scorecardresearch
 

'মুনলিট' সাফল্য! পূর্ণিমা রাতেই ডুয়ার্সে তৈরি হল এই বিশেষ চা

চাঁদনি রাতের জোছনা মাখা চা পাতায় তৈরি 'চা' আন্তর্জাতিক বাজারে ও মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে ডুয়ার্সের আলিপুরদুয়ার শুরু হল 'মুনলিট টি' উৎপাদন। সারারাত চাঁদের আলোয় চা গাছ থেকে ছিঁড়ে আনা সেই দুটি পাতা একটি কুঁড়ি দিয়ে তৈরি চা

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • পূর্ণিমার চাঁদের আলোয় তৈরি হয় এই চা পাতা
  • এর স্বাদ ও গন্ধ সাধারণ চায়ের চেয়ে আলাদা
  • স্থানীয়. বাজারেও মিলবে চা পাতা

চাঁদনি রাতের জোছনা মাখা চা পাতায় তৈরি .'চা' আন্তর্জাতিক বাজারে ও মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে ডুয়ার্সের আলিপুরদুয়ার শুরু হল 'মুনলিট টি' উৎপাদন।

মুনলিট টি

চা তো অনেকেই খেয়েছেন এবং খান। সকালে উঠে এক কাপ ধোঁয়া ওঠা গরম চা না হলে সারাদিন যেন ঠিক খাপে খাপে চলে না। চায়ের সম্পর্কে অনেকের অনেক রকম ফ্যাসিনেশন রয়েছে। কিন্তু তা বলে মুনলিট টি খেয়েছেন কখনও? নাম শুনে হকচকিয়ে গেলেও এমন চা-ই আসতে চলেছে বাজারে। এর আগে দু এক জায়গায় এমন মুনলিট তৈরি করা হলেও ভারতীয় চা পাতার আকর ডুয়ার্সে এই প্রথম চাঁদনী রাতের আলো মাখা রোমান্টিক এই চা পাতা তৈরি করা হলো। সফল হলে প্রতি পূর্ণিমাতেই এই চা পাতা উৎপাদন করা হবে বলে জানানো হয়েছে।

কি এই মুনলিট টি

প্রতি মাসের পূর্ণিমার দিন সূর্যাস্তের পর চাঁদের আলোয় চা গাছের পাতা থেকে তৈরি চা এর বিশেষ সুগন্ধ বা অ্যারোমা তৈরি হয়। যা দিনের বেলা অন্য সাধারণ পাঁচটা দিন তোলা চা পাতার চেয়ে আলাদা। সারারাত চাঁদের আলোয় চা গাছ থেকে ছিঁড়ে আনা সেই দুটি পাতা একটি কুঁড়ি দিয়ে তৈরি চা, যে খায়নি তাঁকে বোঝানো মুশকিল। বিশেষজ্ঞদের মতে, নবাবি আমের মতোই এর রাতের বিভিন্ন সময়ে আলাদা তাৎপর্য রয়েছে। 

কোথায় তৈরি হচ্ছে চা


ডুয়ার্সের মাঝেরডাবরি চা বাগানে সোমবার সারা রাত ধরে হয়েছে এই চা পাতা। চা বাগান কর্তৃপক্ষ জানিয়েছেন, পাহাড়-তরাইয়ের কিছু কিছু চা-বাগানে এমন প্রচেষ্টা করা হলেও ডুয়ার্সে এই প্রথম মুনলিট টি তৈরি করা হচ্ছে। আন্তর্জাতিক বাজারে এর মূল্য প্রচুর। তবে তরাইয়ে তৈরি এই চা পাতা বাইরের বাজারে শুধু বিক্রি হলেও এই চা পাতা স্থানীয় বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে চা-বাগান কর্তৃপক্ষের।

Advertisement

মুনলিট টি-র চাহিদা

বাজারে এর ব্যপক চাহিদা রয়েছে। চাহিদার তুলনায় যোগান কম। প্রতি বছর প্রায় প্রায় পাঁচ হাজার কুইন্ট্যালের বেশি চা এই চা পাতার চাহিদা তৈরি হয়। যা সমস্তটা তৈরি করে সরবরাহ করা সম্ভব হয় না বলে মত চা পাতা বিশেষজ্ঞদের।

মুনলিট টি-র দাম

এই চা পাতার মধ্য়েও দামের হেরফের রয়েছে। একদম পূর্ণিমার দিন তোলা পাতার দাম সবচেয়ে বেশি। কুড়ি-পঁচিশ হাজার টাকা কেজির বেশি দামে বিক্রি হয়। অনেক জায়গায় চা পাতা তোলা হয় পূর্ণিমার একদিন আগে ও পরেও। তার দাম খানিকটা কম। তবে পাঁচ হাজার টাকা প্রতি কেজির নিচে এই পাতা পাওয়া যায় না।

 

Advertisement