scorecardresearch
 

Smoking Ban In Darjeeling: ধূমপান ছাড়া থাকতে পারেন না? দার্জিলিঙে গেলে কিন্তু বিপদে পড়বেন

Smoking Ban In Darjeeling: দিনে কয়েকটা সিগারেট না খেলে কোনও কাজ ঠিকমতো হয় না? মাথা কাজ করে না? অথচ ভ্রমণপ্রেমী! মাঝে মধ্যেই ব্যাকপ্যাক করে বেড়িয়ে পড়েন? কিন্তু তাহলে এখন থেকে আর দার্জিলিং না যাওয়াই ভাল। কারণ ধূমপায়ীদের জন্য কঠোর দার্জিলিং পুরসভা। জানেন কী সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা?

Advertisement
নিয়মিত ধূমপায়ী হলে দার্জিলিং ভ্রমণ স্থগিত রাখাই ভাল, নইলে বিপদ নিয়মিত ধূমপায়ী হলে দার্জিলিং ভ্রমণ স্থগিত রাখাই ভাল, নইলে বিপদ
হাইলাইটস
  • দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ
  • দেখলেই স্পট ফাইন করা হচ্ছে
  • পাশাপাশি আরও তিনটি বিধিনিষেধ জারি

Smoking Ban In Darjeeling: ধূমপানে আসক্ত? কিছুক্ষণ পরপর বা দিনে কয়েকটা সিগারেট (Smoking) না খেলে কোনও কাজ ঠিকমতো হয় না? অথচ ভ্রমণপ্রেমী (Nature Lover)। মাঝে মধ্যেই ব্যাকপ্যাক করে বেড়িয়ে পড়েন? কিন্তু তাহলে আর দার্জিলিং (Darjeeling) না যাওয়াই ভাল। কারণ ধূমপায়ীদের জন্য কড়া সিদ্ধান্ত প্রশাসনের। শৈলশহরকে আরও বেশি নির্মল করে তুলতে দার্জিলিংকে ধূমপানবর্জিত বলে ঘোষণা করা হয়েছে। ফলে এবার থেকে সাবধান। দার্জিলিং যদি যেতে হয়, তাহলে কদিনের জন্য ধূমপান চেপে রাখতে হবে। নইলে দার্জিলিং বর্জন করুন।

আরও পড়ুনঃ আতঙ্কের নাম ডেঙ্গি, শিলিগুড়িতে হোটেল বাতিলের হিড়িক

দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান করলেই জরিমানা

দার্জিলিংয়ে বেড়াতে গিয়ে যদি ভুলেও সিগারেট ধরিয়েছেন, তাহলেই কিন্তু দুশো টাকা জরিমানা করা হবে। জেলা প্রসাশন ১৫ই অগাস্ট থেকে প্রকাশ্যে ধূমপান বন্ধ করতে উদ্যোগ শুরু করেছে। রাস্তায় বা ম্যাল কিংবা চিড়িয়াখানার সামনে, হোটেল-রেস্তোঁরা যে কোনও জায়গায় সিগারেট ধরালেই জরিমানা দিতে হবে এখন থেকে।

নিয়মিত ধূমপায়ী হলে দার্জিলিং ভ্রমণ স্থগিত রাখাই ভাল, নইলে বিপদ

দার্জিলিং শহরের চৌরাস্তা বা ‘ম্যাল’-এ ধূমপান বেশ কয়েক বছর ধরেই বন্ধ, কিন্তু সেই নিয়ম এবার গোটা জেলাতেই প্রয়োগ করতে শুরু করেছে প্রশাসন। দার্জিলিংয়ের জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আইন অনেক পুরনো। ২০০৩ সালেই চালু হয়েছিল। কিন্তু তা কঠোর ছিল না। সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দপ্তরের নয়া নির্দেশিকা এসেছে বিষয়টি গুরুত্ব দিয়ে পালনের জন্য। এছাড়া কেন্দ্রীয় সরকারের তরফেও একটা ধূমপান বিরোধী জনসচেতনতা গড়ে তোলার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

৩টি বিধিনিষেধ আরোপ দার্জিলিং পুরসভার

ধূমপানের পাশাপাশি আরও কয়েকটি বিষয়কে কঠোরভাবে লাগু করতে চলেছে দার্জিলিং। শৈলশহরকে দূষণমুক্ত রাখতে তিনটে বিধিনিষেধ আরোপ করেছে হামরো পার্টি পরিচালিত দার্জিলিং পুরসভা। কি সেই বিধিনিষেধ? জনবহুল এলাকায় সিগারেট ধরানো যাবে না। যত্রতত্র থুতুও ফেলা যাবে না। তেমনই ইতিউতি পুরসভার নিজস্ব ডাস্টবিন ছাড়া নোংরা, আবর্জনাও ফেলা যাবে না। আইন ভাঙলেই স্পট ফাইন। গত ৫ নভেম্বর থেকে এই আইন চালু করা হয়েছে পাহাড়ে। পুর এলাকায় নিয়ম না মানলে করা হবে আর্থিক জরিমানাও। ইতিমধ্যেই অভিযান শুরু হয়েছে, ধারাবাহিকভবে এই অভিযান চলবে বলে জানান পুরসভার জঞ্জাল অপসারণ বিভাগের ভারপ্রাপ্ত কাউন্সিলর গোপাল পারিয়ার।

 

Advertisement