scorecardresearch
 

Kolkata To Hill And Dooars Cheap Buses: সস্তায় কলকাতা থেকে ডুয়ার্সের বাড়তি বাস চালাচ্ছে NBSTC, কীভাবে বুকিং ?

Kolkata To Hill And Dooars Cheap Buses: পাহাড়-ডুয়ার্সের জন্য তিনটি রুটে বাড়তি বাস চালাচ্ছে NBSTC, টিকিট বুক করেছেন? পর্যটন মরশুমে সস্তায় কলকাতা থেকে উত্তরবঙ্গে। কোন কোন রুটে চলবে বাস? জেনে নিন।

Advertisement
সস্তায় কলকাতা থেকে ডুয়ার্সের বাড়তি বাস চালাচ্ছে NBSTC, কীভাবে বুকিং ? সস্তায় কলকাতা থেকে ডুয়ার্সের বাড়তি বাস চালাচ্ছে NBSTC, কীভাবে বুকিং ?
হাইলাইটস
  • তিনটি রুটে বাড়তি বাস চালাচ্ছে NBSTC
  • কলকাতা থেকে পাহাড়-ডুয়ার্সে যাওয়া আরও সহজ
  • টিকিট সস্তা, কীভাবে বুকিং?

Kolkata To Hill And Dooars Cheap Buses: পুজোর পর থেকেই মন উড়ু উড়ু করে বাঙালির। আর শীতের প্রাক্কালে ঘুরতে যাওয়ার জন্য আমাদের দিপুদা বা দিঘা-পুরী-দার্জিলিংয়ের বিকল্প জায়গায় এখনও করে তুলতে পারেনি কোনও জায়গাই। আর অ্যাডভেঞ্চার যাঁরা পছন্দ করেন, তাঁদের মধ্যে দার্জিলিং এবং পাহাড়ের ক্রেজ বেশি। একশৃঙ্গ গণ্ডারের হোম, ডুয়ার্সের জঙ্গলের টানও কম নয়। কিন্তু সমস্য়া একটাই। ট্রেনে-বাসে টিকিট নেই। বিমানে আকাশছোঁয়া দাম। তাহলে এ বছর কি ক্ষান্ত দেবেন ভ্রমণে? তার আর দরকার নেই। ব্যাগ প্যাক করুন। সৌজন্যে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)। পর্যটকদের বাড়তি সুবিধা দিতে কলকাতা থেকে উত্তরবঙ্গের একাধিক গন্তব্যের জন্য এসি বাস পরিষেবা চালু করেছে তারা। আরামদায়ক ভ্রমণ, ভাড়া কম, বাসের ক্রাইসিসের মধ্যে এক গুচ্ছ টাটকা বাতাস।

আরও পড়ুনঃ রূপ বদলে ফেলল করোনা, নয়া ভ্যারিয়েন্টের হদিশ ভারতে; লক্ষণগুলো জানেন?

কটি বাস চালাবে এনবিএসটিসি?

এবার শীতের মরশুমে পর্যটকদের কথা মাথায় রেখে এক নয়া সিদ্ধান্ত নিল NBSTC সংস্থা। নতুন করে ফের এসি বাস চালানোর সিদ্ধান্ত নিল তারা। আপাতত তিনটি এসি বাস চলবে।

কোন কোন রুটে  চলবে?

শিলিগুড়ি, রায়গঞ্জ এবং কোচবিহার এই তিনটি ডিপো থেকে কলকাতা পর্যন্ত এসি বাস চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আপাতত তিনটি এসি বাস চলবে এবং এই তিনটি এসি বাসের মধ্যে একটি কলকাতা পর্যন্ত চলবে। একটি বাস চলবে শিলিগুড়ি থেকে কলকাতা এবং অন্য দুটি চলবে কোচবিহার থেকে শিলিগুড়ি ও কোচবিহার থেকে রায়গঞ্জ রুটে। এর আগেও তাদের এসি বাস চলত, কিন্তু গত তিন বছর ধরে তা বন্ধ ছিল। তিন বছর পর ফের এই এসি বাস চালিয়ে নতুন করে পর্যটকদের টানার লক্ষ্য নিল NBSTC।

Advertisement

বাস বাড়তে পারে আরও

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম সংস্থার তরফ থেকে জানা যাচ্ছে, একসময় তাদের ১৪ টি এসি বাস চলছে বিভিন্ন রুটে। কিন্তু বিভিন্ন কারণে সেই সকল এসি বাস বন্ধ হয়ে যায়। তিন বছর আগে বন্ধ হয়ে যাওয়ার পর সমস্ত রকম বাধা কাটিয়ে ফের একবার এসি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। প্রাথমিকভাবে তিনটি এবং পরে চাহিদা বাড়লে ধাপে ধাপে আরও এসি বাস চালানো হবে। প্রাথমিকভাবে তিনটি বাস চালানো হলেও পরে চাহিদা বাড়লে ধাপে ধাপে আরও এসি বাস চালানো হবে।

যাঁরা টিকিট পাচ্ছেন না, তাঁদের কাছে সুযোগ

এই সকল এসি বাসগুলি চালু হলে বহু পর্যটকরা উপকৃত হবেন। কারণ অনেক সময়ে কলকাতা অথবা অন্য কোন জায়গা থেকে উত্তরবঙ্গ যাওয়ার ইচ্ছা থাকলেও পর্যাপ্ত টিকিটের অভাবে তা যাওয়া যায় না। সেক্ষেত্রে বিকল্প হিসাবে অনেকেই এই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার এসি বাসে উত্তরবঙ্গে যেতে পারবেন।

আরও পড়ুনঃ দই খেলেই কমে ওজন, এভাবে খান

বলাই বাহুল্য, এই এসি বাসগুলি চালু হলে বহু পর্যটক উপকৃত হবেন। কারণ বহু ক্ষেত্র কলকাতা অথবা অন্য কোনও জায়গা থেকে উত্তরবঙ্গ যাওয়ার ইচ্ছা থাকলেও ট্রেনে পর্যাপ্ত টিকিট না মেলায় হয়তো যাওয়া সম্ভব হয় না। কিন্তু এসি বাস চালু হলে অনেকেই বিকল্প ব্যবস্থা হিসাবে তাতে ভ্রমণ করতে পারবেন। ফলে সফরের ক্ষেত্রে অনেক সুবিধাও বাড়বে।

 

Advertisement