scorecardresearch
 

Mahishasurmadini At Siliguri: মহালয়ার ভোরে শিলিগুড়ির ৪৬টি মোড়ে সম্প্রচারিত হবে মহিষাসুরমর্দিনী

Mahishasurmadini Will Be Played At Siliguri Intersection: কলকাতার ধাঁচে কার্নিভালের ঘোষণা করা হয়েছিল আগেই। এবার মহালয়ার ভোরে শিলিগুড়ি জুড়ে বাজানো হবে মহিষাসুরমর্দিনী। এমনই পরিকল্পনা করেছে শিলিগুড়ি পুরনিগম। কার্যত ওই দিন থেকেই বাঁধা হয়ে হয়ে যাবে উৎসবের সুর। কোথায় কোথায় কীভাবে বাজানো হবে অনুষ্ঠান জেনে নিন।

Advertisement
শিলিগুড়িতে মহালয়ার ভোরে বাজবে মহিষাসুরমর্দিনী শিলিগুড়িতে মহালয়ার ভোরে বাজবে মহিষাসুরমর্দিনী
হাইলাইটস
  • মহালয়ার ভোরে সম্প্রচারিত হবে মহিষাসুরমর্দিনী
  • শিলিগুড়ির ৪৬টি মোড়ে এই অনুষ্ঠান সম্প্রচার করার কথা
  • মহালয়া থেকে শুরু হয়ে যাবে শিলিগুড়ি পুজো কার্নিভালের আবহ

Mahishasurmadini Will Be Played At Siliguri Road Junction: ২ বছর করোনা আবহে গোটা রাজ্যের সঙ্গে দুর্গাপুজোর জৌলুস হারিয়েছিল উত্তরবঙ্গও। বিশেষ করে উত্তরবঙ্গের বাণিজ্যনগরী বলে পরিচিত শিলিগুড়িতে মুখ থুবড়ে পড়েছিল পুজোর উৎসব। নমো নমো করে সারা হয়েছিল দুর্গাপুজো। এবার শেষ দু'বছরের ঘাটতি সুদে আসলে মিটিয়ে নিতে হারিয়ে যাওয়া সৌকর্য ফিরিয়ে আনতে মরিয়া শিলিগুড়ি। সৌজন্যে শিলিগুড়ি পুরনিগম। কলকাতার ধাঁচে কার্নিভালের ঘোষণা করা হয়েছিল আগেই। এবার মহালয়ার ভোরে শিলিগুড়ি জুড়ে বাজানো হবে মহিষাসুরমর্দিনী। এমনই পরিকল্পনা করেছে শিলিগুড়ি পুরনিগম। কার্যত ওই দিন থেকেই বাঁধা হয়ে হয়ে যাবে উৎসবের সুর।

আরও পড়ুনঃ Parenting Tips: শিশুদের উন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায় বাবা-মায়ের এই ভুলগুলি, আপনি করেন না তো ?

শহরের কোথায় কোথায় বাজবে মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান?

শিলিগুড়ি পুরনিগমের উদ্যোগে শহরের ৪৬টি মোড় চিহ্নিত করা হচ্ছে। যেখানে মহালয়ার ভোরে রেডিওতে মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান প্রচারিত হওয়ার সঙ্গেই তা রিলে প্রচার করা হবে মাইকে। তার জন্য দরকার নিবিড় প্রস্তুতি। তাই কাজ শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে নির্দিষ্ট সংস্থাকে। বৃষ্টিতে যেন সম্প্রচার পণ্ড না হয়, তার জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ফলে এবারের পুজো শিলিগুড়ি তথা উত্তরবঙ্গবাসীর কাছে স্মরণীয় করে রাখতে চলেছে শিলিগুড়ি পুরনিগম। মেয়র গৌতম দেব জানিয়েছেন, আমরা চাইছি শিলিগুড়ি কার্নিভালকে স্মরণীয় করে রাখতে। তারই অঙ্গ হিসেবে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এখন তা কার্যকর করা সময়ের অপেক্ষা।

শিলিগুড়ি পুজো কার্নিভাল 

কলকাতার মতোঅ একই ধাঁচে দুর্গাপুজো কার্নিভাল করা হচ্ছে শিলিগুড়িতেও। শহরের বড় এবং ঐতিহ্যবাহী ক্লাব ও পুজো কমিটিগুলিকে নিয়ে এই কার্নিভালের আয়োজন করা হয়েছে। বর্ণাঢ্য শোভাযাত্রার পাশাপাশি বাংলার সংস্কৃতিকে তুলে ধরা হবে বলে জানিয়েছেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব। ইতিমধ্যেই কার্নিভালের জন্য ৩০টি ক্লাবের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। কীভাবে গোটা অনুষ্ঠান হবে, তা কলকাতার কার্নিভালের অনুষ্ঠানের পেনড্রাইভে করে প্রতিটি আমন্ত্রিত ক্লাবকে দিয়ে দেওয়া হয়েছে। শিলিগুড়ি শহর ছাড়াও শহরতলি এবং মহকুমার কয়েকটি ক্লাবকেও শামিল করা হয়েছে। কার্নিভালের সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে পাহাড় সহ গোটা জেলার বিভিন্ন দলকে।

Advertisement

আরও পড়ুনঃPitru Paksha 2022: পিতৃপক্ষে এই ৭ টি জিনিস দান করলে সব বাধা দূর হবে, আসবে সাফল্য

কার্নিভাল কবে?

৭ অক্টোবর শিলিগুড়ি পুজো কার্নিভাল হবে বলে ঠিক হয়েছে। ইতিমধ্যেই কার্নিভাল নিয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই কার্নিভালে চূড়ান্ত রূপরেখা তৈরি করে ফেলা হবে। শনিবারই শিলিগুড়ি পুরনিগমের আধিকারিক ও পুলিশদের নিয়ে পরিকল্পনা রূপায়নের আলোচনায় বসেন গৌতম দেব। ছিলেন মেয়র পারিষদরাও। 

 

Advertisement