scorecardresearch
 

ফের অশান্তির আশঙ্কা পাহাড়ে, গোর্খা লিগের অনশনকে ঘিরে দুভাগ দার্জিলিং

দুটি দাবিতে দার্জিলিংয়ে আমরণ অনশনে বসল অখিল ভারতীয় গোর্খা লিগ। আর তাঁদের অনশন কর্মসূচিকে ঘিরে শুরু হয়েছে চাপানউতর। পাহাড়ে কার্যত দুটি ভাগ হয়ে গিয়েছে। থমথমে পাহাড়। নতুন করে অশান্তির আশঙ্কা। সিঁদুরে মেঘ দেখছে পাহাড়বাসী।

Advertisement
দার্জিলিং ফাইল ছবি দার্জিলিং ফাইল ছবি
হাইলাইটস
  • আমরণ অনশনে বসল এবিজিএল
  • পাশে গোর্খা জনমুক্তি মোর্চা বিমলপন্থীরা
  • বিরুদ্ধে বিজেপির সহযোগী জিএনএলএফ

পাহাড়ে নতুন রাজনৈতিক সমীকরণ

অখিল ভারতীয় গোর্খা লিগের দুই দফা দাবিতে আমরণ অনশনকে ঘিরে পাহাড়ের রাজনীতিতে ফের দুইভাগ। একভাগ বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের পক্ষে। একভাগ তাঁদের বিরুদ্ধে। বিজেপির পক্ষে রয়েছেন তাঁদের পাহপাড়ের জোটসঙ্গী জিএনএলএফ। অন্যদিকে গোর্খালিগের পাশে দাঁড়িয়েছেন বিমলপন্থী গোর্খা জনমুক্তি মোর্চা। তবে রাজ্যের সঙ্গে থাকা অনিত থাপা এ বিষয়ে কোনও পক্ষের পাশেই দাঁড়াননি। এদিন অনশনকে ঘিরে দু ভাগের মধ্যে ঠাণ্ডা লড়াই শুরু হয়ে যায়।

সিঁদুরে মেঘ দেখছে পাহাড়বাসী

আর এই নতুন করে সমীকরণ বদলানোতে শিয়রে সমন দেখছে পাহাড়বাসী। ফের পাহাড় অশান্ত হোক, তা তাঁরা চান না। তাই আপাতত শান্তির পথ যেদিকে সেই রাজ্যের সঙ্গেই রয়েছেন তাঁরা। ঘুরিয়ে অনিত থাপার মতেই মত পাহাড়ের সাধারণ নাগরিকদের বেশিরভাগের। 

হুঁশিয়ারি মেনেই অনশন

আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন। দার্জিলিঙে তাঁরা পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান এবং ১১ জনজাতির তপশিলি উপজাতি তকমার দাবিতে অনশন শুরু করবেন। রবিবার থেকে শুরু করে দিলেন অনশন।

সরকারের তরফে সদর্থক বার্তা না এলে অনশন চলবে

তাঁদের অভিযোগ, রাজ্য সরকার স্থায়ী রাজনৈতিক সমাধানে আগ্রহী নয়। যতদিন পর্যন্ত না রাজ্য সরকারের তরফ থেকে কোনও সদর্থক বার্তা আসবে, অথবা প্রশাসনিক কোনও আধিকারিক এসে তাঁদের প্রত্যাশা পূরণে প্রতিশ্রুতি দেবেন এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ১১ জনজাতির তকমা সম্পর্কিত কোনও রকম ইতিবাচক প্রতিশ্রুতি মিলবে, তাঁরা অনশন চালিয়ে যাবেন বলে জানিয়ে দিয়েছেন।

গোর্খা লিগের দাবি

অখিল ভারতীয় গোর্খা লিগের প্রতিনিধি এসপি শর্মা জানিয়েছেন, বাদল অধিবেশন সংসদে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তাকে দুটি বিষয় নিয়েই দাবি তুলতে হবে। অন্যথায় তিনি যেন পদত্যাগপত্র জমা দিয়ে দেন। এসপি শর্মার অভিযোগ, পরপর তিনবার বিজেপিকে পাহাড়ের মানুষ জিতিয়েছে। কিন্তু বিজেপি পাহাড়ে এসে যে প্রতিশ্রুতি দিয়ে যান, পাহাড় ছেড়ে যাওয়ার পর সেই প্রতিশ্রুতি মনে রাখেন না। পাহাড়ের স্থায়ী সমাধান নিয়ে তাঁরা অনেক কথা বলেছেন, কিন্তু কোনওটাই কাজে করে দেখাননি।

Advertisement

দাবি সংসদে না তুললে পদত্যাগ করুন সাংসদ

অখিল ভারতীয় গোর্খা লিগের দলীয় কার্যালয়ে পোস্ট অফিসের সামনে তারা অবস্থান অনশন শুরু করেন। যদিও তাঁরা রাস্তার ওপর অনশন করার অনুমতি চেয়েছেন, কিন্তু প্রশাসনিক তরফে অনুমতি মেলেনি। শর্মা বলেন, আমরণ অনশনে বসলেও আমাদের দাবি পরিষ্কার। দার্জিলিংয়ের সাংসদকে আড়াই বছরে পাহাড়ের মানুষের জন্য কি করেছেন তা পরিষ্কার করে দিতে হবে এবং তাঁকে বাদল অধিবেশনে স্থায়ী সমাধান নিয়ে প্রশ্ন তুলতে হবে।

বিজেপির পাশে দাঁড়িয়ে অনশন তোলার চেষ্টা জিএলএলএফ এর

বিজেপির পাহাড়ের সবচেয়ে বড় সহযোগী দল গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট বা জিএনএলএফ-এর শাখা সভাপতি এসপি শর্মার সঙ্গে এসে দেখা করেন এবং তাঁকে আমরণ অনশনে না বসতে অনুরোধ করেন। কিন্তু গোর্খা লিগের তরফে হয় তাঁদের দাবি মানা হয়নি। জিএনএএলএফ এর সাধারণ সম্পাদক অজয় এডওয়ার্ড জানিয়েছেন, আমি গোর্খা লিগ সদস্যদের অনুরোধ করেছিলাম একসঙ্গে কাজ করতে এবং আমরণ অনশনে না বসার অনুরোধ জানাই। কিন্তু তাঁরা রাজি হয়নি। এসপি শর্মা আমরণ অনশনে বসলেও তাঁর জীবন আমাদের কাছে গুরুত্বপূর্ণ। মৃত্যু নয়। তাঁর আমরণ অনশনে সরকারের কাছে কোন গুরুত্ব পাবে না। পাশাপাশি রাজু বিস্তার পাশে দাঁড়িয়ে বলেন, এখনও আড়াই বছর আছে। তিনি কাজ করবেন।

অনশনে সমর্থন গুরুংপন্থীদের

অন্যদিকে বিমল গুরুংপন্থী নেতা গোর্খা লিগের পাশে দাঁড়িয়ে তাঁদের সমর্থন করে যান। বিমলপন্থী গোর্খা জনমুক্তি মোর্চার নেতা নোয়ান রাই জানান, আমরা গোর্খা লিগের এই দাবিকে সমর্থন জানাচ্ছি। এটা পাহাড়ের মানুষের আসল এবং প্রকৃত দাবি।

 

Advertisement