগুলো নিজেরাই সিদ্ধান্ত নেবে কোন কোম্পানিগুলোকে এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে। প্রথমে কোম্পানিগুলি এই কর্মসূচিতে যোগদানের উদ্যোগ নেবে, তারপর তাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। 

কীভাবে আবেদন করতে হবে?
ইন্টার্নশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে, যার বিস্তারিত তথ্য এখনও আসা বাকি।

Advertisement

কত টাকা পাবেন?
এই প্ল্যানে নির্বাচিত প্রতিটি ছাত্র প্রতি মাসে ৫ হাজার টাকা ইন্টার্নশিপ ভাতা পাবেন। এ ছাড়া এককালীন সহায়তা হিসেবে আলাদাভাবে ৬ হাজার টাকা দেওয়া হবে। এই স্কিমটি দুটি ধাপে চালানো হবে, যার মধ্যে প্রথম ধাপটি হবে দুই বছরের জন্য এবং দ্বিতীয় ধাপটি ৩ বছরের জন্য। শিক্ষার্থীদের প্রশিক্ষণের খরচ কোম্পানি বহন করবে। এর পাশাপাশি, সংস্থাটি তার CSR তহবিল থেকে ইন্টার্নশিপ ব্যয়ের ১০ শতাংশ খরচ বহন করতে হবে।

CSR কী?
CSR মানে কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি । প্রকৃতপক্ষে, কোম্পানিগুলিকে তাদের ব্যবসা থেকে লাভের কিছু অংশ সামাজিক ও পরিবেশগত কাজে ব্যয় করতে হয়। বড় কোম্পানিগুলি তাদের মোট লাভের ২% CSR-এর জন্য ব্যয় করে। ভারতে কর্মরত বিদেশী কোম্পানিগুলিও এই তহবিল তৈরি করে।

Advertisement