scorecardresearch
 

শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে ক্যাঙ্গারু 'লুকাস'-এর মৃত্যু

পাচারের পথে উদ্ধার হয়েছিল দুটি ক্যাঙ্গারু। শিলিগুড়ি লাগোয়া ডুয়ার্সের জঙ্গলের রাস্তায় আচমকা ক্যাঙ্গারু দেখে হতবাক হয়েছিলেন সকলে। সেগুলিকে শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে রাখা হয়েছিল। শুক্রবার তার মধ্যএ একটি ক্যাঙ্গারুর মৃত্যু হল।

ক্যাঙ্গারু ক্যাঙ্গারু
হাইলাইটস
  • শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে ক্যাঙ্গারুর মৃত্যু
  • পাচারের পথে কয়েকদিন আগে উদ্ধার হয় দুটি ক্যাঙ্গারু
  • তার মধ্যে একটির মৃ্ত্যু হয়েছে বলে খবর

শিলিগুড়ি ও গজলডোবা থেকে উদ্ধার তিনটি ক্যাঙ্গারুর মধ্যে মৃত্যু হল একটি ক্যাঙ্গারুর। শুক্রবার সকালে মৃত্যু হয় এই ক্যাঙ্গারুটির। জানা গিয়েছে বেঙ্গল সাফারি পার্কের তরফে ওই ক্যাঙ্গারুর নাম রাখা হয়েছিল লুকাস। শুক্রবার পার্কের পশু চিকিৎসকদের উপস্থিতি মৃত ক্যাঙ্গারুর ময়নাতদন্ত করা হয়। শনিবার রিপোর্ট আসলে মৃত্যুর কারণ পরিষ্কার হয়ে যাবে। 

তিনটি ক্যাঙ্গারু উদ্ধার হয়েছিল কদিন আগেই

শিলিগুড়িকে করিডর করে পাচারের আগে গত ১ লা এপ্রিল শিলিগুড়ির ফাড়াবাড়ি ও গজলডোবা এলাকা থেকে তিনটি ক্যাঙ্গারু উদ্ধার করেছিল বনদপ্তর। উদ্ধার ক্যাঙ্গারু গুলিকে রাখা হয়েছিল শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে। জানা গিয়েছে ইতিমধ্যে ক্যাঙ্গারুগুলিকে পাকাপাকি ভাবে বেঙ্গল সাফারি পার্কে পর্যটকদের জন্য রাখতে জোর তোড়জোড় শুরু করে দিয়েছিল পার্ক কর্তৃপক্ষ। পার্কের ভেতরে থাকা লেজার ক্যাটের এনক্লোজারে তাদের আইসোলেশনে রেখে চিকিৎসা করছিল পার্কের পশু চিকিৎসকরা। তবে এরই মধ্যে শুক্রবার একটি ক্যাঙ্গারুর মৃত্যু হয়। বেঙ্গল সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে, পার্ক কর্তৃপক্ষ ওই ক্যাঙ্গারুটির নাম রেখেছিল লুকাস।

পাচারের ক্যাঙ্গারু অপুষ্টির কারণে দুর্বল হয়ে পড়েছে

তবে এই ক্যাঙ্গারু গুলিকে পাচার করা হচ্ছিল। তাই তারা অপুষ্টির কারণে দুর্বল হয়ে পড়েছিল বলে সাফারি পার্ক কর্তৃপক্ষের মত। এর মধ্যে লুকাস সব থেকে বেশি অসুস্থ ছিল। পশু চিকিৎসক সূত্রে জানা গিয়েছে, অপুষ্টির কারণে ওই ক্যাঙ্গারুটি মিয়োপ্যাথি নামে রোগে আক্রান্ত হয়েছিল। এরপর এদিন সকালে ওই ক্যাঙ্গারুটি মারা যায়। মৃত ক্যাঙ্গারুটির দেহ পার্কেই ময়নাতদন্ত করা হয়। শনিবার ওই ময়নাতদন্তের রিপোর্ট মিলবে বলে জানা গিয়েছে। বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর দাওয়া শেরপা বলেন, "এদিন সকালে তিনটির মধ্যে একটি ক্যাঙ্গারু মৃত্যু হয়েছে। তবে বাকি দুটোর ভালোই রয়েছে এবং তাদের চিকিৎসা চলছে।" 

অঘটন ঘটল বিশেষজ্ঞদের আসার আগে

এমনকী তাদের উন্নত চিকিৎসার জন্য কলকাতার আলিপুর চিড়িয়াখানা থেকে চারজনের একটি বিশেষজ্ঞর দল আসার কথা ছিল। কিন্তু তার আগেই এদিন একটি ক্যাঙ্গারুর মৃত্যু হয়েছে। যদিও বেঙ্গল সাফারি পার্কে পরিকাঠামো ও প্রশিক্ষিত কর্মীর অভাব থাকায় ওই ক্যাঙ্গারুগুলোকে আলিপুর চিড়িয়াখানা নিয়ে যাওয়ার পরিকল্পনা করছিল বন দপ্তর। তবে শেষমেষ প্রশিক্ষিকত কর্মীর অভাবই অঘটন ঘটাল!