scorecardresearch
 

২২-এর এই যুবতীকে দেখলে মনে হবে ৮ বছরের শিশু, কেন জানেন?

উচ্চতাজনিত সমস্যার জন্য বেশকিছু সমস্যার সম্মুখীন হতে হয় শওনা রে-কে। তারমধ্যে সবচেয়ে বড় সমস্যা হল, কারও সঙ্গে ডেটে যেতে পারেন না তিনি। সম্প্রতি ইউটিউবে শওনা জানিয়েছেন যে, তাঁর শেষ সম্পর্কটি এই কারণেই ভেঙে গিয়েছে কারণ বয়ফ্রেন্ড তাঁকে রেস্তোরাঁয় নিয়ে যেতে চাইতেন না। এছাড়াও ইউটিউবে আরও অনেক কথাই জানিয়েছেন তিনি। 

Advertisement
Shauna Rae Shauna Rae
হাইলাইটস
  • বিরল ব্রেন ক্যান্সারে আক্রান্ত ছিলেন যুবতী
  • দিতে হয়েছিল কেমোথেরাপি
  • প্রভাব পড়ে পিটুইটারি গ্রন্থিতে

নাম - শওনা রে (Shauna Rae)। বয়স - ২২ বছর। কিন্তু দেখলে মনে হবে ঠিক যেন ৮ বছরের শিশু। কারণ ৬ বছর বয়সে বিরল ব্রেন ক্যান্সারে (Brain Cancer) আক্রান্ত হয়েছিলেন ওই যুবতী। যার জেরে তাঁর কেমোথেরাপি চলে। কেমোথেরাপির (Chemotherapy) ফলে তিনি ক্যান্সার থেকে মুক্তি পেলেও তাঁর পিটুইটারি গ্রন্থিতে প্রভাব পড়ে। সেটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। 

'দ্য সান'-এর রিপোর্ট অনুযায়ী, গ্রোথ হরমোন নেওয়ার পরেও ১৬ বছর বয়সে শওনা জানতে পারেন যে তাঁর শরীরের স্বাভাবিক বৃদ্ধি হবে না। বর্তমানে তাঁর উচ্চতা ৩ ফুট ১০ ইঞ্চি। 

উচ্চতাজনিত সমস্যার জন্য বেশকিছু সমস্যার সম্মুখীন হতে হয় শওনাকে। তারমধ্যে সবচেয়ে বড় সমস্যা হল, কারও সঙ্গে ডেটে যেতে পারেন না তিনি। সম্প্রতি ইউটিউবে শওনা জানিয়েছেন যে, তাঁর শেষ সম্পর্কটি এই কারণেই ভেঙে গিয়েছে কারণ বয়ফ্রেন্ড তাঁকে রেস্তোরাঁয় নিয়ে যেতে চাইতেন না। এছাড়াও ইউটিউবে আরও অনেক কথাই জানিয়েছেন তিনি। 

পিটুইটারি গর্ন্থির কাজ কী?
পিটুইটারি গ্রন্থিকে (Pituitary Gland) মাস্টার গ্ল্যান্ডও বলা হয়। কারণ এটি শরীরের অন্যান্য হরমোন গ্রন্থিকে নিয়ন্ত্রণ করে। যার মধ্যে রয়েছে থাইরয়েড, আর্ডেনাল, ডিম্বাশয় এবং অণ্ডকোষ। তাছাড়া বেশকিছু হরমোন তৈরিও করে এই গ্রন্থি। এককথায় বলতে গেলে মস্তিষ্ক, ত্বক, এনার্জি, মুড, প্রজনন অঙ্গ, দৃষ্টি, উচ্চতা সহ বেশকিছু বিষয়ে সরাসরি প্রভাব রয়েছে পিটুইটারির।

আরও পড়ুনধনকুবের এই মহিলার বেস্ট ফ্রেন্ড এক গৃহহীন যুবক, কীভাবে হল বন্ধুত্ব? 

 

Advertisement