scorecardresearch
 

চোরাপথে ভারতে ফিরতে গিয়ে ধৃত ক্যামেরুনের ৪ ফুটবলার

মেয়াদ উত্তীর্ণ ভারতীয় ভিসা। তা নিয়ে তারা চলে গিয়েছিল নেপাল। সেখানে ফুটবল খেলে চোরাপথে ভারতের শিলিগুড়ির পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে এদেশে প্রবেশের সময় এসএসবির তল্লাশিতে ধরা পড়ে। নিজেদের ফুটবলার পরিচয় দিয়েছে তারা। সত্যিই তারা ফুটবলার ! তদন্ত শুরু পুলিশের।

Advertisement
ধৃতদের আদালতে নিয়ে যাওয়া হচ্ছে ধৃতদের আদালতে নিয়ে যাওয়া হচ্ছে
হাইলাইটস
  • প্রত্যেকের ভিসার মেয়াদ শেষ
  • ধৃতরা ক্যামেরুনের বাসিন্দা
  • ফুটবলার পরিচয় দিয়েছে ধৃতরা

ভারতের ভিসায় নেপাল ভ্রমণ !

ভারতে থাকার ভিসা নিয়ে চলে গিয়েছিল নেপাল। সেখানে ফুটবল খেলে শিলিগুড়ির পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে এ দেশে ফেরার সময় এসএসবির জওয়ানদের তল্লাশিতে আটকে গেল তারা। তাদের গ্রেপ্তার করে পুলিশের হাতে তুলে দিয়েছে। তারা সকলেই ক্যামেরুনের বাসিন্দা।

এসএসবির তল্লাশিতে আটক

ইন্দো-নেপাল সীমান্তে অবৈধভাবে সীমান্ত পার করতে গিয়ে সশস্ত্র সীমা বলের (এসএসবি) জওয়ানের হাতে গ্রেপ্তার চার বিদেশি ফুটবলার। রবিবার গভীর রাতে ওই চারজনকে আটক করে এসএসবির ৪১ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা। পরে নকশালবাড়ির থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

ধৃতদের আদালতে তোলা হচ্ছে

ভিসার মেয়াদ উত্তীর্ণ

ভারত-নেপাল সীমান্ত পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে প্রতিদিন ভারত ও নেপালে প্রবেশ করে প্রচুর মানুষ।একই ভাবে ভারতের প্রতিবেশী দেশ নেপাল থেকে ফুলবল খেলে ফিরছিলেন ক্যামেরুনের চার ফুটবলার। সীমান্ত পারাপারের সময় সীমান্তে পাহারায় থাকা সশস্ত্র সীমা বলের জওয়ানরা এই চার জনকে আটক করে জিজ্ঞাসাবাদ চালায়। সে সময় তাদের কাছে থাকা ভিসার মেয়াদ উর্ত্তীণ হয়ে যাওয়ায় তাদের আটক করা হয়।

পুলিশ জিজ্ঞাসাবাদ শুরু করেছে

ধৃতরা হল বেয়েগুয়ি বেলিমি(২১),অ্যালিক্সিস ইসমেলি(১৯),সেডার আবান্ডা আনজুয়াপ(২২),মোহামাদু মোসি(১৯)। এরা প্রত্যেকেই ক‍্যামেরুনের বাসিন্দা । ধৃতদের সোমবার সকালে নকশালবাড়ি থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। এরপর এদিনই পুলিশ ধৃতদের শিলিগুড়ি মহকুমা আদালতে পেশ করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেই আন্তর্জাতিক সীমান্ত পারাপার করার অপরাধে তাদের গ্রেপ্তার করা হয়।

অনুপ্রবেশ নিয়ে উদ্বেগ 

তবে তারা আদৌ খেলোয়াড় না কি, অন্য কোনও পরিকল্পনা নিয়ে ভারতে প্রবেশ করেছিল তা খতিয়ে দেখছে পুলিশ। প্রসঙ্গত, সম্প্রতি কিছুদিন আগে ভারত-ভুটান সীমান্ত আলিপুরদুয়ার থেকে এক মহিলাকে আটক করা হয়েছিল। এছাড়াও গত মাসে মালদায় এক চিনা নাগরিককে গ্রেপ্তার করা হয়েছিল। পরে তাকে জিজ্ঞাসাবাদ করে বেশকিছু চাঞ্চল্যকর তথ্যে উঠে আসে। তাই এই ক্ষেত্রেও পুলিশ ধৃতদের জিজ্ঞাসাবাদ চালাচ্ছে।

Advertisement

শুধুই ফুটবলার ! খতিয়ে দেখা হচ্ছে

তবে শিলিগুড়িতে বিভিন্ন ক্লাবে ফুটবল খেলতে প্রতি বছর ক্যামেরুন, নাইজেরিয়া, উগান্ডার মত আফ্রিকান দেশ থেকে কিছু ফুটবলার আসে। এরা তাদের মতো না কি ফুটবলারের ছদ্মবেশে অন্য কোনও উদ্দেশ্য ছিল তা জিজ্ঞাসাবাদ করে দেখা হচ্ছে।

 

Advertisement