scorecardresearch
 

North Sikkim Travel Restriction Due To Climate Disaster: দুর্যোগের জেরে উত্তর সিকিমে প্রবেশে নিষেধাজ্ঞা, বাতিল ট্রাভেল পারমিটও

North Sikkim Travel Restriction Due To Climate Disaster: বৃষ্টির জেরে সিকিমে ১০ নম্বর জাতীয় সড়কের কয়েকটি জায়গায় ধসও নেমেছে। এদিকে জল বাড়ছে নদীগুলিতে। এই পরিস্থিতিতে আপাতত বিপর্যয় ও দুর্ঘটনা এড়াতে উত্তরর সিকিমে নতুন করে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হল সিকিম সরকারের তরফে। পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত পর্যটকদের সেখানে প্রবেশের অনুমতি মিলবে না।

Advertisement
সিকিমের পথে ধস- ফাইল ছবি সিকিমের পথে ধস- ফাইল ছবি
হাইলাইটস
  • দুর্যোগের জেরে উত্তর সিকিমে প্রবেশে নিষেধাজ্ঞা
  • বাতিল ট্রাভেল পারমিটও
  • প্রশাসনের তরফে জরুরি নম্বর জারি

North Sikkim Travel Restriction Due To Climate Disaster: তুমুল বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম। বর্ষণের জেরে বিপাকে উত্তর সিকিমের বিস্তীর্ণ এলাকা। বিপাকে পড়েছেন ঘুরতে যাওয়া পর্যটকরাও। বৃষ্টির জেরে সিকিমে ১০ নম্বর জাতীয় সড়কের কয়েকটি জায়গায় ধসও নেমেছে। এদিকে জল বাড়ছে নদীগুলিতে। এই পরিস্থিতিতে আপাতত বিপর্যয় ও দুর্ঘটনা এড়াতে উত্তরর সিকিমে নতুন করে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হল সিকিম সরকারের তরফে। পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত পর্যটকদের সেখানে প্রবেশের অনুমতি মিলবে না।

পর্যটকদের নিরাপত্তা ও নিরাপত্তার কারণে উত্তর সিকিমের পারমিট বাতিল করা হয়েছে। অবিরাম বৃষ্টির কারণে, উত্তর সিকিমের বিভিন্ন স্থানে রাস্তা অবরুদ্ধ হয়ে গিয়েছে। ধস নামার প্রায় ১৭-১৮ ঘন্টা পরও টানা বৃষ্টি চলতে থাকায় ধস সরাতে পারা যায়নি। বেশ কিছু পর্যটক আটকে পড়লেও তাদের নিরাপদ জায়গায় এবং গ্যাংটকে সরিয়ে আনা হয়েছে। তবে নতুন করে কোনও বিপদ এড়াতে এবং পর্যটক ও গাড়িচালকদের নিরাপত্তার খাতিরে উত্তর সিকিমের পারমিট আজকের সোমবার বাতিল করা হয়েছে। মঙ্গলবার পরিস্থিতি দেখে তারপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

পর্যটকদের জন্য সিকিম প্রশাসনের পরামর্শ

পর্যটকদের জন্য সিকিম প্রশাসনের পরামর্শ

১. স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে ভ্রমণ করুন। গাইডলাইন মেনে ভ্রমণের পরিকল্পনা করুন

২. আপাতত রাতের বেলা ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। 

৩. এমনকী রাস্তা খোলা থাকলেও সাবধানে দিনের বেলা ভ্রমণ করুন। 

বলা হয়েছে, পাহাড় থেকে বা খুব খাড়া ঢাল থেকে পাথর পড়ার সম্ভাবনা বেশি থাকে। ধস যে কোনও সময় নামতে পারে। ভূমিধস এবং পাথর গড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে এমন আবহাওয়ায়। তাই সাবধানতা জরুরি। উত্তর সিকিমে পর্বত বা অন্যান্য খাড়া অঞ্চলে ক্রমাগত বৃষ্টিপাতের সময় ঘন ঘন ধস নামে ও পাথর গড়িয়ে পড়ে। পাশাপাশি বারবার বরফ জমা হয় এবং গলে যায়।

Advertisement

পাশাপাশি প্রশাসনের তরফে কিছু গুরুত্বপূর্ণ নম্বর দেওয়া হয়েছে। পর্যটকরা বিপদে পড়লে এই নম্বরগুলিতে যোগাযোগ করতে পারে।

জেলা প্রশাসন জারি করা জরুরি ফোন নম্বর

জরুরি যোগাযোগ
১. শ্রী তেনজিং ডেনজংপা, (এডিএম) ৯৭৩৩৩৪০১৫৭
2. পেমা ডব্লিউ ভুটিয়া (এসডিএম, মঙ্গন) ৯৫৩৩৩৮০১৭৪
3. ডাঃ সোনম আর লেপচা (এসডিএম, জঙ্গু) ৯৬৪৭৮৮৪৮০৪
৪. প্রেম গুরুং, (এসডিএম, কাবি) ৭৪৩১৯৯৫৮৫০
5. কিরণ থাটাল এসডিএম চুংথাং ৮১৬৭২৫৮৫৮৪
6. বন্যা নিয়ন্ত্রণের বিডিও চুংথাং ৯৬০৯৮৭২৮৮৫
7. কৈলাশ থাপা বিডিও মাঙ্গন ৯৭৩৩০১৫২১৯
8. মণি কে রাই বিডিও পাসিংডং ৭৩৮৪৩৩২৭৫৫
9. বিডিও (কাবি)৯৪৭৪০৫৯৬১৫
১০.ডেপুটি ডিরেক্টর ডিজাস্টার কর্মা ৯৬৪৭৮৮৫৬৫০
১১. ডিসি ৯৪৩৪১২২২২২
১২. এসপি ৮৭৬৮৭১৯৫৫৩

 

Advertisement