scorecardresearch
 

Google Maps Blurred Places : এই ১২টি জায়গা দেখা যায় না গুগল ম্যাপে, কারণ জানলে অবাক হবেন

আপনি কি জানেন এমন অনেক জায়গা আছে যেগুলি গুগল ম্যাপে (Google Maps) দেখা যায় না? দ্য সান-এর রিপোর্ট অনুযায়ী এমন ১০ টিরও বেশি জায়গা রয়েছে যেগুলিকে নিজেদের লোকেশান থেকে সরিয়ে দিয়েছে গুগল। চলুন জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি জায়গা সম্পর্কে। 

Advertisement
Google Maps-এ দেখা যায় না বেশকিছু জায়গা Google Maps-এ দেখা যায় না বেশকিছু জায়গা
হাইলাইটস
  • গুগল ম্যাপে দেখা যায় না বেশকিছু জায়গা
  • তার মধ্যে রয়েছে টিম কুকের বাড়িও
  • জেনে নিন অন্যান্য জায়গাগুলি

গতমাসে অ্যাপল-এর সিইও টিম কুকের (Apple CEO Tim Cook) বাড়িটিকে অ্যাপল ম্যাপ ও গুগল ম্যাপে লক করা হয়েছিল। এক মহিলা তাঁকে ফলো করছিলেন, সেই খবর জানার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আপনি কি জানেন এমন অনেক জায়গা আছে যেগুলি গুগল ম্যাপে (Google Maps) দেখা যায় না? দ্য সান-এর রিপোর্ট অনুযায়ী এমন ১০ টিরও বেশি জায়গা রয়েছে যেগুলিকে নিজেদের লোকেশান থেকে সরিয়ে দিয়েছে গুগল। চলুন জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি জায়গা সম্পর্কে। 

১. Prison de Montlucon, France : মধ্য ফ্রান্সে অবস্থিত এই জেলটিকে সেন্সর করেছে গুগল। সুরক্ষা সংক্রান্ত বিষয়ে ২০১৮ সালে ফরাসি সরকারের আবেদনের প্রেক্ষিতে এমনটা করে গুগল। 

২. Moruroa, French Polynesia : দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত এটি একটি প্রবাল দ্বীপ। তবে এটিকে কেন গুগল ম্যাপ থেকে সরানো হয়েছে তা নিশ্চিত করে জানা যায় না। যদিও দ্বীপটির একটি পারমানবিক ইতিহাস রয়েছে বলে শোনা যায়। 

৩. 2207 Seymour Avenue, Ohio : Ariel Castro নামে এক ব্যক্তি ২০০২ থেকে ২০০৪ সালের মধ্যে পর্যন্ত কিছু মেয়েকে অপহরণ করে ওহিও-র একটি বাড়িতে রেখেছিল। ওই মেয়েদের ২০১৩ সাল পর্যন্ত বন্দী করে রাখা হয়। সেই জায়গাটিকেও গুগল ম্যাপ থেকে সরানো হয়েছে। 

৪. House in Stockton-on-Tees : ব্রিটেনের Princeport Road-এ অবস্থিত Stockton-on-Tees গুগল ম্যাপে ব্লক। 

৫. Jeannette Island, Russia : বরফে ঠাকা এই দ্বীপটি ১.২ মাইল লম্বা। রাশিয়া ও আমেরিকার মধ্যে উত্তেজনার কারণেই গুগল ম্যাপে এই দ্বীপটিকে ব্লার করা হয়েছে বলে মনে করা হয়।

৬. Norh Korea : উত্তর কোরিয়ায় বেশকিছু জায়গা গুগল ম্যাপে ব্লক করা। 

Advertisement

৭. Amchitka Island - Alaska : ৫০, ৬০ ও ৭০-এর দশকে Amchitka Island-এ আমেরিকার পারমাণবিক পরীক্ষা হত। গুগল ম্যাপে এর বেশকিছু অংশ ব্লার। এই জায়গায় আমেরিকা বেশকয়েকটি আন্ডারগ্রাউন্ড নিউক্লিয়ার পরীক্ষা করেছে। 

৮. Greek military base : গ্রিসের রাজধানি এথেন্সের এই মিলিটারি ঘাঁটিটি গুগল ম্যাপ থেকে পুরোপুরি সরানো। মূলত নিরাপত্তার কারণেই এমনটা করা হয়েছে বলে জানা যায়। 

৯. French nuclear facility : ফ্রান্সের The AREVA La Hague nuclear fuel reprocessing facility-ও গুগল ম্যাপে ব্লার। এখান থেকে বেশকিছু দেশকে পারমাণবিক জ্বালানি দেওয়া হয়। 

১০ . Polish Special Forces base : এখানে পোল্যান্ডের স্পেশাল ফোর্সের কম্যান্ড ট্রেনিং হয়। এই জায়গাটিও গুগল ম্যাপে ব্লার। 

১১. Patio de los Naranjos, Spain : স্পেনের সরকারি দফতরে কাছে অবস্থিত Patio de los Naranjos-ও গুগল ম্যাপে ব্লার। তবে এর কারণ স্পষ্ট নয়। 

১২. Tim Cook's house : অ্যাপল তাদের ম্যাপ সার্ভিসে টিম কুকের বাড়ির জায়গায় একটি 'অদৃশ্য দেয়াল' দেখিয়েছিল। এই পরিস্থিতিতে বর্তমানে টিম কুকের বাড়ি প্রকাশ্যে কেউ দেখতে পাচ্ছেন না। একই সময়ে, তাঁর বাড়ির কিছু অংশ গুগল ম্যাপেও পিক্সেল করা হয়েছিল। CultOfMac এর মতে, টিম কুকের বাড়ির মূল্য ২৫ কোটির টাকারও বেশি। তাঁর বাড়িটি ক্যালিফোর্নিয়ার পালো আল্টোতে অবস্থিত।

আরও পড়ুনশরীরে এই লক্ষণগুলি দেখলেই সতর্ক হন, হতে পারে Vitamin D-র ঘাটতি


 

Advertisement