scorecardresearch
 

Barddhaman Railway Stations: এরকম হচ্ছে বর্ধমান স্টেশন, ৬৪ কোটিতে চোখ ধাঁধানো লুক

বর্ধমান বাংলার অন্যতম ব্যস্ততম স্টেশন। ঢেলে সাজানো হচ্ছে এই স্টেশন। চলন্ত সিঁড়িও করা হয়েছে। এবার অমৃত ভারত প্রকল্পে ভারতের বহু স্টেশনের ভোল বদলে দেওয়ার উদ্যোগ নিচ্ছে রেল। এবার বর্ধমান স্টেশনের আমূল পরিবর্তন হবে বলে খবর। আরও ঝা চকচকে হবে এই বর্ধমান রেল স্টেশন।

Advertisement
বর্ধমান রেল স্টেশন। প্রতীকী ছবি বর্ধমান রেল স্টেশন। প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্ধমান বাংলার অন্যতম ব্যস্ততম স্টেশন। ঢেলে সাজানো হচ্ছে এই স্টেশন।
  • চলন্ত সিঁড়িও করা হয়েছে। এবার অমৃত ভারত প্রকল্পে ভারতের বহু স্টেশনের ভোল বদলে দেওয়ার উদ্যোগ নিচ্ছে রেল।

বর্ধমান বাংলার অন্যতম ব্যস্ততম স্টেশন। ঢেলে সাজানো হচ্ছে এই স্টেশন। চলন্ত সিঁড়িও করা হয়েছে। এবার অমৃত ভারত প্রকল্পে ভারতের বহু স্টেশনের ভোল বদলে দেওয়ার উদ্যোগ নিচ্ছে রেল। এবার বর্ধমান স্টেশনের আমূল পরিবর্তন হবে বলে খবর। আরও ঝা চকচকে হবে এই বর্ধমান রেল স্টেশন। এই স্টেশনের সামনের অংশ ভেঙে পড়ে গিয়েছিল। তারপর তা দ্রুত মেরামতির ব্যবস্থা করা হয়। তবে এবার আরও আধুনিক হচ্ছে এই বর্ধমান স্টেশন।

রেলসূত্রে খবর, এই স্টেশনটির আধুনিকীকরণের জন্য সব মিলিয়ে খরচ হবে ৬৪.২ কোটি টাকা। সেই টাকায় একেবারে আধুনিক রূপে সাজিয়ে তোলা হবে এই স্টেশন। তবে বর্ধমানের ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে এই স্টেশনটি গড়ে তোলা হবে।
সূত্রের খবর, মূলত যাত্রী স্বাচ্ছন্দ্যের উপর নজর রাখা হবে। পাশাপাশি স্টেশনে মূল পরিকাঠামোটির বদল করা হবে। সেই ঘিঞ্জি ওয়েটিং রুম আর থাকবে না। একেবারে প্রশস্ত ওয়েটিং এরিয়া হবে। ভালো মানের লিফটের ব্যবস্থা থাকবে।

প্রথম পর্যায়ে ১৭.৬১ কোটি টাকা বিনিয়োগে উন্নয়নের  সফল বাস্তবায়নের ফলে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ২৪% অর্থায়নের ফলে ৪৫% নির্মাণকাজ সম্পূর্ণ হয়েছে। এই উল্লেখযোগ্য অগ্রগতির ফলে স্টেশনের পরিকাঠামোয় ব্যাপক উন্নতি সাধিত হয়েছে, যার মধ্যে রয়েছে নতুন স্টেশন ভবন নির্মাণ, প্ল্যাটফর্ম পুনঃনির্মাণ এবং যাত্রী চলাচলের এলাকা উন্নয়ন। এই পদক্ষেপের ফলে বর্ধমান রেলওয়ে স্টেশন একটি আধুনিক পরিবহন কেন্দ্র হিসেবে আরও সফলভাবে গড়ে উঠেছে।

আরও পড়ুন

পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, "বর্ধমান রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন হয়েছে যা যাত্রীদের জন্য পরিকাঠামো ও পরিষেবা প্রদানের ক্ষেত্রে একটি উদাহরণ ও আমাদের অঙ্গীকারের জ্বলন্ত সাক্ষ্য হয়ে থাকবে। পরবর্তী ধাপগুলিতে স্টেশনের সুযোগ-সুবিধা আরও উন্নত করার লক্ষ্যে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।''

Advertisement

 

Advertisement