scorecardresearch
 

NBSTC to run Bangladesh buses from Siliguri: শিলিগুড়ি থেকে ঢাকা যাওয়া যাবে সরকারি বাসে, খরচও অনেক কম

NBSTC to run Bangladesh buses from Siliguri: বাংলাদেশ এখন আরও সস্তা, সরকারি বাসে চলুন শিলিগুড়ি থেকে সোজা ঢাকা। বেসরকারি বাস কোম্পানির সঙ্গে চুক্তি করে ফুলবাড়ি সীমান্ত হয়ে ভারত ও বাংলাদেশ মধ্যে চলাচল করবে বাস, ঘোষণা নিগমের।

Advertisement
বাংলাদেশ এখন আরও সস্তা, সরকারি বাসে চলুন শিলিগুড়ি থেকে সোজা ঢাকা বাংলাদেশ এখন আরও সস্তা, সরকারি বাসে চলুন শিলিগুড়ি থেকে সোজা ঢাকা
হাইলাইটস
  • বাংলাদেশ এখন আরও সস্তা
  • সরকারি বাসে চলুন ওপার বাংলা
  • শিলিগুড়ি থেকে সোজা ঢাকা

NBSTC to run Bangladesh buses from Siliguri: এবার উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (NBSTC) বাসে চড়ে সরাসরি পৌঁছে যাওয়া যাবে বাংলাদেশে। প্রাথমিক স্তরে ইতিমধ্যে আলোচনা সেরে ফেলেছে নিগমের কর্তারা। বেসরকারি বাস কোম্পানির সঙ্গে চুক্তি করে ফুলবাড়ি সীমান্ত হয়ে ভারত ও বাংলাদেশ মধ্যে চলাচল করবে বাস। মূলত নেপালে বাস চালিয়ে সাফল্যের পরই বাংলাদেশে বাস চালাতে তৎপর NBSTC। অন্যদিকে দূষণ কমিয়ে সংস্থাকে লাভের মুখ দেখাতে উত্তরবঙ্গের রাস্তায় নামনো হচ্ছে CNG চালিত বাস। এর ফলে সবচেয়ে যেটা লাভ হবে, তা হল ভাড়া অনেকটাই কম হবে বেসরকারি বাসের চেয়ে। যদিও এখনও ভাড়া ঠিক হয়নি। তবে যাত্রা নির্ধারিত হলে তা জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে নিগমের তরফে।

বাম আমল থেকে লোকসানে চলা উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমকে ঘুরিয়ে দাঁড় করাতে তৎপর রাজ্য সরকার। পরিবহণ সংস্থাকে বাঁচাতে মূলত জোর দেওয়া হয়েছে যাত্রী পরিবহণের উপর। পাশাপাশি পুরনো বাসগুলিকে পরিবর্তন করে নতুন বাস নামানোর চিন্তা-ভাবনা করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। যাত্রীদের কথা মাথায় রেখে বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করে সম্প্রতি মাস কয়েক আগেই নিগমের তরফে শিলিগুড়ির জংশন থেকে নেপালের কাঠমান্ডু পর্যন্ত বাস পরিষেবা চালু করা হয়েছিল। এই পরিষেবা চালু করায় সাফল্য পেয়েছিল নিগম। তাই এবার শিলিগুড়ির ভারত-বাংলাদেশ সীমান্ত ফুলবাড়ি হয়ে শিলিগুড়ি থেকে সরাসরি বাংলাদেশ পর্যন্ত বাস পরিষেবা চালু করা নিয়ে উদ্যোগ নিতে শুরু করেছে তারা।

জানা গিয়েছে ইতিমধ্যেই প্রাথমিক স্তরে আলোচনাও সেরে ফেলেছে নিগমের কর্তারা। সোমবার শিলিগুড়িতে স্টেট গেস্ট হাউসে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের বোর্ড মিটিং হয়। বোর্ড মিটিং শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, শিলিগুড়ি থেকে নেপালে বাস পরিষেবা চালু করার পর যাত্রীদের চাহিদা বেড়েছে। তাই এবার বাংলাদেশেও বাস চালানোর চিন্তা ভাবনা শুরু করা হয়েছে।

Advertisement

একই সঙ্গে এদিন তিনি আরও জানান, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমকে ঢেলে সাজাতে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। কলকাতার পাশাপাশি এবার উত্তরবঙ্গের মাটিতেও ছুটবে CNG চালিত বাস। এই প্রকল্পে ইতিমধ্যে রাজ্য সরকারের তরফে ৬ কোটি টাকা দেওয়া হয়েছে বাকি টাকা খুব শীঘ্রই দেওয়া হবে। এই টাকায় নিগম কুড়িটি নতুন সিএনজি চালিত বাস কিনবে। এই বাসগুলিকে কোচবিহার থেকে কলকাতা পর্যন্ত চালানোর জন্য সাতটি গ্যাস রিফিলিং সেন্টার তৈরি করার কাজ করা হচ্ছে। এই গ্যাস রিফলিং সেন্টার গুলির কাজ সম্পন্ন হলে কোচবিহার থেকে কলকাতা পর্যন্ত ছুটবে এই বাস। 

অন্যদিকে দীর্ঘদিন ধরে ধুঁকতে থাকা রাজ্যের বহু পুরনো এই পরিবহণ সংস্থা বর্তমানে মাথা তুলে দাঁড়াচ্ছে। নিগম সূত্রে জানা গিয়েছে গত বছর ডিসেম্বর মাসেই আয়ের সমস্ত পুরনো রেকর্ড ভেঙে সংস্থার আয় হয়েছে ১৬ কোটি টাকা। শুধু টিকিট বিক্রি করেই নয়। বাসে বিজ্ঞাপন করেও মোটা টাকা আয় হয়েছে সংস্থার।

 

Advertisement