scorecardresearch
 

West Bengal Ration: বাতিল বিপুল রেশন কার্ড, মাসে কত চাল-গম? SMS-এ জানাবে রাজ্য

রাজ্যে বাতিল করা হল লক্ষ লক্ষ রেশন কার্ড। ডিজিটাল ব্যবস্থায় সেগুলি সনাক্ত করে বাতিল করা হয়েছে। এবার থেকে মাসে মাসে কত রেশন, তা পৌঁছে যাবে এসএমএসে।

Advertisement
বাতিল ৫০ লক্ষ রেশন কার্ড। বাতিল ৫০ লক্ষ রেশন কার্ড।
হাইলাইটস
  • রাজ্যে বাতিল ৫০ লক্ষ রেশন কার্ড।
  • ডিজিটাল ব্যবস্থায় সনাক্ত।
  • এসএমএসে চলে যাবে রেশন-তথ্য।

বাংলায় রেশন কার্ডকে ডিজিটাল প্রক্রিয়া আনার প্রক্রিয়া চলছে জোরকদমে। এর মধ্যে ধরা পড়ছে বহু ভুয়ো ও নিষ্ক্রিয় কার্ড। নতুন করে প্রায় ৫০ লক্ষ রেশন কার্ডকে বাতিল করল রাজ্য সরকার। বাতিল হওয়া রেশন কার্ডগুলির মধ্যে কোনওটা ভুয়ো, কোনও ক্ষেত্রে আবার গ্রাহকের মৃত্যু হয়েছে। এমন কার্ডগুলি সনাক্ত করা হয়েছে ডিজিটাল ব্যবস্থায়। বিপুল সংখ্যাক কার্ড বাতিল হওয়ায় রাজ্যের কোষাগারের অর্থও বাঁচবে।    

প্রায় ৫০ লক্ষ রেশন কার্ড বাতিল করল খাদ্য দফতর। তারা জানিয়েছে, রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে এই পদক্ষেপ। জানা গিয়েছে, অনেকে ভুয়ো কার্ড দেখিয়ে রেশন তুলছিলেন। আবার গ্রাহকের মৃত্যুর পরও তাঁর নামে রেশন তোলা হয়েছে। অনেক কার্ড আবার নিষ্ক্রিয় অবস্থায় পড়েছিল। সেগুলিও বাতিল করা হয়েছে। 

কীভাবে জানবেন আপনার কার্ড বাতিল হয়েছে? রেশন দোকানের সঙ্গে যোগাযোগ করলেই জানতে পারবেন কার্ড বাতিল হয়েছে কিনা। ভুল করে বাতিল হলে ফর্ম পূরণ করে আবেদন করার সুযোগও রয়েছে।    

এছাড়া রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে প্রতি মাসে রেশনের হিসাব যাবে গ্রাহকের মোবাইলে। উপভোক্তা প্রতি মাসে কত রেশন পাবেন সেই তথ্য নির্দিষ্ট মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে। রেশন কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে পাবেন ওই তথ্য। এরফলে, রেশন ডিলাররা সাধারণ গ্রাহকদের ঠকাতে পারবেন না। গ্রাহকরা নিজেরাই জানতে পারবেন তাঁদের প্রাপ্য রেশন কতটা বা কী কী দেওয়া হচ্ছে। 
  
বলে রাখি, রাজ্যজুড়ে গত দু’বছর ধরে মোবাইল নম্বর সংযুক্তিকরণ চলছে। ইতিমধ্যেই ৭০ লক্ষ উপভোক্তার মোবাইল নম্বর সংযোগ শেষ হয়েছে। বাকিটাও দ্রুত সারা হবে। 

আরও পড়ুন- রিলায়েন্সের কব্জা থেকে Big Bazaar ফেরত নেবে ফিউচার গ্রুপ?

Advertisement
Advertisement