scorecardresearch
 

Toy Train service Resume: কবে থেকে চালু হবে ধসে বিধ্বস্ত টয়ট্রেন, কী খবর দিল DHR?

Toy Train service Resume: আপাতত ধসে লাইন ভেঙে গিয়ে বন্ধ রয়েছে দার্জিলিং-শিলিগুড়ি টয় ট্রেন পরিষেবা। পুজোর উৎসবের মরশুমের কথা মাথায় রেখে দ্রুত তা চালু করার চেষ্টা করা হচ্ছে। কবে থেকে চালু হবে ধসে বিধ্বস্ত টয়ট্রেন, এ নিয়ে তথ্য দিল DHR.

Advertisement
টয়ট্রেন নিয়ে অনিশ্চয়তা, কবে চালু হবে টয়ট্রেন টয়ট্রেন নিয়ে অনিশ্চয়তা, কবে চালু হবে টয়ট্রেন
হাইলাইটস
  • এখনই টয়ট্রেন চালু হচ্ছে না
  • ১২ তারিখ পর্যন্ত কোনও মতেই সম্ভব না
  • ১২ তারিখের পর ফের পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে

Toy Train service Resume: কথা ছিল ৬ তারিখ মঙ্গলবারের মধ্যে ধসে বিধ্বস্ত লাইন মেরামত করে টয়ট্রেন চালানো হবে। সামনে পুজোর মরশুম। পর্যটনের ভরা সময়। ফলে তার আগে পর্যটকদের মধ্যে টয়ট্রেন নিয়ে ভীতি কাটিয়ে দিতে চাইছিল রেল। উপর মহল থেকে চাপ দেওয়া হচ্ছিল দ্রুত তা খুলে দেওয়ার জন্য। কিন্তু যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল লাইন, তাতে ৬ ,সেপ্টেম্বর থেকে তা সম্ভব হয়নি।

কবে ফের চালু করতে চাইছে টয়ট্রেন?

এখন পরিবর্তিত টার্গেট ঠিক করেছে রেল। আপাতত ১২ সেপ্টেম্বর তারা ফের পরবর্তী তারিখ ঠিক করে রেখেছে। ওই দিন পর্যন্ত ন্যূনতম সময় লাগবে ট্রেনের লাইনে মেরামতি করতে। ওই দিন তাঁরা ফের ভিজিট করে দেখবেন পরিস্থিতি। তারপরই তাঁরা ঠিক করবেন যে ১৩ সেপ্টেম্বর থেকে ট্রেন চালু হবে, না কী ফের তা পিছিয়ে যাবে। তার আগে কিছুই বলা সম্ভব নয়।

আরও পড়ুনঃ Toy Train Alternatives Adventure In Darjeeling: টয়ট্রেন বন্ধে মন খারাপ! আরও মজার বিকল্প আছে দার্জিলিংয়ে, জানতেন?

এই কদিনে শিলিগুড়ি-দার্জিলিং রুটের সমস্ত ট্রেন বাতিল করা হয়েছে। যাঁরা টিকিট কেটেছিলেন, তাঁদের টিকিটের টাকা ফেরত দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। কিন্তু তাঁর চেয়ে বড় কথা, পুজোর ঠিক প্রাক মুহূর্তে টয় ট্রেনে চলাচল অনিশ্চয়তায় ভরা। ১২ তারিখেও কতটা চালু করা যাবে, তা নিয়েও এখনই কোনও কিছু সুনিশ্চিত করে বলতে পারছে না দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ।

গত শনিবার ধসে যায় টয়ট্রেনর লাইন

টানা বৃষ্টিতে পাহাড়ের মাটি নরম হয়ে ধসে যাওয়ায় আপাতত ট্রেন চলাচল বন্ধ করে রয়েছে। গত শনিবার ৩ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয়ট্রেন পরিষেবা বন্ধ করা হয়েছে। লাইন মেরামত না করা পর্যন্ত ট্রেন চলাচল সম্ভব নয়। লাইন যত দ্রুত সম্ভব চালু করে পরিষেবা শুরু করতে মরিয়া হলেও প্রাকৃতিক দুর্যোগকে মাথায় রেখে এখনই কোনও প্রতিশ্রুতি দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন রেলকর্তারা। সামনেই পুজোর মরশুম ফলে তার আগেই টয়ট্রেন চালু করে স্বাভাবিক যোগাযোগ চালু করতে চাইছে তারা। অন্যথায় পুজোর মরশুমে দার্জিলিংয়ের আকর্ষণ অনেকটাই ফিকে হয়ে যাবে।

Advertisement

টানা বৃষ্টিতেই বিপর্যয়

কয়েকদিন ধরেই কমবেশি বৃষ্টি হলেও শুক্রবার রাতে পাহাড়ের বিস্তীর্ণ এলাকায় প্রবল বৃষ্টি শুরু হয়। তার জেরেই টয় ট্রেনের লাইনের নীচের মাটি আলগা হয়ে যায়। যেখানে আগে ধস নেমে বেশ কিছু মাস টয়ট্রেন বন্ধ ছিল, সেখানেই রংটং এবং তিনধারিয়া স্টেশনের মাঝে ফের ধস নামে। যার ফলে শনিবার শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন যাত্রা বন্ধ করে দিতে হয়। তবে কার্শিয়াং ও দার্জিলিংয়ের মাঝে জয়রাইড অবশ্য চালু রয়েছে।

আরও পড়ুনঃ Laxmi Puja: শুক্রবার ভুলেও করবেন না এই কাজগুলি, লক্ষ্মী রুষ্ট হবেন

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের এক কর্তা জানিয়েছেন, আপাতত কবে থেকে শিলিগুড়ি থেকে দার্জিলিং টয়ট্রেন চালানো সম্ভব হবে, তা আপাতত বলা সম্ভব নয়। লাইন মেরামতি শেষ হলেই তা চালু করে দেওয়া হবে। তবে দার্জিলিং থেকে কার্শিয়াং পর্যন্ত ছোট ছোট যে জয়রাইডগুলি চালু থাকছে। পর্যটকরা আসলে একেবারে হতাশ হবেন না।

 

Advertisement