scorecardresearch
 

Monkeypox Preparation North Bengal: মাঙ্কিপক্স-সতর্কতা, উত্তরবঙ্গের জেলা হাসপাতালগুলিতে তৈরি আইসোলেশন ওয়ার্ড

Monkeypox Preparation North Bengal: মাঙ্কিপক্স-সতর্কতা, উত্তরবঙ্গের জেলা হাসপাতালগুলিতে তৈরি আইসোলেশন ওয়ার্ড। চারটি করে আলাদা বেড রাখা হচ্ছে মাঙ্কিপক্সের জন্য। অন্যদিকে বাইরের রোগীদের উপর বিশেষ নজর রাখতে বলা হয়েছে।

Advertisement
উত্তরবঙ্গে মাঙ্কিপক্স নিয়ে বিশেষ বন্দোবস্ত উত্তরবঙ্গে মাঙ্কিপক্স নিয়ে বিশেষ বন্দোবস্ত
হাইলাইটস
  • মাঙ্কিপক্সের জন্য উত্তরে বিশেষ বন্দোবস্ত
  • পৃথক আইসোলেশন ওয়ার্ড
  • প্রতিটি জেলা হাসপাতালে চারটি করে বেডে

Monkeypox Preparation North Bengal: গোটা দেশে মাঙ্কি পক্স নিয়ে আতঙ্কের মাঝে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে উত্তরবঙ্গেও। মাঙ্কিপক্স নিয়ে এবার উত্তরবঙ্গ জুড়ে বিশেষ সতর্কতা অবলম্বন করছে স্বাস্থ্য দপ্তর। বিশেষ করে মাঙ্কিপক্স নিয়ে উত্তরের প্রত্যেক জেলার স্বাস্থ্য আধিকারিক, হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রের আধিজারিকদের সতর্কতার পাশাপাশি চিকিৎসা করাতে আসা রোগীদের উপর বিশেষ নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ নিতম্বের দাম ১৩ কোটি ! এই মডেল জিতলেন বিশ্বসেরা নিতম্বিনী-র পুরস্কার

এছাড়াও প্রত্যেক জেলার হাসপাতালে চারটি করে বেডের আইসোলেশন ওয়ার্ড শুধু মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য এখন থেকেই প্রস্তুত রাখতে বলা হয়েছে। মেডিকেল কলেজ ও হাসপাতালগুলিতে মাঙ্কিপক্সের জন্য ন্যুনতম আটটি করে শয্যা প্রস্তুত রাখতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দপ্তর। এদিন রাজ্য স্বাস্থ্য দপ্তরের অফিসার অন স্পেশাল ডিউটি ( উত্তরবঙ্গ) সুশান্ত রায় বলেন এমনটাই জানালেন। 

প্রসঙ্গত উত্তরবঙ্গের  শিলিগুড়িকে ঘিরে রয়েছে আন্তর্জাতিক, আন্তঃরাজ্য সীমান্ত। নেপাল, ভুটান, বাংলাদেশ, অন্যদিকে, অসম, বিহার, সিকিম রয়েছে উত্তরবঙ্গের ঘা ঘেঁষে। ভিন রাজ্য বা ভিন দেশ থেকে যাতে কোনওভাবে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী প্রবেশ করতে না পারে বা করলেও যাতে জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগ চিকিৎসার জন্য সঠিক পদক্ষেপ করে সেই নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ Mangoes on Diabetes: খালি পেটেই নিশ্চিন্তে খান আম, কোনও ক্ষতি নেই

মাঙ্কিপক্সের সন্দেহভাজন কোন রোগী নজরে আসলে প্রত্যেক মেডিকেল কলেজ ও হাসপাতালকে তার রক্তের নমুনা সংগ্রহ করে তা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠাতে হবে। মেডিকেল কলেজ সেই নমুনা স্কুল অফ ট্রপিকাল মেডিসিন ও বেলেঘাটা আইডিতে পাঠাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

 

Advertisement
Advertisement