scorecardresearch
 
উত্তরবঙ্গ

Petrol-Diesel Price Hike: গাড়ি ভাড়া আগুন! দার্জিলিং-গ্যাংটকে বুকিং বাতিলের হিড়িক

শিলিগুড়ি
  • 1/15

উত্তরবঙ্গে ঘুরতে আসা পর্যটকদের এবার ভ্রমণের খরচ হবে প্রায় দ্বিগুণ। কারন পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধিতে এক লাফে গাড়ি ভাড়া প্রায় দ্বিগুণ হাঁকাচ্ছে।

সেবক কালীমন্দির
  • 2/15

শুধু দার্জিলিং, কালিম্পং নয়, প্রতিবেশী রাজ্য সিকিম ভ্রমণ বাড়তি বোঝা হচ্ছে গাড়ির ভাড়া। এই পরিস্থিতিতে সংশয়ে রয়েছে উত্তরবঙ্গের পর্যটন ব্যবসায়ীরা। সরকারের কাছে পেট্রোল ও ডিজেলের মূল্য বৃদ্ধিতে লাগাম দেওয়ার আবেদন। 

গজলডোবা ভোরের আলো
  • 3/15

করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে যখন উত্তরবঙ্গে পর্যটকদের ভিড় ছিল, সে সময়ে এবার নতুন করে এই শিল্পে বাধা সৃষ্টি করছে পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি।

মিরিক লেক
  • 4/15

যার জেরে গত কয়কদিনে ইতিমধ্যে গাড়ির  ভাড়া বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। ফলে এবার উত্তরবঙ্গে ভ্রমণে আসা পর্যটকদের বাড়তি খরচ বইতে হবে। এতেই পর্যটক শিল্পের উপর প্রভাব পড়তে শুরু করেছে।

করোনেশন সেতু
  • 5/15

জানা গিয়েছে প্রতি বছর এই সময় উত্তরবঙ্গে পর্যটকদের ভিড় বাড়ে। কিন্তু পেট্রোল ও ডিজেলের মূল্য বৃদ্ধি হতেই ভাড়া বাড়ছে। ফলে অনেকেই বুকিং করেও পিছিয়ে যাচ্ছে। ফলে যে পরিমাণে বুকিং হওয়ার কথা থাকে তা এবার অনেকটাই কম।

সুন্দরী পাহাড়
  • 6/15

পর্যটন ব্যবসায়ীদের তরফে জানা গিয়েছে পর্যটকরা ভ্রমণের জন্য খোঁজ খবর নিলেও গাড়ি ভাড়ার কথা জেনে আর বুকিং করছেন না। আর এতেই চিন্তা বাড়ছে উত্তরবঙ্গের পর্যটন ব্যবসায়ী মহলে।

পাহাড়ের সৌন্দর্য
  • 7/15

কত বাড়ছে ভাড়া?

জানা গিয়েছে আগে শিলিগুড়ি থেকে দার্জিলিং ও কালিম্পংয়ে যাওয়ার জন্য ছোটো গাড়ির ভাড়া ছিল ২৫০০ টাকা রিজার্ভ। সেই ভাড়া বেড়ে এখন হয়েছে প্রায় ৩০০০ থেকে ৩৫০০ টাকা।

পাশাপাশি বড়ো গাড়ির ভাড়া বেড়ে হয়েছে প্রায় ৪৫০০ টাকা। তবে এই ক্ষেত্রে মিরিক হয়ে যেতে হলে আরও প্রায় ১৫০০ টাকা বাড়তি দিতে হবে পর্যটকদের।  

ঘুরতে যাওয়ার হাতছানি
  • 8/15

অন্যদিকে প্রতিবেশী রাজ্য সিকিম ভ্রমণের খরচও বাড়ছে পর্যটকদের। আগে সিকিমের রাজধানী গ্যাংটক থেকে উত্তর সিকিমের ইয়ুমথাং, লাচুং , গুরুডোংমার ইত্যাদি পর্যটন কেন্দ্রে যেতে আগে গাড়ি ভাড়া লাগতো প্রতিদিন হিসেবে প্রায় ৪০০০ টাকা। সেই ভাড়া বেড়ে এখন প্রায় ৬০০০ হাজারের কাছাকাছি হয়েছে।

