scorecardresearch
 

মাথার চুলে পাখির বাসা! এই মহিলার গল্প জানেন?

ঘটনাটি ২০১৩ সালের। হান্না নামে ওই মহিলা লন্ডন থেকে ঘানায় যান। কারণ ঘানার রাজধানী আক্রাতে নয়া চাকরি পেয়েছিলেন তাঁর স্বামী রবিন। লন্ডনে একজন ফটোগ্রাফার এবং কপিরাইটার হিসেবে কাজ করতেন হান্না। কিন্তু তাঁর কাছে ওয়ার্কিং ভিসা না থাকায় ঘানায় তিনি কাজ করতে পারছিলেন না। 

Advertisement
হান্না হান্না
হাইলাইটস
  • লন্ডন থেকে ঘানায় গিয়েছিলেন হান্না
  • সেখানেই একটি পাখির সঙ্গে বন্ধুত্ব হয়
  • মহিলার চুলেই বিশ্রাম নিত পাখিটি

পাখির সঙ্গে মহিলার বন্ধুত্ব। পাখিটিকে ভালবেসে নিজের মাথার চুলেই আশ্রয় দেন ওই মহিলা। আর পাখিটিও সেটিকে বাসা ভেবে সেখানেই থাকা শুরু করে। ঘটনাটি ২০১৩ সালের। হান্না নামে ওই মহিলা লন্ডন থেকে ঘানায় যান। কারণ ঘানার রাজধানী আক্রাতে নয়া চাকরি পেয়েছিলেন তাঁর স্বামী রবিন। লন্ডনে একজন ফটোগ্রাফার এবং কপিরাইটার হিসেবে কাজ করতেন হান্না। কিন্তু তাঁর কাছে ওয়ার্কিং ভিসা না থাকায় ঘানায় তিনি কাজ করতে পারছিলেন না। 

দ্য গার্ডিয়ান-এ হান্না লেখেন যে তিনি সেইসময় একাকিত্বে ভুগছিলেন। কারণ তাঁর কাছে করার মতো কোনও কাজ ছিল না। তাই প্রকৃতিকেই সেই সময় নিজের বন্ধু বানিয়ে ফেলেছিলেন তিনি। এরপর ২০১৮ সালে ভয়ঙ্কর ঝড় হয়। সেইসময় একটি পাখিকে মাটিতে পড়ে থাকতে দেখেন হান্না। সেই পাখিটিকে আশ্রয় দেন তিনি। ৮৪ দিন পাখিটি তাঁর সঙ্গে ছিল। 

হান্না জানাচ্ছেন, পাখিটি সবসময় তাঁর কাছেই থাকত, আর তাঁর মাথায় চুলেই বিশ্রাম নিত। প্রায় ৩ মাস পর ক্রিসমাসের সময় লন্ডনে ফেরার পরিকল্পনা করেন হান্না। তাই সেইসময় পাখিটিকে মুক্ত আকাশে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে এখনও পাখিটির কথা মনে পড়লেই চোখে জল আসে বলে জানাচ্ছেন হান্না।

আরও পড়ুনবিশ্বের বৃহত্তম ঝুলন্ত ব্রিজ! এবার মাত্র ৬ মিনিটে এশিয়া থেকে ইউরোপ

 

Advertisement