scorecardresearch
 

Check Voter List At Home Only: ভোটার তালিকায় নাম আছে? এভাবে ঘরেই বসেই দেখে নিন

Check Voter List At Home Only: ভোটার কার্ড ছাড়াও ভোট দেওয়া যায়। আগে জানতেন? আসুন জানিয়ে দিই কীভাবে আপনি ভোটার কার্ড ছাড়াও ভোট দিতে পারবেন। পাশাপাশি ভোটার তালিকায় আপনার নাম আছে কি না, ঘরে বসেই দেখুন।

Advertisement
ভোটার কার্ড ছাড়াও ভোট দেওয়া যায়, ভোটার তালিকায় নাম আছে কি না, ঘরে বসেই দেখুন ভোটার কার্ড ছাড়াও ভোট দেওয়া যায়, ভোটার তালিকায় নাম আছে কি না, ঘরে বসেই দেখুন
হাইলাইটস
  • ভোটার কার্ড ছাড়াও ভোট দেওয়া যায়
  • তার জন্য রয়েছে এই বিকল্প ব্যবস্থা
  • ভোটার তালিকায় নাম আছে কি না, ঘরে বসেই দেখুন

Check Voter List At Home Only: যদি ভোটার লিস্টে আপনার নাম থাকে তাহলে আপনি ভোটার কার্ড দিয়ে ভোট তো দিতেই পারবেন। কিন্তু যদি আপনার কাছে ভোটার আইডি কার্ড না থাকে, তাহলেও আপনার টেনশন নেওয়ার কোনও প্রয়োজন নেই। আপনি বিনা ভোটার আইডি কার্ডও ভোট দিতে পারেন। যদিও এর জন্য ভোটার লিস্টে আপনার নাম থাকাটা আবশ্যক। আসলে ভোটার লিস্টের নাম থাকার পর ভোটার কার্ড ছাড়া অন্যান্য সরকারি সচিত্র পরিচয় পত্র সঙ্গে নিয়ে গিয়ে আপনি ভোট দিতে পারবেন।

আরও পড়ুনঃ ১৫ দিনে পরপর দু'টি গ্রহণে নেতিবাচক প্রভাব, কোন রাশির কপাল খুলবে; কার বিপদ?

ভোটার লিস্টে নাম থাকলে আপনার ভোটার আইডি কার্ড ছাড়া আধার কার্ড, মনরেগা জব কার্ড, ব্যাংক পাসবুক, বিমা স্মার্ট কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট ইত্যাদি দেখিয়ে ভোট নিতে পারেন। ভোট দেওয়ার সময় রাজ্যের ভোটার লিস্টে নাম শামিল হওয়ার পাশাপাশি সরকারি পরিচয়পত্র আবশ্যক। আসলে ভোটার লিস্টের নাম থাকার পর বিনা ভোটার আইডি কার্ড অন্য কোনও সরকারি আইডির মাধ্যমে ভোটে শামিল হওয়া যায়।

আসুন জেনে নিই ভোটার লিস্টে নাম চেক করা অফিসিয়াল পদ্ধতি

১. সবার আগে অফিসিয়াল ওয়েবসাইট electoralsearch,in- এ যান।

২. এখানে আপনি আপনার নাম বাবা বা স্বামীর নাম লিঙ্গ এবং বয়স লিখুন।

৩. এরপরে নীচে দেওয়া রাজ্য জেলা এবং বিধানসভা নির্বাচন ক্ষেত্র বাছাই করুন।

৪. শেষে দেওয়া ভোট ভরার পর সার্চ অপশনে ক্লিক করুন।

যদি আপনার নাম ভোটার লিস্ট থেকে থাকে তাহলে তার শো করবে আর যদি ফোন না করে তাহলে মনে করবেন তা আপনার নাম ভোটার লিস্টে নেই বা বাদ চলে গেছে

Advertisement

Voter Id Search By Name: নাম দিয়ে কিভাবে ভোটার আইডি কার্ড সার্চ করবেন?

যদি আপনার কাছে ভোটার আইডি নম্বর থাকে তাহলে এটা দিয়ে আপনি আপনার নাম ভোটার লিস্টে চেক করতে পারেন।

১. সবার আগে অফিসিয়াল ওয়েবসাইট ইলেক্টোরাল সার্চ ডট ইন এ যান

২. ওয়েবসাইটের টপে আপনার কে দুটি অপশন দেওয়া থাকবে সার্চ বাই ডিটেলস এবং সার্চ বাই এপিক নাম্বার। আপনি দ্বিতীয় অপশনে নিজের পরিচয় পত্র দ্বারা চার্চে অপশনে ক্লিক করুন।

৩. এই অপশনে ক্লিক করার পর আপনার সামনে তিনটি কলাম থাকবে।

৪. প্রথম কলামে ভোটার আইডি কার্ড নম্বর দিন। দ্বিতীয় কলামে আপনি রাজ্যের নাম দিন। তৃতীয় কলমে নিচে দেওয়া কোড দিন এবং সার্চ অপশনে ক্লিক করুন।

যদি আপনার নাম ভোটার লিস্ট থেকে থাকে তাহলে দেখাবে আর না দেখালে মনে করবেন আপনার নাম নেই অথবা বাদ গেছে।

আরও পড়ুনঃ ১০৫ টাকা পকেটে থাকলেই দার্জিলিং পৌঁছে যান, কীভাবে? রইল উপায়

কীভাবে ভোটার লিস্টে নাম চেক করবেন?

অফিশিয়াল ওয়েবসাইট ছাড়া আপনি নির্বাচ কমিশনের মোবাইল অ্যাপেও ভোটার লিস্টে নিজের নাম চেক করতে পারেন। এর জন্য আপনার ফোনে গুগল প্লে স্টোরে গিয়ে ভোটার হেল্প লাইন অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপে লগইন করলে এবং জরুরি তথ্য ফিলাপ করে আপনি সমস্ত তথ্য পেয়ে যাবেন।

 

Advertisement