scorecardresearch
 

Wedding Incriment For Staffs: এই কোম্পানিতে বিয়ে করলেই বাড়ে মাইনে, ওটাই গিফট!

বিয়ে করলেই স্যালারি বাড়ে, এই কোম্পানি দেয় Wedding Gift। স্টাফদের ধরে রাখতে ভারতীয় কোম্পানি এমন টোটকা খুঁজে বের করেছে। তাতে কাজও হচ্ছে।

Advertisement
বিয়ে করলেই ইনক্রিমেন্ট বিয়ে করলেই ইনক্রিমেন্ট
হাইলাইটস
  • বিয়ে করলেই ইনক্রিমেন্ট দেয়
  • বিয়ের গিফট হিসেবে ওটাই দেয়
  • স্টাফ ধরে রাখতেই এই ট্রিকস তাদের

সমস্ত স্টাফকে এক আইটি কোম্পানি লম্বা সময় পর্যন্ত ধরে রাখা মুশকিল বলে মনে করছে। সে কারণে এমন মনে হচ্ছে যে এই ভারতীয় কোম্পানির আজব টোটকা বের করেছে। যাতে কোম্পানি ছেড়ে কেই কর্মচারীদের না যায় এই কোম্পানি নিজের কর্মচারীদের ফ্রিতে ম্যাচমেকিং সার্ভিস অফার করছে। যখন কোনও কর্মচারী বিয়ে হচ্ছে, তখন তাকে স্পেশাল ইনক্রিমেন্ট দেওয়া হচ্ছে। সঙ্গে ছ'মাসের কোম্পানির সমস্ত কর্মচারীদের ইনক্রিমেন্ট করে দিচ্ছে।

মুকাম্বিকা ইনফো সলিউশনস কোম্পানি এই সার্ভিস দিচ্ছে

তাই শ্রী মুকাম্বিকা ইনফো সলিউশনস (Sri Mukambika Info Solution) কোম্পানি এবং তার সহযোগী কোম্পানির ৭০০ জন কাজ করেন। কোম্পানির ৪০ শতাংশ লোকের পাঁচ বছরের বেশি সময় সেখানে কাজ করছেন। ২০০৬ সালে শুরু হয়েছিল তামিলনাড়ুর শিবকাশির SMI ধীরে ধীরে কোম্পানি বড় হতে শুরু করে। এটা প্রত্যেক শহর থেকে একটা ছোট শহরে সঠিক ব্যবহার করা, একটা বড় চ্যালেঞ্জ। রেজাল্ট ২০১০ সালে কোম্পানির মাদুরাইতে সেট হয়ে যায়। যেখানে বেশিরভাগ আইটি কোম্পানি চেন্নাইয়ের প্রচার করে। বিষয়টি চেন্নাইয়ের মোকাবিলায় অপারেটিং কস্ট ৩০ শতাংশ কম।

মাদুরাই বেসড কোম্পানি হওয়ায় প্রলোভন দিতে হয়

এ বিষয়ে কথা বলতে গেলে, SMI এর সিইও এবং এমপি সেলভা গণেশ জানিয়েছেন আমরা জানি টিয়ার ১ শহরে এইভাবে কমিউনিটি বানানো সম্ভব নয়। যেখানে সব কিছুর সঙ্গে টাকা জড়িত, সেখানে আমরা মাদুরাইকে বেছে নিয়েছে। কারণ আমাদের দুজনের সঙ্গে ম্যাচ করে। যদিও শুরুতে যোগ্যতাও খুঁজে বের করা অত্যন্ত কঠিন কাজ হয়েছিল। কারণ কোম্পানি মাদুরাই বেসড হওয়ার কারণে ভাল কর্মচারীরা সেখানে অ্যাপ্লাই করতে চাইছিলেন না। সেলভাগণেশন জানিয়েছেন শুরুতে ২০০ স্টাফ করতে আমাদের অত্যন্ত সমস্যায় পড়তে হয়েছিল। সেখানে গড় লোকেদের পারফরম্যান্সকেও বেনিফিট অব ডাউট দিতে হয়েছিল। যার কারণে পরে পরে তারা ভালো প্রথম করতে শুরু করে। ধীরে ধীরে যখন শেষ হতে শুরু করে। তখন তারা প্রফেশনাল এক্সপেরিয়েন্স এর দাবি করতে থাকে।

Advertisement

কোম্পানি ম্যারেজ ইনক্রিমেন্টের ব্যবস্থা চালু করে দেয়

কোম্পানির ইনক্রিমেন্ট প্রথম থেকেই চালু ছিল। পরে তারা ম্যাচমেকিং সার্ভিস অফার করা শুরু করতে থাকে। কোম্পানি নিজের সমস্ত স্তরের বছরে দুবার ৬ থেকে ৮ শতাংশ ইনক্রিমেন্ট দেয়। সেই বাগানের জানিয়েছেন। যে আমাদের সঙ্গে কিছু লোক অনেক লম্বা সময় থেকে রয়েছেন। কিন্তু আমরা এই বিষয় নিয়ে আশ্বস্ত নই যে তারা আগামী তো থাকবেন কি না। তাদের মন যদি টাকার দিকে চলে যায়। তাহলে সে তার আগেই আমরা এই পদক্ষেপ নিয়েছে। যদি জবাবদিহি এবং খরচ এর উপর কন্ট্রোল করা অত্যন্ত জরুরি ছিল। তাঁরা জানিয়েছেন যে আমরা বছরে কমপক্ষে ৪-৫ শতাংশ কর্মচারীকে খারাপ কাজের জন্য প্রতি বছর ফায়ার করে দেওয়ার সিদ্ধান্ত নিই।

 

Advertisement