ঘুরতে হলে এখানেই চলুন
  • 9/15

আর যদি এ ক্ষেত্রে ডিলাক্স গাড়ি নিতে হয়, আরও বাড়তি প্রায় ৩০০০ টাকা খরচ করতে হবে। পাশাপাশি পূর্ব সিকিমের বাবামন্দির, ছাঙ্গু লেক , নাদং ভ্যালি এবং গ্যাংটক এলাকায় সাইট সিইং করলে গাড়ি ভাড়া পড়তো প্রায় ৩৫০০ টাকার কাছাকাছি।

পাহাড়ি ঝরনা
  • 10/15

তবে বর্তমানে সেই ভাড়া বেড়ে হয়েছে প্রায় ৬০০০ টাকার কাছাকাছি। এই ক্ষেত্রে নাথুলা গেলে পর্যটকদের আরও বাড়তি প্রায় ৪০০ টাকা দিতে হবে।

দিগন্ত বিস্তৃত পাহাড়
  • 11/15

শুধু তাই নয় এবার জ্বালানির মূল্য বৃদ্ধির প্রভাব পড়তে পারে দূরপাল্লা বাসের পরিষেবাতেও । তবে যাত্রী পরিষেবাকে স্বাভাবিক রাখতে এখনও পুরনো ভাড়াতেই পরিষেবা দিচ্ছে বেসরকারি বাস মালিকরা। ফলে স্বাভাবিকভাবে উত্তরবঙ্গে পর্যটকদের আসতেও আগামীদিনে বাড়তি খরচ দিতে হবে।

মিরিক লেক ওয়াক
  • 12/15

ইস্টার্ন হিমালায়ান ট্রাভেলস অ্যান্ড ট্যুরস অপারেটর অ্যাসোসিয়েশনের সভাপতি দেবাশিস মৈত্র বলেন, পেট্রোল ও ডিজেলের প্রতিদিন মূল্যবৃদ্ধি হচ্ছে। এতে গাড়ি ভাড়া বেড়েছে অনেকটাই। এখন পর্যটকরা ঘুরতে আসার আগে ফোন করে খোঁজখবর নেওয়ার পর গাড়ি ভাড়ার কথা বলার পরই অধিকাংশই পর্যটকরা আর বুকিং কনফার্ম করছে না। এতে সংশয়  রয়েছে পর্যটন ব্যবসায়ীরা।

আকাশ যেখানে পাহাড়ে মেশে
  • 13/15

হিমালায়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল বলেন, জ্বালানির মূল্য বৃদ্ধি হওয়ায় টুর প্যাকেজের রেট বৃদ্ধি পেয়েছে। এতে যারা আজ থেকে কয়েক মাস আগে প্যাকেজ বুক করে রেখেছিল। সেই সমস্ত পর্যটকদের পরিষেবা দিতে ব্যবসায়ীদের ক্ষতি হচ্ছে।

 

সিকিম
  • 14/15

শিলিগুড়ি বাস ওনার্স বুকিং এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি সন্তোষ সাহা বলেন, আপাতত জ্বালানির মূল্যবৃদ্ধি হলো পুরনো ভাড়াতেই পরিষেবা দেওয়া হচ্ছে।

 

বুদ্ধ পাদদেশে ভ্রমণ
  • 15/15

তবে আগামী দিনে ভাড়া বাড়ানো না হলে প্রচুর গাড়ি বসে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। ইতিমধ্যে ভাড়া বৃদ্ধির জন্য তাঁদের একটি প্রতিনিধিদল কলকাতায় রাজ্য সরকারের সাথে দেখা করে বিষয়টি জানাবে।