scorecardresearch
 

গোর্খাল্যান্ডের ঝাণ্ডাধারী এখন তৃণমূলের ভোটের মুখ, নেপালি ভোটই লক্ষ্য

ভোটের লক্ষ্যে কাছাকাছি বিনয় তামাং ও তৃণমূল। যদিও গত কয়েক বছর ধরেই গোর্খা জনমুক্তি মোর্চা-২ নামে তৃণমূলের সঙ্গে সদ্ভাব রেখেই চলছিল। তবে নিজেদের দল ছিল। কিছুদিন আগে বিনয় নিজের তৈরি দল ছেড়ে দেন। এবার তিনি তৃণমূলে যোগ দেন।

Advertisement
আরও কাছাকাছি আরও কাছাকাছি
হাইলাইটস
  • বিনয়কে দিয়ে নেপালি ভোটে নজর
  • তৃণমূলের নতুন ঘুঁটি
  • একদা গোর্খাল্যান্ডের ঝাণ্ডাধারী এখন বন্ধু

শিলিগুড়ি পুরনিগম দখলে এবার গোর্খা অধ্যুষিত ওয়ার্ড গুলিতে তৃণমূলের প্রচারের মুখ হচ্ছে  সদ্য দলে যোগদান করি প্রাক্তন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার শিলিগুড়ি পৌরনিগমে প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেবের সঙ্গে বৈঠক করেন বিনয় তামাং ও রোহিত শর্মা। বৈঠক শেষে এমনটাই ইঙ্গিত দিলেন বিনয় তামাং। সব মিলিয়ে পুরনিগম দখলে কোনও খামতি রাখতে চাইছে না শাসক শিবির।

শিলিগুড়ি পুরনিগমের নির্বাচনের বিজ্ঞপ্তি এখনও রাজ্য নির্বাচন কমিশন জারি না করলেও ইতিমধ্যে ২২ জানুয়ারি পুরনিগমের নির্বাচনের জন্য আদালতে হলফ নামা দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তবে ওই দিনই নির্বাচন ধরে শিলিগুড়ি পুরনিগম দখলে ঝাঁপাচ্ছে সমস্ত রাজনৈতিক দল। তবে পুরনিগম দখলে চেষ্টায় কোনরকম খামতি রাখতে চাইছে না শাসক শিবির। তবে এবার নেপালি অধ্যুষিত ওয়ার্ডগুলিতে প্রচারে বিনয় তামাংকে কাজে লাগাতে চাইছে তৃণমূল। সোমবার শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেবের সাথে বিনয় তামাং এর বৈঠকে কার্যত এই বিষয় একপ্রকার নিশ্চিত হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবারই তৃণমূল কংগ্রেসে যোগদান করে রবিবারই শিলিগুড়িতে ফেরেন বিনয় তামাং। এরপর সোমবার শিলিগুড়ি এসে গৌতম দেবের সঙ্গে বৈঠক করেন বিনয় তামাং। এই বৈঠকে পুরনিগমের নির্বাচনী প্রচারে কোন কোন ওয়ার্ডে কোন গণিতে কীভাবে প্রচার করা হবে বিনয় তামাং এবং রোহিত শর্মাকে কিভাবে নির্বাচনে প্রচারে কাজে লাগানো হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় বলে খবর।

২০১৭ সালে গোর্খাল্যান্ড আন্দোলন চলাকালীন আন্দোলন হিংসাত্মক হয়ে যাওয়ায় রাজ্য সরকার একের পর এক মামলা রুজু করায় পাহাড় ছেড়েছিল বিমল গুরুং ও রোশন গিরিরা। তারপরই পাহাড়কে শান্ত করতে ময়দানে নেমেছিল বিমলের ঘনিষ্ঠ বিনয় তামাং ও অনিত থাপা। দীর্ঘদিন তারা পাহাড় নিজেদের দখলে নিলেও পরে অনিতের সাথে মতবিরোধে দলের মধ্যেই কোণঠাসা হয়ে পড়েছিল বিনয়। শেষে দল ছেড়ে গত কয়েকমাস ধরেই নিশ্চুপ ছিলেন বিনয়। তবে জল্পনা ছিল তিনি তৃণমূলে যোগদান করতে পারে। শুক্রবার কার্যত সেই জল্পনায় ইতি টেনে কলকাতায় ঘাসফুল শিবিরে পা রাখেন বিনয়। সঙ্গে ছিলেন কার্শিয়াং প্রাক্তন বিধায়ক রোহিত শর্মা। 

Advertisement

বর্তমানে বিনয় তৃণমূলে যোগদান করায় শিলিগুড়ি পুরনিগমের বিনয়কে প্রচারের কাজে লাগাতে চাইছে তৃণমূল। এদিন বৈঠক শেষে বিনয় তামাং বলেন, "গৌতম দেবের সঙ্গে আলোচনা হয়েছে। শিলিগুড়ি পৌরনিগম নির্বাচন সামনে রয়েছে। অনেক গোর্খা শিলিগুড়ি পৌর এলাকায় থাকেন। ফলে প্রচার নিয়ে কিছুটা আলোচনা হয়েছে। আমাকে না ডাকলেও প্রচারে আসব।" 

অন্যদিকে গৌতম দেব বলেন, "দলে যোগ দিয়েছেন। দলের হয়ে প্রচারে আসতেই পারেন। সেটা নিয়ে কিছুটা আলোচনা হয়েছে। পাশাপাশি পাহাড়ের কিছু সমস্যা তারা জানিয়েছেন। সেটা কিভাবে সমাধান করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে।"

 

Advertisement