scorecardresearch
 

Darjeeling Municipality: হাইকোর্টে ধাক্কা Glenary's কর্ণধারের, দার্জিলিং পুরসভা কার্যত হাতছাড়া হামরো পার্টির

Darjeeling Municipality: দার্জিলিং পুরসভা, অজয় এডওয়ার্ডের হামরো পার্টির হাতছাড়া হওয়া আর অনিত থাপার বিজিপিএল-এর দখল করা এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। ২৮ ডিসেম্বর অনাস্থা বৈঠক রয়েছে। সম্ভবত সেদিনই পুরসভার ক্ষমতাবদল হতে চলেছে।

Advertisement
হাইকোর্টে ধাক্কা Glenary's কর্ণধারের, দার্জিলিং পুরসভা কার্যত হাতছাড়া হামরো পার্টির হাইকোর্টে ধাক্কা Glenary's কর্ণধারের, দার্জিলিং পুরসভা কার্যত হাতছাড়া হামরো পার্টির
হাইলাইটস
  • হাইকোর্টে ধাক্কা Glenary's কর্ণধারের
  • দার্জিলিং পুরসভা কার্যত হাতছাড়া
  • হামরো পার্টির জায়গায় ক্ষমতা

Darjeeling Municipality: দার্জিলিং পুরসভা রক্ষা হল না। এক বছরের দুর্বারগতি থামল গ্লেনারিজ (Glenary's) কর্ণধারের। দার্জিলিং পুরসভা (Darjeeling Municipality), অজয় এডওয়ার্ডের (Ajay Edward) হামরো পার্টির (Humro Party) হাতছাড়া হওয়া আর অনিত থাপার বিজিপিএল-এর দখল করা এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। ২৮ ডিসেম্বর অনাস্থা বৈঠক রয়েছে। সম্ভবত সেদিনই পুরসভার ক্ষমতাবদল হতে চলেছে। কিছুদিন আগে শাসকদল হামরো পার্টির কয়েকজন কাউন্সিলর বিজিপিএলে যোগ দেয়। তারপর থেকেই দার্জিলিং পুরসভায় অনাস্থা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। অনাস্থা রুখতে কলকাতা হাইকোর্টে আর্জি জানিয়েছিলেন হামরো পার্টি। পুরসভার চেয়ারম্যান (Municipality Chairman) রীতেশ পোর্টেল (Reetesh Portel) পিটিশন জমা করেন। সোমবার সেই আর্জি খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ। দার্জিলিং পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা আনার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।

গত ফেব্রুয়ারি মাসে দার্জিলিং পুরসভার নির্বাচন হয়। মোট ৩২টি আসনের মধ্য়ে হামরো পার্টি পায় ১৮টি আসন। অনিত থাপার দল প্রজাতান্ত্রিক মোর্চা জয়ী হয় ৮টি আসনে। জিজেএমএম ৩টি এবং তৃণমূল কংগ্রেস জয়ী হয় ২টি করে আসনে। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে হামরো পার্টি বোর্ড গঠন করে। বর্তমান পরিস্থিতিতে হামরো পার্টি থেকে ৬ জন কাউন্সিলর প্রজাতান্ত্রিক মোর্চা পার্টিতে যোগ দিয়েছেন। ফলে প্রজাতান্ত্রিক মোর্চা পার্টি সংখ্যা দাঁড়িয়েছে ১৪ জন। প্রজাতান্ত্রিক মোর্চা পার্টির দাবি, তৃণমূল কংগ্রেসের ২ জন তাদের বাইরে থেকে সমর্থন করবে। ফলে প্রজাতান্ত্রিক মোর্চার সংখ্যা দাঁড়াচ্ছে ১৬ জন।

এই সমীকরণে ভরসা করেই দার্জিলিং পুরসভার হামরো পার্টির চেয়ারম্যান রীতেশ পোর্টেলের অপসারণ চেয়ে অনাস্থা প্রস্তাব আনে প্রজাতান্ত্রিক মোর্চা। ২৮ ডিসেম্বর সেই অনাস্থা প্রস্তাবের উপরে ভোটাভুটির দিন ধার্য হয়। সেই অনাস্থা প্রস্তাবকে চ্যালেঞ্জ করে এবং তার স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের আবেদন করেন পুরসভার চেয়ারম্যান। এদিন ২৬ ডিসেম্বর সেই আবেদন খারিজ করে দিয়ে বিচারপতি কৌশিক চন্দ জানিয়ে দিলেন, ২৮শে ডিসেম্বরই দার্জিলিং পুরসভার অনাস্থা প্রস্তাবের বৈঠক হবে।

Advertisement

নতুন দল গড়ে নির্বাচনে লড়ে প্রথমবারই দার্জিলিং পুরসভা দখল করে চমকে দিয়েছিল অজয় এডওয়ার্ডের হামরো পার্টি। কিন্তু দলের মধ্য়ে ফাটল ধরায় আপাতত তাদের হাত থেকে পুরসভা হাতছাড়া হতে চলেছে। অন্যদিকে নতুন দল গড়ে লড়াই করে জিটিএ দখল করে নেন অনিত থাপাও। এরপরই তাঁরা তৃণমূলের সমর্থনে বোর্ড গঠন করেন। তারপর পুরসভাও আপাতত তাঁদের দখলে আসার অপেক্ষা।

 

Advertisement