scorecardresearch
 

Reach Darjeeling At Only 105 Rupees: ১০৫ টাকা পকেটে থাকলেই দার্জিলিং পৌঁছে যান, কীভাবে? রইল উপায়

Reach Darjeeling At Only 105 Rupees: দার্জিলিং যাওয়ার ভাড়া ক্রমশ বেড়েই চলেছে। শিলিগুড়িতে নেমে পর্যটকরা দিশাহারা হয়ে পড়ছেন, কিসে যাবেন, কত কম খরচে যাবেন, তাই নিয়ে। রিজার্ভ গাড়ি তো বটেই, সস্তার শেয়ারের ট্যাক্সিও আজ নাগালের বাইরে চলে গিয়েছে। এই পরিস্থিতিতে ১০৫ টাকায় দার্জিলিং পৌঁছনোর বিকল্প যদি মেলে তাহলে? কীভাবে যাবেন জানেন?

Advertisement
১০৫ টাকায় দার্জিলিং ১০৫ টাকায় দার্জিলিং
হাইলাইটস
  • ১০৫ টাকা পকেটে থাকলেই দার্জিলিং পৌঁছে যান
  • কীভাবে? রইল উপায়

Reach Darjeeling At Only 105 Rupees: দার্জিলিং (Darjeeling) যাওয়ার ভাড়া ক্রমশ বেড়েই চলেছে। শিলিগুড়িতে (Siliguri) নেমে পর্যটকরা দিশাহারা হয়ে পড়ছেন, কিসে যাবেন, কত কম খরচে যাবেন, তাই নিয়ে। রিজার্ভ গাড়ি তো বটেই, সস্তার শেয়ারের ট্যাক্সিও আজ নাগালের বাইরে চলে গিয়েছে। এমনকী টয়ট্রেনের (Toy Train) ভাড়াও চড়া। ফলে প্রিয় শৈলশহরে পৌঁছনোর ক্ষেত্রে সমস্য়ায় পড়ছেন পর্যটকরা। কিন্তু ঠিক সময়মতো এলে এমন বিকল্প রয়েছে যাতে সস্তায় দার্জিলিং পৌঁছতে পারা সম্ভব।

আরও পড়ুনঃ দার্জিলিঙে পাহাড়ের কোল বেয়ে এবার রাতেও চলবে টয়ট্রেন, কবে থেকে নয়া সার্ভিস?

ভাড়া মাত্র ১০৫ টাকা

শিলিগুড়িতে নেমে সেখান থেকে দার্জিলিং পৌঁছন একেবারে ১০৫ টাকায়। দার্জিলিং শহরে পৌঁছনো এখন তাই খুবই সহজ। অবাক হচ্ছেন তো? অবাক হওয়ারই কথা। অনেকেই জানেন না, কীভাবে পৌঁছনো যায়, মাত্র ১০৫ টাকায়। শৈলশহর দার্জিলিং বেড়াতে এলেও কম খরচে যাওয়ার উপায় অনেকেরই অজানা। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার পক্ষ থেকে দার্জিলিংগামী যে বাস চালানো হয় তার ভাড়া মাত্র ১০৫ টাকা। 

কখন ছাড়ে বাস?

সকাল সাড়ে ছ'টা থেকেই পরপর বাস ছাড়ে শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে। পর্যটকেরা জানাচ্ছেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার এই বাস যাত্রার জন্য খুবই উপকারী। খরচ অনেক কম। অনেকেই এই বাসগুলিতে দার্জিলিং পাড়ি দিচ্ছেন। আবার অনেকে ঠিকঠাক না জানার কারণে পৌঁছতে পারছেন না। ফলে বেশি টাকা ভাড়া দিয়ে যেতে হচ্ছে। তবে ধীরে ধীরে সচেতনতা বাড়ছে, অনেকেই আগে খোঁজ করছেন এনবিএসটিসির বাসের।

কীভাবে যাবেন সস্তায়?

দার্জিলিং যাওয়ার জন্য় সারাক্ষণ যে গাড়ি পাওয়া যায়, তা হল ছোট ট্যাক্সি। শেয়ার গাড়ি হলে, মাথাপিছু ভাড়া ২৫০ থেকে ৩০০ টাকা। অন্য়দিকে গাড়ি বুক করে যেতে হলে, প্রায় ২৫০০ টাকা। এটা কম বেশি হয়। পর্যটনের মরশুমে দার্জিলিং যেতে হলে বুকিং গাড়ি ভাড়া ৩০০০ টাকা ছাড়িয়ে যায়। তবে যদি সেই জায়গায় শিলিগুড়ির তেনজিং নোরগে বাসস্ট্যান্ড থেকে এনবিএসটিসির যান, তাহলে ভাড়া অনেকটাই কম লাগবে। বাসের ভাড়া মাথা পিছু ১০৫ টাকা। এই সামান্য টাকাতেই পৌঁছনো যাবে দার্জিলিং।

Advertisement

আরও পড়ুনঃ সর্দির ধাত থাকলে কফিতে বিপদ, আরও যা বাদ দেওয়াই মঙ্গল

ব্য়াকফুটে ট্যাক্সি

এ নিয়ে কিছুটা হলেও বিচলিত ট্যাক্সি চালকরা। কারণ এখন আর শেয়ার ট্যাক্সি পর্যটক বা যাত্রীদের প্রথম পছন্দ নয়। বাসের ভাড়া অনেকটাই কম হওয়ায় কেউ আর ট্যাক্সিতে যেতে চাইছে না, দাবি ট্যাক্সি চালকদের অনেকেরই। নেহাৎ যদি বাসে আসন না মেলে, কিংবা সঠিক সময়ে যাত্রীরা পৌঁছতে না পারেন, তাহলেই অন্য় কোনও বিকল্প খুঁজছেন যাত্রীরা।

 

Advertisement