scorecardresearch
 

Darjeeling Municipality Power Transfer:হঠাত্‍ অনিতের দলে ৫ কাউন্সিলর, হামরো খোয়াতে পারে দার্জিলিং পুরসভা

Darjeeling Municipality Power Transfer: আত্মপ্রকাশেই এসেছিল সাফল্য। ৮ মাসের মধ্যেই মুখ থুবড়ে পড়ল কাউন্সিলর। পাহাড়ে ঘর ভাঙল হামরো পার্টির। হাতছাড়া হতে চলেছে সাধের পুরসভাও। নতুন দল গড়েই এসেছিল সাফল্য। কিন্তু তা ধরে রাখতে পারলেন না হামরো পার্টির সভাপতি অজয় এডওয়ার্ড। তৃণমূলের সমর্থন নিয়ে দার্জিলিং পুরসভার দখল নিতে চলেছে অনিত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)।

অনিতের দলে 'হামরো পার্টি'-র ৫ কাউন্সিলর, দার্জিলিং পুরসভায় পালাবদল সময়ের অপেক্ষা অনিতের দলে 'হামরো পার্টি'-র ৫ কাউন্সিলর, দার্জিলিং পুরসভায় পালাবদল সময়ের অপেক্ষা
হাইলাইটস
  • অনিতের দলে 'হামরো পার্টি'-র ৫ কাউন্সিলর
  • দার্জিলিং পুরসভায় পালাবদল সময়ের অপেক্ষা
  • দল ভাঙানোর অভিযোগ তুলছেন অজয় এডওয়ার্ড

Darjeeling Municipality Power Transfer: পাহাড়ে ঘর ভাঙল হামরো পার্টির। হাতছাড়া হতে চলেছে সাধের পুরসভাও। নতুন দল গড়েই এসেছিল সাফল্য। কিন্তু তা ধরে রাখতে পারলেন না হামরো পার্টির সভাপতি অজয় এডওয়ার্ড। তৃণমূলের সমর্থন নিয়ে দার্জিলিং পুরসভার দখল নিতে চলেছে অনিত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)। বৃহস্পতিবারই অজয় এডওয়ার্ডের হামরো পার্টি থেকে ৫ জন কাউন্সিলর বিজিপিএমে যোগ দেন। তারপরেই দার্জিলিং পুরসভা দখলের দাবি করে বিজিপিএম। টাকার লোভ দেখিয়ে দল ভাঙার পাল্টা অভিযোগ হামরো পার্টির।

আরও পড়ুনঃ ধূমপান ছাড়া থাকতে পারেন না? দার্জিলিঙে গেলে কিন্তু বিপদে পড়বেন

পাহাড়ে পালাবদল

৩২টি আসনসংখ্যা বিশিষ্ট দার্জিলিং পুরসভায় গত নির্বাচনে ১৮টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠ পেয়েছিল হামরো পার্টি। তবে বৃহস্পতিবার হামরো পার্টির পাঁচজন কাউন্সিলর বিজিপিএমে যোগ দেওয়ায় হামরো পার্টির কাউন্সিলরের সংখ্যা কমে দাঁড়াল ১৩টিতে। ৩২টি আসন সংখ্যা বিশিষ্ট দার্জিলিং পুরসভায় গত নির্বাচনে ১৮টি আসন পেয়ে সংখ্যা গরিষ্ঠতা লাভ করে হামরো পার্টি। অনিত থাপার বিজিপিএম ৯টি, তৃণমূল ২টি এবং বিমল গুরুঙের জিজেএম পেয়েছিল ৩টি ওয়ার্ড। এদিন হামরো পার্টির পাঁচজন কাউন্সিলর বিজিপিএমে যোগ দেওয়ায় হামরো পার্টির কাউন্সিলরের সংখ্যা কমে দাঁড়াল ১৩টিতে। অন্যদিকে, বিজেপিএম পার্টি গত পুরনির্বাচনে ৯টি আসন পেলেও তার মধ্যে একজন কাউন্সিলর কংগ্রেসে যোগ দিয়েছিলেন। ফলে সদস্য সংখ্যা কমে হয় ৮ জন। এখন আরও পাঁচজন তাদের দলে যোগ দেওয়ায় বর্তমানে সদস্য সংখ্যা হয়ে দাঁড়ালো ১৩টি। অন্যদিকে, তৃণমূলের দুই কাউন্সিলর বিজেপিএমকে সমর্থন করবে বলে জানিয়ে দিয়েছে। ফলে স্বাভাবিকভাবে দার্জিলিং পুরসভা হাত ছাড়া হতে চলেছে হামরো পার্টির। আরও একজন হামরো কাউন্সিলরও যোগ দিতে পারেন বলে শোনা যাচ্ছে।

৮ মাসেই মুখ থুবড়ে পড়ল হামরো পার্টি

গত পুরভোটে পাহাড়ের নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করেই চমকে দিয়েছিল হামরো পার্টি। একেবারে সবাইকে টপকে পুরসভা দখল করে নিয়েছিল হামরো পার্টি। কিন্তু মাত্র ৮ মাসের মাথায় হামরো পার্টির হাতছাড়া হল দার্জিলিং পুরসভা। তাদের সরিয়ে পুরসভা দখল করল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজেপিএম)। হামরো পার্টির পাঁচজন কাউন্সিলর বিজেপিএমে আজ বৃহস্পতিবার যোগ দিয়েছেন।

আরও পড়ুনঃ  দার্জিলিঙের কমলা লেবু বলে অনেক দোকানদার ঠকায়, চেনার উপায় রইল

ভাল কাজ করছিল হামরো পার্টি

প্রসঙ্গত, হামরো পার্টি দার্জিলিং পুরসভায় ক্ষমতায় আসার পরে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করছে। যার মধ্যে বেআইনি নির্মাণ ভাঙা থেকে শুরু করে ধূমপান বন্ধের মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ রয়েছে। এই অবস্থায় পুরসভা হাতছাড়া হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ দলের প্রধান অজয় এডওয়ার্ড। তাঁর অভিযোগ, টাকা ও ফ্ল্যাটের বিনিময়ে অনিতা থাপা তাদের কাউন্সিলরদের কিনে নিয়েছেন। অনিত থাপা জানিয়েছেন তাঁরা আইন মেনে বোর্ড গঠন করার জন্য আবেদন জানাবেন।