scorecardresearch
 

রয়্যাল বেঙ্গলের সদ্যোজাত শাবকের মৃত্যু, শোক বেঙ্গল সাফারি পার্কে

রয়্যাল বেঙ্গল পরিবারে এক নবজাতকের মৃত্যু হল শুক্রবার।  রয়্যাল বেঙ্গল শীলার এক শাবকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে এই মৃত্যুর বিষয়টি প্রকাশ্যে আসে। তবে বাকি চারটি শাবক সুস্থ রয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement
মা শীলার সঙ্গে খুনসুটিতে বাচ্চারা মা শীলার সঙ্গে খুনসুটিতে বাচ্চারা
হাইলাইটস
  • শিলিগুড়িতে মৃত্যু এক রয়্যাল বেঙ্গল শাবকের
  • Bengal Safari Park এ শোকের ছায়া
  • বর্তমানে পার্কের সংখ্যা গিয়ে দাঁড়াল ১১তে

শোকের ছায়া শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে। রয়্যাল বেঙ্গল পরিবারে এক নবজাতকের মৃত্যু হল শুক্রবার।  রয়্যাল বেঙ্গল শীলার এক শাবকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে এই মৃত্যুর বিষয়টি প্রকাশ্যে আসে। তবে বাকি চারটি শাবক সুস্থ রয়েছে বলে জানা গিয়েছে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ সূত্রে। সব মিলিয়ে বর্তমানে পার্কে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা কমে দাঁড়াল ১১ টিতে।

বাঘ

সিসিটিভির নজরে বন্দি ছিল শাবকগুলি

উত্তরবঙ্গে আসা পর্যটকদের অন্যতম আকর্ষণ শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্ক। এই পার্কের অন্যতম আকর্ষণ রয়েল বেঙ্গল টাইগার শিলা ও বিভান। এই দম্পতির পাঁচ সন্তানের জন্ম হয় গত ১০ মার্চ। পার্ক সূত্রে জানা গিয়েছে, জন্মের পর থেকেই চিকিৎসকদের একটি বিশেষ টিমের অধীনে সর্বদাই সিসিটিভির নজর বন্দিতে রাখা হয়েছিল এই নবজাতকদের।

মৃত রয়্যাল শাবকটি ছিল পুরুষ

তা সত্বেও বৃহস্পতিবার এই পাঁচ সন্তানের মধ্যে মৃত্যু হল এক সন্তানের। জানা গিয়েছে মৃত শাবকটি ছিল ছেলে। তবে সে সব থেকে ছোট হওয়ার কারণে শাবকটি পর্যাপ্ত দুধ মায়ের কাছ থেকে পায়নি। যে কারণে কম ওজন ও দুধ না পাওয়ায় অনাক্রম্যতা বা ইমিউনিটি কমে যায়। যে কারণে শ্বাসকষ্টজনিত কারণে ওই শিশুটি মারা যায়। এই মৃত্যুর খবর ছড়িয়ে পড়তে শোকের ছায়া নেমে এসেছে বেঙ্গল সাফারি পার্কের কর্মীদের মধ্যে। 

বাঘ

বাকি শিশুগুলি সুস্থ রয়েছে বলে খবর

বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর দাওয়া শেরপা বলেন, "গতকাল একটি শিশুর মৃত্যু হয়েছে। পাচঁটির মধ্যে সবথেকে ছোট ছিল ওই শাবকটি। ওজন কম ও পর্যাপ্ত দুধ খেতে পায়নি যে কারণে তাঁর মৃত্যু হয়। বাকি চারটি শিশু সুস্থ রয়েছে। তাদের উপর আমরা লক্ষ্য রাখছি।" প্রসঙ্গত, এই নিয়ে বেঙ্গল সাফারি পার্কে দুটি রয়্যাল শাবকের মৃত্যু হল। এর আগে ২০১৮ সালের ২৯ অক্টোবর মৃত্যু হয়েছিল পাঁচ মাসের শাবক ইকার। ঠিক চার বছর পর একই কারণে মৃত্যু হল শীলার আরেক শাবকের।

Advertisement

 

Advertisement