scorecardresearch
 

৪ বছর বয়সে অপহৃত, ৩৩ বছর পর মা-ছেলের সাক্ষাত, জানেন কীভাবে?

পরিবারের থেকে আলাদ হওয়ার পরেও লিয়ের মন থেকে তাঁর মা এবং গ্রামের স্মৃতি মুছে যায়নি। তিনি প্রতিদিনই তাঁর গ্রাম ও বাড়ির ছবি আঁকতেন, যাতে তাঁর সবকিছু মনে থাকে। একটু বড় হওয়ার পর তিনি ওই দম্পতিকে অনুরোধ করেছিলেন যাতে তাঁরা তাঁকে তাঁর মায়ের সঙ্গে দেখা করান। কিন্তু তাঁরা রাজি হননি। এরপরেই স্মৃতি রোমন্থন করে নিজের গ্রামের ছবি কাগজে এঁকে ফেলেন তিনি। আর অবাককান্ড, সেই ছবিটি তাঁর গ্রামের সঙ্গে মিলেও গিয়েছিল।

Advertisement
মা-ছেলের সাক্ষাতের মুহূর্ত মা-ছেলের সাক্ষাতের মুহূর্ত
হাইলাইটস
  • ১৯৮৯ সালে করা হয় অপহরণ
  • নতুন বছরের প্রথম দিন মায়ের কাছে ফেরা
  • পুনর্মিলনের মুহূর্ত হয়ে ওঠে আবেগঘন

৩৩ বছর আগে অপহৃত হয়েছিলেন চিনের বাসিন্দা লি জিংওয়েই। কিন্তু ৩ দশক পর এবার তিনি ফিরলেন তাঁর মায়ের কাছে। আর এটা সম্ভব হয়েছে শুধুমাত্র তাঁর স্মৃতিশক্তির জন্য। তিনি নিজের গ্রামের একটি ছবি এঁকে সেটি সোশ্যাল মিডিয়া শেয়ার করেন। তারপরেই পরিবারের কাছে ফেরার সুযোগ পেয়ে যান তিনি। ডেইলি মেল জানাচ্ছে, ১৯৮৯ সালে হেনান প্রদেশ থেকে অপহরণ করা হয় লি জিংওয়েইকে। প্রায় ১,৯০০ কিলোমিটার দূরে গুয়াংডোং প্রদেশে এক দম্পতির কাছে বিক্রি করে দেওয়া হয় তাঁকে। 

অনেক খোঁজাখুঁজির পরেও লি-এর কোনও খবর পাওয়া যায়নি। তবে ৩৩ বছর পর নিজের আঁকা একটি ছবির সাহায্যে পরিবারের কাছে ফিরতে পারলেন তিনি। ৩৩ বছর পর বাড়ি ফিরে মায়ের সঙ্গে দেখা হতেই কেঁদে ফেলেন তিনি। বর্তমানে লি বিবাহতি এবং তাঁর সন্তানও আছে। 

প্রসঙ্গত, পরিবারের থেকে আলাদ হওয়ার পরেও লিয়ের মন থেকে তাঁর মা এবং গ্রামের স্মৃতি মুছে যায়নি। তিনি প্রতিদিনই তাঁর গ্রাম ও বাড়ির ছবি আঁকতেন, যাতে তাঁর সবকিছু মনে থাকে। একটু বড় হওয়ার পর তিনি ওই দম্পতিকে অনুরোধ করেছিলেন যাতে তাঁরা তাঁকে তাঁর মায়ের সঙ্গে দেখা করান। কিন্তু তাঁরা রাজি হননি। এরপরেই স্মৃতি রোমন্থন করে নিজের গ্রামের ছবি কাগজে এঁকে ফেলেন তিনি। আর অবাককান্ড, সেই ছবিটি তাঁর গ্রামের সঙ্গে মিলেও গিয়েছিল। এরপর কারও একজনের পরামর্শে ওই ছবিটি তিনি ইন্টারনেটে আপলোড করেন। একইসঙ্গে ছোটবেলায় তাঁর অপহরণের কাহিও ছবিটির সঙ্গে যুক্ত করে দেন। কিছুদিনের মধ্যেই সেই ছবি ও কাহিনি ভাইরাল হয়ে যায়। 

এরপর বিষয়টি পুলিশ পর্যন্ত পৌঁছায় এবং পুলিশও লি-কে তাঁর মায়ের কাছে ফিরিয়ে দিতে তৎপর হয়ে ওঠে। পুলিশ সেই ছবির সঙ্গে Zhaotong শহরের একটি গ্রামের মিল পায়। সেখানে ডিএনএ পরীক্ষার মাধ্যমে লি-এর মাকে খুঁজে পাওয়া যায়। নতুন বছরের প্রথমদিন ৩৩ বছর পর মা ও ছেলে একে অপরের সামনাসামনি আসেন। উভয়ের সাক্ষাতের মুহূর্ত আবেগঘন হয়ে ওঠে।

Advertisement

 

Advertisement