scorecardresearch
 

"রাশিয়ার ঘুম ছুটিয়ে দেব" কালাশনিকভ হাতে শপথ কিয়েভের ডাক্তার, উকিল, আইটি বিশেষজ্ঞদের

"রাশিয়ার ঘুম ছুটিয়ে দেব" কালাশনিকভ হাতে শপথ ইউক্রেনের ডাক্তার, উকিল, আইটি বিশেষজ্ঞদের। রাশিয়ার বিরুদ্ধে এভাবেই যুদ্ধ ঘোষণা করলেন আম নাগরিকরা।

Advertisement
কালাশনিকভ হাতে আম নাগরিকরা কালাশনিকভ হাতে আম নাগরিকরা
হাইলাইটস
  • "রাশিয়ার ঘুম ছুটিয়ে দেব"
  • কালাশনিকভ হাতে শপথ কিয়েভের আম নাগরিকগদের
  • শামিল ডাক্তার, উকিল, আইটি বিশেষজ্ঞরা

ইউক্রেনের রাজধানী কিয়েভ অবরুদ্ধ। কয়েকদিনের বোমাবর্ষণ এবং গোলাবর্ষণের পর যা ইউক্রেনীয়দের ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বাধ্য করেছিল। রাশিয়ান সামরিক বাহিনী এখন রাজধানীতে অগ্রসর হওয়ার জন্য উপকণ্ঠে জড়ো হচ্ছে।

তবে শুধু ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনীই নয়, কিয়েভের বাসিন্দারাও আক্রমণকারীদের বিরুদ্ধে সাহসী ও ভয়ঙ্কর প্রতিরোধ গড়ে তুলছে। ইন্ডিয়া টুডে টিভি শহরের টেরিটোরিয়াল ডিফেন্স ফোর্সের একটি অফিস পরিদর্শন করেছে, যেখানে অগ্রসরমান রাশিয়ানদের বিরুদ্ধে রক্ষা ও লড়াই করার জন্য নাগরিকদের অস্ত্র দিয়ে সজ্জিত করা হচ্ছে।

'রাশিয়ানরা কোনও সুযোগ পায় না'

কিয়েভের উপকণ্ঠে সংঘর্ষের খবর পাওয়া গেছে, একজন আইনজীবী, একজন ডাক্তার থেকে শুরু করে একজন আইটি লোক পর্যন্ত সাধারণ মানুষরা টেরিটোরিয়াল ডিফেন্স সেন্টারে অস্ত্র তুলতে এবং রুশ বাহিনী শহরে প্রবেশ করলে দাঁড়ানোর জন্য সৈন্যবাহিনীতে প্রবেশ করেছিল।

“তারা [রাশিয়ানরা] এখানে এলে তাদের হত্যা করা হবে। এখানে অস্ত্র সহ অনেক লোক আছে এবং সবাই যুদ্ধ করতে চায়। আমি নিশ্চিত যে কিয়েভে তাদের কোন সম্ভাবনা নেই,” বলেছেন রোমানভ, একজন আইটি পেশাদার যিনি নাগরিকদের মিলিশিয়াতে যোগ দিয়েছেন।

লোডেড কালাশনিকভ রাইফেল দিয়ে সজ্জিত এবং সম্পূর্ণরূপে প্রস্তুত, এই অসামরিক স্বেচ্ছাসেবকরা -- পুরুষ এবং মহিলা উভয়ই -- বলে যে তারা রাশিয়ান সেনাবাহিনীর কাছে যুদ্ধ নিতে প্রস্তুত। "ইউক্রেনের গরিমা!" একজন তাজা মুখ, সদ্য সশস্ত্র বেসামরিক স্বেচ্ছাসেবক চিৎকার করে উঠল।

'এটি তাদের জন্য একটি দুঃস্বপ্ন হবে'

অ্যালেক্স, যিনি রাশিয়ান বাহিনী ইউক্রেনে আক্রমণ করার আগে জনসংযোগে কাজ করেছিলেন, তিনিও সেনাবাহিনীতে যোগ দিয়েছেন এবং তার পরিবার এবং তার শহরকে রক্ষা করার জন্য একটি কালাশনিকভ তুলেছেন। তার মুখের দিকে শান্ত চেহারা নিয়ে, অ্যালেক্স বলেছিলেন যে তিনি আশা করেন যে রাশিয়ান সামরিক বাহিনী আজ রাতেই কিয়েভের প্রতিরক্ষা লঙ্ঘনের চেষ্টা করবে।

Advertisement

হানাদার বাহিনী শহর দখলের চেষ্টা করলে তিনি কী করবেন এমন প্রশ্নে যুবক ইউক্রেনীয় বলেন, “প্রথমত, রাশিয়া আমাদের দখল করবে না। দ্বিতীয় মতামত, যদি তারা তা করে তবে আমরা প্রতিটি রাস্তায় তাদের বিরুদ্ধে লড়াই করব। এটা তাদের জন্য দুঃস্বপ্ন হবে।”

কোন সন্দেহ নেই তাদের বিরুদ্ধে প্রতিকূলতা স্তুপীকৃত হয়. কিন্তু রাশিয়ার সাথে সংঘাত যখন চতুর্থ দিনে টেনেছে, এই বেসামরিক ব্যক্তিরা ধীরে ধীরে এবং কিছু ক্ষেত্রে রাশিয়ান বাহিনীর অগ্রযাত্রাকে থামিয়ে এবং মস্কোর যুদ্ধ কৌশলকে বিপর্যস্ত করে অপ্রত্যাশিত কাজ করেছে।

 

Advertisement