scorecardresearch
 

কর্মীর অ্যাকাউন্টে ভুল করে ঢুকল একসঙ্গে ২৮৬ মাসের মাইনে, তারপর...

ওই কর্মচারী প্রথমে কোম্পানিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি সেই টাকা ফেরত দেবেন, কিন্তু পরে তিনি উধাও হয়ে যান। সংস্থা এই ভুল বুঝতে পেরে কর্মচারীর সঙ্গে যোগাযোগ করে। ওই কর্মচারী সংস্থাকে জানায় যে, বাড়তি টাকা সে ফেরত দেবে। তবে কর্মচারী তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেননি। তিনি সংস্থায় ইস্তফা দিয়ে টাকা নিয়ে পালিয়ে যান। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • একসঙ্গে ২৮৬ মাসের মাইনে অ্যাকাউন্টে
  • ফেরত দেওয়ার আশ্বাস কর্মীর
  • পরে সংস্থায় পদত্যাগ

আপনি যদি একবারে ২৮৬ মাসের বেতন পান তবে কী করবেন? যদিও এই প্রশ্নটিই অদ্ভুত, কারণ এটি হওয়ার সম্ভাবনা খুবই কম। কিন্তু এবার এমনই একটি ঘটনা সামনে এল। ঘটনাটি চিলির। সেখানে একটি কোম্পানি ভুলবশত এক কর্মচারীর অ্যাকাউন্টে ২৮৬ মাসের বেতন একবারে পাঠিয়ে দিয়েছে। গতমাসেই ঘটেছে এমন ঘটনা।

ফেরতের আশ্বাস দিয়ে ইস্তফা
মজার ব্যাপার হলো ওই কর্মচারী প্রথমে কোম্পানিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি সেই টাকা ফেরত দেবেন, কিন্তু পরে তিনি উধাও হয়ে যান। সংস্থা এই ভুল বুঝতে পেরে কর্মচারীর সঙ্গে যোগাযোগ করে। ওই কর্মচারী সংস্থাকে জানায় যে, বাড়তি টাকা সে ফেরত দেবে। তবে কর্মচারী তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেননি। তিনি সংস্থায় ইস্তফা দিয়ে টাকা নিয়ে পালিয়ে যান। 

ঘটনাটি চিলির Consorcio Industrial de Alimentos (CIAL) কোম্পানির। এটি চিলির (Chile) বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একটি। মে মাসে, সংস্থা ভুল করে একজন কর্মচারীকে ৫ লক্ষ পেসো অর্থাৎ প্রায় ৪৩ হাজার টাকার পরিবর্তে ১৬.৫৪ কোটি পেসো অর্থাৎ প্রায় ১.৪২ কোটি টাকা পাঠিয়ে দিয়েছে। কোম্পানির ম্যানেজমেন্ট রেকর্ড পরীক্ষা করলে এই ভুলটি ধরা পড়ে।

ভুল বুঝতে পেরে ম্যানেজমেন্ট ওই কর্মচারীর সঙ্গে কথা বলে। কর্মীকে বলা হয়, ভুলবশত ২৮৬ মাসের বেতন পাঠানো হয়েছে। এরপর ওই কর্মচারী ব্যাংকে গিয়ে অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার কথা বলেন। সেই মতো সংস্থা অপেক্ষা করতে থাকে। কিন্তু টাকার পরিবর্তে কর্মচারীর পদত্যাগ পত্র পায়। প্রথমে ওই কর্মচারী নিখোঁজ হয়ে যান। সংস্থা তাঁর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। কয়েকদিন পর কথা হলে তিনি আবার ব্যাংকে গিয়ে টাকা ফেরত দেওয়ার কথা বলেন। এরপর গত ২ জুন তিনি সংস্থায় পদত্যাগপত্র পাঠান।

আইনি পদক্ষেপের সিদ্ধান্ত
সর্বশেষ খবর অনুযায়ী, এখন এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ওই কর্মচারী এখনও নিখোঁজ। সংস্থাটি ইতিমধ্যেই অর্থ ফেরত পেতে সরকারি কর্মকর্তাদের কাছে যোগাযোগ করেছে। ওই কর্মচারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

Advertisement

আরও পড়ুনকংগ্রেসের দখলেই ঝালদা, পানিহাটিতে জয়ী TMC, চন্দননগরে জিতল CPM

 

Advertisement