scorecardresearch
 

তফসিলি তকমা না পেলে অনির্দিষ্ট অনশনের হুমকি গোর্খা লিগের

তফসিলি উপজাতি তকমা এবার চাই। নইলে অনির্দিষ্টকালের অনশনের ডাক দিল অখিল ভারতীয় গোর্খা লিগ। প্রথমে দুদিন। সদর্থক উত্তর না পেলে অনির্দিষ্টকাল চলবে অনশন। তাতে প্রাণ গেলে যাক। তকমা এবার চাই।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনশনের হুমকি এবিজিএল এর
  • প্রথমে দুদিন, পরে অনির্দিষ্টকালের জন্য
  • সাংসদ রাজু বিস্তার উপর চাপ দলের

তফসিলি তকমা না মিললে অনশন

সংসদের বাদল অধিবেশনে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা পাহাড়ের ১১ জনজাতির তপশিলি উপজাতি তকমার বিষয়ে কোনও রকম দাবি তোলেননি। এবারও যদি তিনি আসন্ন অধিবেশনে সরব না হন এবং সদর্থক বার্তা নিয়ে আসতে না পারেন, তাহলে ভুখ হরতালের হুমকি দিল অখিল ভারতীয় গোর্খা লিগ।

দুদিনের অনশন

দুদিনের অনশনের ডাক দিল অখিল ভারত গোর্খা লিগ। প্রথমে দুদিনের অনশন পালন করবে দল। রবিবার সাংবাদিক বিবৃতি দিয়ে এ খবর জানিয়েছেন অখিল ভারত গোর্খা লিগের সাধারণ সম্পাদক এস পি শর্মা।

অনশন যেতে পারে অনির্দিষ্টকালে

তিনি জানান, অগাস্টের ১ তারিখ থেকে এই ধর্না শুরু হবে চলবে ২ তারিখ পর্যন্ত। তৃতীয় দিনে যদি কোনও রকম সদর্থক বার্তা না আসে, সাংসদের তরফে অথবা তার সহযোগী দলগুলির তরফ থেকে, তারপর শুরু হবে অনির্দিষ্টকালের অনশন ধর্মঘট। এমনই হুমকি দিয়েছেন তাঁরা।

অরুণাচলে হলে দার্জিলিংয়ে নয় কেন ?

এসপি শর্মার দাবি, দার্জিলিং পাহাড়ের জনজাতির তপশিলি উপজাতি তকমা নিয়ে বিজেপি নীরব। কেন ? বিজেপি নির্বাচনের আগে তাদের ইস্যুতে রেখেছিল ১১ জনজাতিকে তফসিলি তকমা দেওয়া হবে। অথচ অরুণাচল প্রদেশের জনজাতির তফসিলি তকমা মিললেও দার্জিলিংয়ের বিষয়ে বিস্ময়করভাবে নীরব বিজেপি সাংসদ।

হরতালেই মিলবে সমাধান, আশা

এবার যদি বিজেপি সাংসদ এই প্রস্তাব না তোলেন এবং সে বিষয়ে সদর্থক কোনও পদক্ষেপ আনতে পারেন, তাহলে তাঁরা অনির্দিষ্টকালের জন্য এই হরতাল চালিয়ে যাবেন।

আশ্বাস মিললেও তকমা মেলেনি

এর আগে তিনবার লাগাতার বিজেপির সাংসদ রয়েছে দার্জিলিং পাহাড়ে। তাদেরকাছে পাহাড়ের মানুষের দাবি ১১ জনজাতির উপজাতি তকমা। কিন্তু আশ্বাস থাকলেও প্রতিশ্রুতি পালন হয়নি। বিমল গুরুংও উপজাতি তকমা না মেলায় বিজেপির বিরুদ্ধে প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগ করে সঙ্গ ছেড়ে তৃণমূলের হাত ধরেন।

Advertisement

 

Advertisement