scorecardresearch
 

এসএসকেএম-নাইসেডকে পিছনে ফেলে শীর্ষে উত্তরবঙ্গ মেডিক্যাল

করোনা পরীক্ষার জন্য সোয়াব টেস্ট করে রেকর্ড গড়লো উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল। হাসপাতালের ভাইরাস রিসার্চ এন্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরি ৫ লক্ষ নমুনা পরীক্ষা করে এসএসকেএম-নাইসেডকে পিছনে ফেলে রাজ্যের মধ্যে শীর্ষস্থান দখল করল। পাশাপাশি দেশের মধ্যেও একটি মেডিকেল কলেজ এর পক্ষে এটি অন্যতম সেরা।

Advertisement
উত্তরবহঙ্গ মেডিক্যাল কলেজ উত্তরবহঙ্গ মেডিক্যাল কলেজ
হাইলাইটস
  • সোয়াব টেস্টে রাজ্যে শীর্ষে উত্তরবঙ্গ মেডিক্যাল
  • দেশের মধ্যেও অন্য়তম সেরা
  • এখনও অনেক রিপোর্ট আপলোড বাকি

সোয়াব পরীক্ষা করে রাজ্যে সেরা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল

করোনা পরীক্ষার জন্য সোয়াব টেস্ট করে রেকর্ড গড়লো উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল। হাসপাতালে ভাইরাস রিসার্চ এন্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরি ৫ লক্ষ নমুনা পরীক্ষা করে রাজ্যের মধ্যে শীর্ষস্থান দখল করল। পাশাপাশি দেশের মধ্যেও একটি মেডিকেল কলেজ এর পক্ষে এটি অন্যতম সেরা।

প্রকৃত সংখ্যা আরও বাড়বে

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালের তরফে জানানো হয়েছে, তবুও এখনও পর্যন্ত সোয়াব টেস্টের সমস্ত রিপোর্ট এর রেকর্ড ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল (আইসিএমআর) পোর্টালে তোলা হয়নি। ফলে এই সংখ্যা আরও বাড়বে। 

পাঁচ লক্ষের মাত্রা ছুঁয়েছে

বৃহস্পতিবার রাতেই আইসিএমআর এর পোর্টালে 5 লক্ষ নমুনার রেকর্ড স্পর্শ করেছে ভিআরডিএল বা ভাইরাস রিসার্চ এন্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরি।

শুভেচ্ছা প্রশাসনিক কর্তাদের

এ জন্য ভিআরডিএল এবং মাইক্রোবায়োলজি বিভাগের প্রত্যেককে শুভেচ্ছা জানিয়েছেন দার্জিলিংয়ের জেলাশাসক পুন্নমবালম এস। পাশাপাশি এই কৃতিত্ব সাফল্যের দাবি রাখে বলে মনে করছেন স্বাস্থ্য দপ্তরে উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত বিশেষ অফিসার ডক্টর সুশান্ত রায়। এই অ্যাচিভমেন্ট আরও ভাল কাজ করতে উৎসাহ যোগাবে বলে মনে করছেন তাঁরা। একই মনোভাব পোষণ করেছেন মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষও।

নাইসেড-এসএসকেএম পিছনে

এই ল্যাবের আগেই চালু হয়েছে নাইসেড এবং এসএসকেএমের ভিআরডিএল। কিন্তু তা সত্ত্বেও সেগুলিকে পিছনে ফেলে রাজ্যের মধ্যে সব টেস্টের আগে পাঁচ লক্ষের লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলেছে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল।

দ্বিতীয় স্থানে বেসরকারি ল্যাব

রাজ্যের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে যারা, তারা অনেকটাই পিছনে ৪ লক্ষ ৪১ হাজার নমুনা পরীক্ষা করেছে। সেটি একটি বেসরকারি ল্যাব। গত ২৯ মার্চ উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে ভিআরডিএলে সোয়াব পরীক্ষা করা শুরু হয়। প্রথমদিকে গোটা উত্তরবঙ্গে একমাত্র এখানেই সব পরীক্ষা করা হচ্ছিল। পরে অবশ্য রায়গঞ্জ,মালদা, কোচবিহারে ভিআরডিএল চালু হয়েছে। পাশাপাশি উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার জেলার নমুনাও এখন আর আসছে না উত্তরবঙ্গ মেডিকেল কলেজে। তা সত্ত্বেও বাকি এলাকাগুলি থেকে নমুনা সংগ্রহের হিসেবে উল্লেখযোগ্য কাজ করেছেন তারা বলে মনে করছেন মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

Advertisement

 

Advertisement