scorecardresearch
 

৭১ বছরেও বাড়ছে নাকের দৈর্ঘ্য, গিনেস বুকে নাম উঠিয়েও শান্তি নেই

বিশ্বের সবচেয়ে বেশি দৈর্ঘ্যের নাকের মালিক হিসেবে বিশ্ব রেকর্ডের মালিক তুর্কির মেহমেত ওজিইউরেক। বয়স ৭১ বছর। কিন্তু তারপরও নাকের দৈর্ঘ্য বেড়েই চলেছে।

Advertisement
নাকের বিড়ম্বনা নাকের বিড়ম্বনা
হাইলাইটস
  • জীবিত ব্যাক্তির মধ্যে সবচেয়ে লম্বা নাকের অধিকারী
  • কিন্তু নাক এখনও বেড়ে চলেছে
  • ফলে নাকের বিড়ম্বনায় পড়েছেন তিনি

বয়স ৭১ বছর। এখনও তরতর করে বেড়ে উঠছে নাক। যা নিয়ে একাধারে গর্বিত এবং বিপাকে নাকের মালিক ব্যক্তি।

বিশ্বরেকর্ডের পরও নাকের বৃদ্ধি

ইতিমধ্যেই ওয়ার্ল্ড রেকর্ড সেরে ফেলেছেন ভদ্রলোক। তার পরও থামছে না নাকের বৃদ্ধি। ওই ব্যক্তি এখন বুঝে উঠতে পারছেন না ওয়ার্ল্ড রেকর্ডের জন্য গর্ব করবেন, নাকি নাক ক্রমশ বৃদ্ধি পেতে থাকলে বিপদে পড়বেন, তার জন্যে দুঃখ করবেন।

তুর্কির বাসিন্দার নাক বাড়ছে

এমনই অদ্ভুত পরিস্থিতিতে পড়েছেন ৭১ বছর বয়সী মেহমেত ওজিইউরেক এর নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নথিবদ্ধ হয়ে গিয়েছে। মেহমেতের নাক পৃথিবীর-সবচেয়ে-বড় হিসেবে বর্তমানে রেকর্ডে। তুর্কির এই ব্যক্তি নিজের নাকের দৈর্ঘ্যের কারণে বিশ্বরেকর্ড বানিয়ে ফেলেছেন। কিন্তু বিশ্ব রেকর্ড গড়ার পরও নাকের বৃদ্ধি থামছে না।

৮.৮ সেন্টিমিটার লম্বা নাক

দ্য সান ইউকে সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী তিনিই পৃথিবীর একমাত্র জীবিত ব্যক্তি যার নাক ৮.৮ সেন্টিমিটার বা ৩.৪৬ ইঞ্চি লম্বা। ২০১০ সালের মার্চে নিজের নাক তিনি নিজের ওয়ার্ল্ড রেকর্ডের জন্য গিনেস বুক অব রেকর্ডে পাঠান ওজিইউরেক। সেখানে তিনি বিশ্ব রেকর্ডের অধিকারী হন।

এখনও বাড়ছে নাকের দৈর্ঘ্য

তিনি জানিয়েছেন, তার নাক এর দৈর্ঘ্য এখনও বাড়ছে। আজিজুরের নিজের রেকর্ড বানানোর ঘটনা জানিয়ে জানান. ১০ বছর আগে ৮ অক্টোবর তারিখে সরকারিভাবে তাঁকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড থেকে স্বীকৃতি দেওয়া হয়েছিল। ওজিইউরেকের নাকের দৈর্ঘ্য, জীবিত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বড়।

ইতিহাসে আরও লম্বা নাক আছে

কিন্তু ইতিহাসে সবচেয়ে লম্বা নাকের রেকর্ড এখনও তিনি ভাঙতে পারেননি। সেই রেকর্ডটি লিপিবদ্ধ রয়েছে থমাস ওয়েদারস নামে ইংল্যান্ডের এক বাসিন্দার নামে। অষ্টাদশ শতাব্দীতে থমাসের নাক অবিস্মরনীয় রুপে বেড়ে ১৯ সেন্টিমিটার লম্বা হয়েছিল। তিনি এখন অবশ্য জীবিত নেই। তাই তাঁর কাছ থেকে রেকর্ড হস্তান্তরিত হয়ে জীবিত ব্যক্তি হিসেবে ওজিইউরেকের নামে রেকর্ড চলে গিয়েছে। তিনি গত এক দশক থেকে এই রেকর্ডের মালিক।

Advertisement

 

Advertisement