scorecardresearch
 

বাড়িতে হেলিকপ্টার বানালেন চিনা নাগরিক, ওড়ানোর আগেই যা ঘটল...

Chen Ruihua দাবি করেছেন যে, তিনি ভিডিও দেখে হেলিকপ্টার তৈরি করতে শিখেছেন। হেলিকপ্টারটি তৈরি করতে তাঁর এক বছরেরও বেশি সময় লেগেছে। এর জন্য ২ লক্ষ ইউয়ান অর্থাৎ প্রায় ২৩ লক্ষ টাকা খরচ হয়েছে। হেলিকপ্টার বানানোর জন্য কিছু জিনিস তিনি অনলাইনে কিনেছেন, আর কিছু বাজারে গিয়ে।

Advertisement
বাড়িতেই বানালেন হেলিকপ্টার বাড়িতেই বানালেন হেলিকপ্টার
হাইলাইটস
  • বাড়িতেই তৈরি হল হেলিকপ্টার
  • চিনের এক নাগরিকে কীর্তি
  • ওড়ানোর আগেই থামিয়ে দিল পুলিশ

নিজের বাড়িতেই হেলিকপ্টার বানিয়ে ফেললেন এক ব্যক্তি। কিন্তু তিনি যখন ওই হেলিকপ্টারটি আকাশে ওড়ানোর প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক তখনই তাঁকে ধরে ফেলে পুলিশ। ঘটনাটি ঘটেছে চিনের জিয়াংসু প্রদেশের একটি গ্রামে।

চিনা সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, নৌকার ইঞ্জিন থেকে হেলিকপ্টার তৈরি করা ওই ব্যক্তির নাম চেন রুইহুয়া (Chen Ruihua)। ৫৯ বছর বয়সি ওই ব্যক্তির কোনও ইঞ্জিনিয়ারিং ডিগ্রি বা অভিজ্ঞতা নেই। তিন বছর আগে নিছকই শখের বশে হেলিকপ্টার বানানো শুরু করেন তিনি, যা পরে বাস্তবে রূপান্তরিত হয়। যদিও পরীক্ষার আগেই পুলিশ তাঁকে আটকে দেয়। 

স্থানীয় পুলিশ একটি বিবৃতি জারি করে বলেছে যে, চেন রুইহুয়ার কোনও লাইসেন্স না থাকায় এই পদক্ষেপ করা হয়েছে। এমনকি এটি তৈরি করার জন্য তাঁর কোনও ইঞ্জিনিয়ারিংয়ের অভিজ্ঞতাও ছিল না। 

কীভাবে শিখলেন হেলিকপ্টার তৈরি?
Chen Ruihua দাবি করেছেন যে, তিনি ভিডিও দেখে হেলিকপ্টার তৈরি করতে শিখেছেন। হেলিকপ্টারটি তৈরি করতে তাঁর এক বছরেরও বেশি সময় লেগেছে। এর জন্য ২ লক্ষ ইউয়ান অর্থাৎ প্রায় ২৩ লক্ষ টাকা খরচ হয়েছে। হেলিকপ্টার বানানোর জন্য কিছু জিনিস তিনি অনলাইনে কিনেছেন, আর কিছু বাজারে গিয়ে। চেন রুইহুয়া আরও বলেন যে তিনি এই হেলিকপ্টারটি তৈরি করেছিলেন কৃষিতে সাহায্য বা ড্রোন হিসেবে ব্যবহারের উদ্দেশ্যে। 

বর্তমানে অনুমতি ছাড়া হেলিকপ্টার তৈরির ঘটনায় চেন রুইহুয়াকে ছেড়ে দিয়েছে পুলিশ। তবে তাঁকে আর এমনটি না করার জন্য সতর্কও করা হয়েছে। চেন রুইহুয়া বলেছেন যে হেলিকপ্টারটি তিনি তৈরি করেছিলেন সেটি একটি রাশিয়ান রোটারক্রাফ্ট মডেলের মতো এবং সেটি মোটরবোটের ইঞ্জিন, অনলাইন ও হার্ডওয়্যার স্টোর থেকে কেনা যন্ত্রাংশ দিয়ে তৈরি করা হয়েছিল। তাঁর দাবি, ওই হেলিকপ্টার শত শত মিটার উড়তে সক্ষম।

Advertisement

আরও পড়ুনঅ্যাকাউন্টে টাকা পেতে চাইলে এই কাজটা সারতেই হবে কৃষকদের

 

Advertisement