scorecardresearch
 

করোনা আবহে ১০ জোড়া বিমান বাতিল হল বাগডোগরা বিমানবন্দর থেকে

শিলিগুড়ি হয়ে উত্তরবঙ্গে যাতায়াতের সংখ্যাও এক-চতুর্থাংশেরও কমে নেমেছে। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে যাত্রী সংখ্যা কমেছে বাগডোগরা বিমানবন্দরে। তাই পরিস্থিতির দিকে নজর রেখে বাগডোগরা বিমানবন্দরে দশটি উড়ান আপাতত স্থগিত করে দেওয়া হল। যাত্রী সংখ্যা বাড়লে বা স্বাভাবিক হলে ফের এই উড়ানগুলি চালু করা হবে বলে জানানো হয়েছে।

Advertisement
বাগডোগরা বিমানবন্দর ফাইল চিত্র বাগডোগরা বিমানবন্দর ফাইল চিত্র
হাইলাইটস
  • ১০ জোড়া উড়ান স্থগিত
  • পরিস্থিতি স্বাভাবিক হলে ফের উড়ান
  • যাত্রী সংখ্যা তলানিতে

করোনা আবহে ১০ জোড়া বিমান বাতিল হল বাগডোগরা বিমানবন্দর থেকে

করোনা পরিস্থিতি ভয়াবহ

শিলিগুড়ি সহ উত্তরবঙ্গে করোনা পরিস্থিতি খারাপ হয়েছে। মৃত্যু ও আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।করোনা পরিস্থিতিতে সবদিকেই সমস্যা তৈরি হয়েছে। একের পর এক পর্যটন কেন্দ্র বন্ধ হয়ে যাচ্ছে।
২০২০ সালের মার্চের পর থেকে সিকিম সহ নেপাল-ভুটানের সঙ্গে স্থল যোগাযোগ স্বাভাবিক হয়নি। ফলে শিলিগুড়িতে বিমানে নেমে যাঁরা ওই সব এলাকায় যেতেন, তাঁরা যাতায়াত কমিয়ে দিয়েছেন। বাইরের পর্যটক থেকে ব্যবসায়িক কারণে যাতায়াত, তাও বন্ধ হয়েছে অনেকটাই। করোনা সংক্রমণ ঠেকাতে বিভিন্ন জায়গায় আংশিক লকডাউন শুরু করা হয়েছে। 

কমেছে যাত্রী সংখ্যা

এবার তার ফলে শিলিগুড়ি হয়ে উত্তরবঙ্গে যাতায়াতের সংখ্যাও এক-চতুর্থাংশেরও কমে নেমেছে। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে যাত্রী সংখ্যা কমেছে বাগডোগরা বিমানবন্দরে। তাই পরিস্থিতির দিকে নজর রেখে বাগডোগরা বিমানবন্দরে দশটি উড়ান আপাতত স্থগিত করে দেওয়া হল। যাত্রী সংখ্যা বাড়লে বা স্বাভাবিক হলে ফের এই উড়ানগুলি চালু করা হবে বলে জানানো হয়েছে। বিভিন্ন বেসরকারি সংস্থার তরফে বিমানবন্দর কর্তৃপক্ষকে এ বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

যাত্রী সংখ্যার হিসেব

রবিবার থেকেই উড়ান বাতিল হওয়া শুরু হয়েছে। তবে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে সোমবার পর্যন্ত কুড়ি জোড়া উড়ান চলেছে। রবিবার বাইরে থেকে বাগডোগরা বিমানবন্দরে নেমেছেন মাত্র ২ হাজার ৩১৮ জন যাত্রী। অন্যদিকে বাগডোগরা বিমানবন্দর থেকে বাইরে বিভিন্ন জায়গায় উড়ে গিয়েছেন ১ হাজার ২৭১ জন যাত্রী। যার স্বাভাবিকের চেয়ে অনেকটাই কম। ভয়াবহতা কমলে এবং যাত্রীসংখ্যা স্বাভাবিক না হলে আরও কয়েকটি উড়ান বাতিল হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

বাগডোগরার স্বাভাবিক উড়ান

এমনিতে স্বাভাবিক অবস্থায় বাগডোগরা বিমানবন্দরে ৪২ জোড়া উড়ান প্রতিদিন চলাচল করে। এর আগেই ১২ জোড়া উড়ান স্থগিত ছিল। এবার আরো ১০ জোড়া উড়ান বাতিল করা হল। এর আগে ২০১৯  সালে বাগডোগরা বিমানবন্দর যাত্রী সংখ্যা বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছিল। নাইট ল্যান্ডিং থেকে শুরু করে আইএলএস সিস্টেম চালু হওয়ায় রাতেও উড়ান ওঠানামা করছিল। উত্তরোত্তর শ্রীবৃদ্ধির মধ্যে করোনা পরিস্থিতি গোটা বিষয়টি গুলিয়ে দিয়েছে বলে আক্ষেপ এক বিমানবন্দর কর্তার।

Advertisement

 

Advertisement