scorecardresearch
 

Kolkata-Siliguri More Bus In Puja: কলকাতা-উত্তরবঙ্গ আরও ১৫টি বাস মহালয়া থেকে, কীভাবে টিকিট পাবেন?

Kolkata-Siliguri More Bus: কলকাতা থেকে উত্তরবঙ্গ যাতায়াতের জন্য় আরও বাড়তি বাস দিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। মহালয়া থেকেই চালু হচ্ছে বাস। কোথায় কীভাবে টিকিট পাবেন, জেনে নিন। ভিড়ের চাপ সামলাতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। কলকাতা থেকে শিলিগুড়ি কিংবা কোচবিহার অথবা আলিপুরদুয়ার। সরাসরি পৌঁছনোর বন্দোবস্ত করা হচ্ছে।

Advertisement
কলকাতা-উত্তরবঙ্গ আরও ১৫টি বাস মহালয়া থেকে, কীভাবে টিকিট পাবেন? কলকাতা-উত্তরবঙ্গ আরও ১৫টি বাস মহালয়া থেকে, কীভাবে টিকিট পাবেন?
হাইলাইটস
  • পুজোয় কলকাতা-উত্তরবঙ্গ আরও ১৫টি বাস
  • রেডবাস অ্যাপেও মিলবে কীভাবে টিকিট পাবেন?
  • মহালয়া থেকে শুরু হচ্ছে বাস পরিষেবা

Kolkata-Siliguri More Bus: উৎসবের মরশুমে কলকাতা থেকে উত্তরবঙ্গ যাতায়াতের জন্য় আরও বাড়তি বাস চালানোর কথা ঘোষণা করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC) বা এনবিএসটিসি। ইতিমধ্যেই ভিড়ের চাপ সামলাতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে ট্রেন বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এবার বাড়তি বাস দিয়ে পর্যটকদের সুবিধা দেওয়ার চেষ্টা করছে সংস্থা। কলকাতা থেকে শিলিগুড়ি কিংবা কোচবিহার অথবা আলিপুরদুয়ার। আবার উল্টোপথে উত্তরবঙ্গের বাসিন্দারা কলকাতায় যদি যেতে চান তাহলে এই বাড়তি বাসের সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুনঃ পুজোয় সস্তায় ঘুরে আসুন দার্জিলিং-কার্শিয়াং-কালিম্পং, কীভাবে ঘুরলে বাঁচবে খরচ?

কতগুলি বাস চালু হচ্ছে এবং কবে থেকে?

মহালয়ার দিন থেকেই এই বাস পরিষেবা চালু হয়ে যাচ্ছে। মোট ১৫ টি বাস নামানো হচ্ছে বলে জানিয়েছে পরিবহণ সংস্থা। উৎসবের মরশুম উপলক্ষে এই বাস চালানো হচ্ছে। বাড়তি ভিড় সামাল দেওয়ার জন্য় সর্বতো চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন এনবিএসটিসির ম্যানেজিং ডিরেক্টর দীপঙ্কর পিপলাই। তিনি জানিয়েছেন, উত্তরবঙ্গ থেকে কলকাতায় যাওয়া কিংবা কলকাতা থেকে সাধারণ মানুষ ও পর্যটকদের উত্তরবঙ্গে আসার জন্যই বাড়তি বাস দেওয়া হচ্ছে। পাশাপাশি বহরমপুর ডিভিশন থেকে ৯ টি রুটে এজেন্সির মাধ্যমে বাস চালাবে এনবিএসটিসি। টেন্ডার করে পুজোর মুখে অতিরিক্ত বাস চালালে যেমন বাড়তি আয় হবে তেমনি পর্যটকদের ব্যাপক সুবিধা হবে।

অপ্রচলিত রুটে বাড়তি বাস চালাবে এনবিএসটিসি

ইতিমধ্যেই সবুজের পথে হাতছানি এবং শিলিগুড়ির পুজোমন্ডপ ঘোরানোর জন্য বিশেষ প্যাকেজ চালু করেছেন এনবিএসটিসি। বহরমপুরে যে ৯ টি রুট চিহ্নিত করা হয়েছে। সেগুলিতে এনবিএসটিসি কোনও বাস চালায় না ।কিন্তু পুজো এবং উৎসব উপলক্ষে এই রুটগুলিতে থার্ড পার্টি দিয়ে বাসগুলি চালিয়ে এক ঢেলে দুই পাখি মারতে চাইছে সংস্থা। পর্যটকদের সুবিধা ও বাড়তি আয়ই লক্ষ্য।

আরও পড়ুনঃ Durgapuja 2022: প্রথমা থেকে নবমী, পুজোয় কোন পোশাক পরলে মা-দুর্গার কৃপা পাবেন?

Advertisement

মোট কতগুলি বাস নামবে পুজোর মরশুমে

বর্তমানে কলকাতা থেকে উত্তরবঙ্গে ৩৯ টি বাস চালু রয়েছে। নতুন করে ১৫ টি বাস চালানো শুরু হবে। সব মিলিয়ে পুজোর মরশুমে মোট ৫৪টি বাস উত্তরবঙ্গ কলকাতা হতে চলবে। পাশাপাশি এসি বাসগুলি আবার চালু করা হচ্ছে বলে জানা গিয়েছে।

কোন রুট থেকে কটি বাস?

এনবিএসটিসির তরফে জানানো হয়েছে যে এই অতিরিক্ত বাসগুলি আপাতত পুজো মরশুমে চালানো হবে। চাহিদা থাকলে বাসগুলি চলবে। চাহিদা কমে গেলে এগুলি আবার বন্ধ করে দেওয়া হতে পারে বলে ইঙ্গিত মিলেছে। কোচবিহার থেকে তিনটি, শিলিগুড়ি থেকে তিনটি, বহরমপুর থেকে পাঁচটি এবং রায়গঞ্জ থেকে চারটি বাস চলবে।

কোন অ্যাপ-এ বুকিং?

পাশাপাশি রেড বাস (Redbus) সংস্থার মাধ্যমে টিকিট বুকিং করা যাবে। পাশাপাশি প্রতিটি ডিপো এবং এনবিএসটিসি কাউন্টারে বুকিংতো মিলবেই। এনবিএসটিসির সাইটে গিয়েও বুকিং করা সম্ভব।

আরও পড়ুনঃ West Bengal DA Verdict: আগের রায়ই বহাল, DA মামলায় রাজ্য সরকারের আর্জি খারিজ হাইকোর্টে


 

Advertisement