scorecardresearch
 

'নো ম্যানস ল্যান্ড' এ নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বিএসএফ রাজ্যের দ্বারস্থ

ভারতীয় ভূখণ্ডের কাঁটাতারের ওপারে নোম্যানসল্যান্ড এর জমি নিয়ে উদ্বিগ্ন বিএসএফ। সীমান্তের সুরক্ষা বলয়ে জোরদার করতে জলপাইগুড়ি জেলায় বাংলাদেশ সীমান্তে চারটি সীমান্ত চৌকি তৈরি করছে তারা। উদ্দেশ্য নজরদারি।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • নো ম্যানস ল্যান্ডের নিরাপত্তায় জোর
  • চারটি সীমান্ত চৌকি হচ্ছে জলপাইগুড়িতে
  • জমির অধিকার সুনিশ্চিত করতে চাইছে বিএসএফ

সীমান্ত সুরক্ষায় জোর বিএসএফ-এর

ভারতীয় ভূখণ্ডের কাঁটাতারের ওপারে নোম্যানসল্যান্ড এর জমি নিয়ে উদ্বিগ্ন বিএসএফ। সীমান্তের সুরক্ষা বলয় আরও আঁটসাঁট করতে ব্যাপক জোর দিচ্ছে তারা।

ভূমি সংষ্কার দফতরের সঙ্গে যোগাযোগ 

ভারতীয় ভূখণ্ড থেকে থেকে দেড়শো পর্যন্ত কাঁটাতারের ওপারে নোম্যান্সল্যান্ডে জমির উপর নিজেদের কর্তৃত্ব বাড়াতে উদ্যোগী বিএসএফ। এ বিষয়ে ইতিমধ্যেই জেলা প্রশাসনের সঙ্গে কথা হয়েছে বিএসএফের জেলা প্রশাসনের তরফে রাজ্য ভূমি অধিগ্রহণ দপ্তরে চিঠি লিখে জমির জরিপ এবং সমীক্ষার বিষয়ে কথা বলা হবে।

জেলাশাসকের সঙ্গে বৈঠক বিএসএফ-এর

শুক্রবারে জেলাশাসকের কনফারেন্স রুমে বিএসএফের সঙ্গে জেলাশাসক ভূমি সংষ্কার দফতর এর মধ্যে গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে এ বিষয়ে।

চারটি সীমান্ত চৌকি

জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ও জলইগুড়ি সদর ব্লকের মধ্যে চারটি সীমান্ত চৌকি তৈরি করা হচ্ছে। একটি রাজগঞ্জের ফুলবাড়ি ও সদর ব্লকের দক্ষিণ বেরুবাড়িতে সীমান্ত চৌকি তৈরি হচ্ছে। বাকি দুটির কাজ চলছে।

জমির অধিকার চাইছে বিএসএফ

এই দুই ব্লকে ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতার লাগোয়া এলাকায় সীমান্ত সড়ক তৈরির জন্য বেশ কিছু জমি অধিগ্রহণ করেছে বিএসএফ। অনেক ক্ষেত্রেই জমির মিউটেশন বিএসএফের নামে হয়নি, সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জেলাশাসক জানিয়েছেন।

নো ম্যানস ল্যান্ডে সমীক্ষা

সীমান্তে কাঁটাতারের বেড়ার ওপারে ভারতীয় ১৫০ গজ জমির অধিকাংশই নোম্যান্সল্যান্ড। বেশ কিছু গ্রাম রয়েছে সেখানে। কাঁটাতারের ওপারেই তাঁদের চাষাবাদ। কাঁটাতারের ওপারে নোম্যান্সল্যান্ডে নিরাপত্তার স্বার্থে ওই জমি বর্তমান পরিস্থিতিতে খতিয়ে দেখতে চাইছে নিরাপত্তা এজেন্সি।

 

Advertisement