scorecardresearch
 

ঘরে বসেই গয়া-কাশী-কেদারনাথ, শিলিগুড়ির 'অ্যাপ'-এই মিলবে প্রসাদও

ঘরে বসেই পুজো দিতে চলে এল অ্যাপ। দেশের যে কোনও মন্দির বেছে নিলেই হল। অ্যাপে আঙুল ছুঁইয়ে দিলেই পৌঁছে যাবেন মন্দির চত্বরে। ডালা বেছে পুজো দিতে পারবেন। ঘরে বসেই পৌঁছে যাবে প্রসাদও। এমনকী পুজো দেখতেও পাবেন।

Advertisement
মেরি ইয়ার এর পুজো বন্দোবস্ত মেরি ইয়ার এর পুজো বন্দোবস্ত
হাইলাইটস
  • ঘরে বসে অ্যাপেই বাছুন মন্দির
  • পেমেন্ট করলেই পুজোর ডালা আপনার
  • ঘরে বসেই পৌঁছবে প্রসাদও

বাড়িতে বসেই পুজো-প্রসাদ

করোনা আবহে বন্ধ জন সমাবেশ। শপিং মল হোক কিংবা মন্দির। কোথায় দু'দণ্ড শান্তি নেই। স্নান সেরে পুজো দিতে যাবেন, তাতেও বাধা। তবে এবার ঘরে বসেই দেশের বিভিন্ন মন্দিরে পুজো দিতে পারবেন দেশের মানুষ। শুধু পুজো দেওয়াই নয়, বাড়িতে বসে প্রসাদও পাবেন।

অনলাইনে পুজো দেখুন

আপনার দেওয়া পুজো সঠিক জায়গায় সঠিক সময় দেওয়া হচ্ছে কি না, তা সরাসরি অনলাইনে দেখতে পাবেন। ঘন্টা নাড়া থেকে ডালা সাজানো, সমস্তটাই আপনার চোখের সামনেই ঘটবে। কিন্তু আপনাকে বাড়ি থেকে এক পাও বেরোতে হবে না। হিল্লি-দিল্লি আর কোথাও নয়, শিলিগুড়িতে বসেই এমন 'অ্যাপ' তৈরি করে ভক্তদের কাছে এখন ভগবান, হাকিমপাড়ার উত্তরায়ন দেব।

পুজো ছাড়াও বিবিধ সুবিধা

অ্যাপের নাম মেরি ইয়ার (MERI-ER)। এটি মূলত একটি মাল্টি সার্ভিস অ্যাপ (app)। একটিমাত্র অ্য়াপ্লিকেশন দিয়ে গ্রাহকেরা ঘরে বসেই দৈনন্দিন জীবনযাপনের জন্য প্রয়োজনে বিভিন্ন পরিষেবা গ্রহণ করতে পারবেন। অতিমারী পরিস্থিতিতে স্পর্শ না করে, বিভিন্ন সুবিধা উপভোগ করে ডিজিটাল পেমেন্ট করার সুবিধা রয়েছে।

গুগল প্লে স্টোরেই মিলবে অ্যাপের হদিশ

এই অ্যাপ থেকে শুধুমাত্র পুজো নয়, পাশাপাশি অন্য পরিষেবা যেমন খাবার, টোটো-অটো সার্ভিস, স্বাস্থ্য পরিষেবা এসব পাওয়া যাবে। গুগল প্লে স্টোরে গিয়ে মেরি ইয়ার অ্যাপ ডাউনলোড করা যাবে। পাশাপাশি যাতে মোবাইলের মেমোরি কম নষ্ট হয় সে কারণে খুব স্বল্প রেজিউলেশনের অ্যাপ তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাপ এর স্রষ্টা উত্তরায়ন দেব।

অনলাইনে ডালা বাছুন, মিলবে মোক্ষ

তিনি জানিয়েছেন বাড়িতে বসে পুজো দেওয়ার সম্পূর্ণ সুবিধা পাওয়া যাবে শুধুমাত্র অ্যাপের লিস্ট থেকে। পুজোর ডালার নির্বাচন করে দেবেন গ্রাহক। বিভিন্ন দামের ডালা রয়েছে। আপনার নির্বাচন করে অনলাইনে পেমেন্ট করে দিতে হবে। এরপর একজন সেবক দোকান থেকে সেই ডালা সংগ্রহ করে উপভোক্তার পছন্দের মন্দিরে উপভোক্তার হয়ে তাঁর নামে, নাম-গোত্র স্মরণ করে পুজো নিবেদন করবেন। সঠিকভাবে সঠিক জায়গায় পুজো দেওয়া হয়েছে কি না, তাতে যাতে অবিশ্বাস না জন্মায়, সে কারণে পুজোর সময় তাঁকে অনলাইনে ভিডিও কল করে গোটাটাই দেখানো হবে এবং পুজোর শেষে সেই প্রসাদের যথাসময় আপনার বাড়িতে পৌঁছে যাবে। তবেই কুরিয়ার চার্জ এবং পৌঁছে দেওয়ার খরচ গ্রাহককেই বহন করতে হবে।

Advertisement

একে একে জুড়ছে দেশের মন্দিরগুলি

যেহেতু শিলিগুড়িতে তৈরি অ্যাপ তাই প্রথমে শিলিগুড়ির বিভিন্ন মন্দিরকে অ্যাপে সংযুক্ত করা হয়েছে।আনন্দময়ী কালীবাড়ি, মায়ের ইচ্ছা মন্দির, হনুমান মন্দির, সিদ্ধেশ্বরী কালীবাড়ি, ভবানী পাঠক মন্দির, সেবকেশ্বরী কালীমন্দির সহ আরও অন্য মন্দিরগুলিতে পুজো পরিষেবা শুরু হয়েছে। এরপরে যুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে রাজ্যের দক্ষিণেশ্বর কালীমন্দির, কালীঘাট মন্দির, আদ্যাপীঠ মন্দির, তারাপীঠ মন্দির সহ আরও অন্যান্য মন্দিরগুলি এরপরে পুরোদস্তুর চালু হয়ে গেলে কামাক্ষা মন্দির, পুরীর জগন্নাথ মন্দির, তিরুপতি বালাজি মন্দির, উত্তরাখণ্ডের কেদারনাথ মন্দির, মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দির, বেনারসের কাশী বিশ্বনাথ মন্দির সহ দেশের সমস্ত মন্দিরকে এই তালিকায় নিয়ে আসা হবে। অ্যাপের মাধ্যমে এই ধরনের পুজোর ব্যবস্থা দেশে প্রথম বলে দাবি করেছেন অ্যাপ এর স্রষ্টা।

 

Advertisement