scorecardresearch
 

৩৩ বছর পর ফিরল আইকনিক "মিলে সুর মেরা তুমহারা" শুরু পুরনো-নতুন দ্বন্দ্ব

"আজাদী কা অমৃত মহোৎসব" এর অংশ হিসেবে ভারতীয় রেলের উদ্যোগে ৩৩ বছর পর ফিরল আইকনিক "মিলে সুর মেরা তুমহারা"। গানের মূল সুর একই থাকলেও বদলে গিয়েছে অনেক কিছুই। আর সেই সঙ্গে শুরু পুরনো-নতুন দ্বন্দ্ব।

Advertisement
"মিলে সুর মেরা তুমহারা" "মিলে সুর মেরা তুমহারা"
হাইলাইটস
  • ৩৩ বছর পর আবার নতুন রূপে
  • নতুন না পুরনো কোনটা ভাল, শুরু দ্বন্দ্ব
  • আজাদী কি অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে
  • রেলের তরফ থেকে প্রকাশ করা হয়েছে

আশি-নব্বই দশকে ফিরিয়ে নিয়ে গেল ভারতীয় রেল। ৮ অক্টোবর টুইটারের রেল-এর একটি পোস্ট এমনই নস্টালজিক করে দিয়েছে আপামর ভারতবাসীকে।

কেবল টিভি পূর্ববর্তী যুগের সবচেয়ে জনপ্রিয় জাতীয় গান

ভারতীয় রেলমন্ত্রক একটি আইকনিক গান "মিলে সুর মেরা তুমহারা" যেটি গেয়েছিলেন প্রয়াত বিশেষজ্ঞ সঙ্গীতজ্ঞ পণ্ডিত ভীমসেন যোশী। সেই সময়ে কেবল টিভি পূর্ববর্তী যুগে দূরদর্শন এর সবচেয়ে জনপ্রিয় গান ছিল এটি। সেটিকে ৩৩ বছর পর ফের ফিরিয়ে আনল রেল। তাদের সেই পুরনো গানটির রিক্রিয়েশন এর ভিডিও এই মুহূর্তে ভাইরাল।

পুরনো ভার্সনের অনেক কিছুই বদলে গিয়েছে

তবে গানের সঙ্গে পুরনো যে সমস্ত অভিনেতা-অভিনেত্রী-খেলোয়াড় থেকে শুরু করে সমস্ত স্তরের মানুষের ভিডিও ছিল, সেটিকে বদলে তার জায়গায় ভারতীয় রেলের বিভিন্ন স্টেশনগুলিকে তুলে ধরা হয়েছে। বদলে দেওয়া হয়েছে গায়ক ও অন্যান্য অ্যারেঞ্জমেন্টও। সেই সঙ্গে এছাড়াও বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের বক্তব্য ও ভিডিও এখানে রাখা হয়েছে।

"আজাদী কা অমৃত মহোৎসব"

"আজাদী কা অমৃত মহোৎসব" এর অংশ হিসেবে ভারত সরকারের একটি উদ্যোগ নিয়েছে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে কর্মসূচি নেওয়া হয়েছে। নতুন ভার্সনে ঢুকিয়ে দেওয়া হয়েছে টোকিও অলিম্পিক এর সাফল্যও। মীরাবাঈ চানু, নীরজ চোপড়া, পিভি সিন্ধুদের অলিম্পিক পদক জয়ের মুহূর্তগুলি ভিডিওতে তুলে ধরা হয়েছে। পিভি সিন্ধু একটি ছোট্ট বক্তব্য তুলে ধরেছেন। এই ভিডিওতে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে দেখা গিয়েছে গান গাইতে। আপলোড করার পর কয়েক ঘন্টায় সাত হাজারের বেশি ভিউ হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

১৯৮৮ সালে স্বাধীনতা দিবসের দিন প্রথম বাজানো হয় গানটি 

Advertisement

মূল গানটি প্রথম রিলিজ হয়১৯৮৮ সালে। এটা বাজানো হয়েছিল প্রধানমন্ত্রীর ওই বছরের স্বাধীনতা দিবসের ভাষণের অব্যবহৃত পরেই। জাতীয় ঐক্য প্রচার করার জন্যই এই গানটি প্রথম বাজানো হয়। তারপর এটি দুরদর্শন এর পর্দায় বিভিন্ন অনুষ্ঠানের মাঝে মাঝে বাজানো হতো। লতা মঙ্গেশকর, হেমা মালিনী, কমল হাসান, শর্মিলা ঠাকুর, ওয়াহিদা রহমান, মিঠুন চক্রবর্তী, অমিতাভ বচ্চন, জিতেন্দ্রের মতো তারকা অভিনেতাদের পাশাপাশি কপিল দেব, সুনীল গাভাস্কার, বিষেণ সিং বেদির মতো তারকাদের দেখা গিয়েছিল। ছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়, শ্ক্তি চট্টোপাধ্যায়, অরুণলাল, পিকের মতো বাঙালি আইকনরাও। কখনও তাঁদের গান গাইতে, কখনও মশাল দৌড়ে অংশ নিতে দেখা গিয়েছিল ভিডিওতে। একে অপরের হাত থেকে মশাল তুলে নিয়ে জাতীয় ঐক্য প্রচার করেছিলেন। গানটি লিখেছিলেন পীযূষ পান্ডে।

পুরনো নতুন দ্বন্দ্ব শুরু

তবে নতুন ভিডিওটি প্রকাশের পরই তুলনা শুরু হয়েছে পুরনো গানটির দৃশ্যায়ন ও গানের মিউজিক অ্য়ারেঞ্জমেন্ট নিয়ে। কেউ বলছেন আগেরটাই ভাল ছিল। অনেকে বলছেন সময়ের সঙ্গে বদল আসন্ন। মূল কথা পুরনো জিনিস বদল করলে মেনে নেওয়া কঠিন। এখন আপনারাই বিচার করুণ কোনটা ভাল হয়েছে।

 

Advertisement