scorecardresearch
 

Siliguri To Kathmandu NBSTC Bus: সুখবর, ৬ জুলাই থেকেই শিলিগুড়ি-কাঠমান্ডু বাস চালু, বুকিং কীভাবে?

আন্তর্জাতিক রুটে প্রথম বাস পরিষেবা চালু করল এনবিএসটিসি। এবার শিলিগুড়ি থেকে বাসেই যান নেপালের রাজধানী কাঠমান্ডু। NBSTC-র নয়া সার্ভিস, ভাড়া কেমন, জেনে নিন।

Advertisement
এনবিএসটিসির শিলিগুড়ি-নেপাল বাস পরিষেবা চালু ৬ জুলাই থেকে এনবিএসটিসির শিলিগুড়ি-নেপাল বাস পরিষেবা চালু ৬ জুলাই থেকে
হাইলাইটস
  • সরকারি বাসেই শিলিগুড়ি থেকে কাঠমান্ডু
  • ৬ জুলাই থেকে যাত্রা শুরু
  • এনবিএসটিসির প্রথম আন্তর্জাতিক বাস পরিষেবা

সরকারি বাসে শিলিগুড়ি থেকে এবার পৌঁছনো যাবে সরাসরি কাঠমান্ডু। যদিও ঘোষণা আগেই হয়েছিল। এবার যাত্রা শুরুর আনুষ্ঠানিক দিন ঘোষণা করা হলো। ৬ জুলাই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম (North Bengal State Transport Corporation) বা NBSTC-র পক্ষ থেকে শিলিগুড়ি-কাঠমান্ডু-শিলিগুড়ি রুটে ভারত নেপাল আন্তর্জাতিক বাস পরিষেবা শুরু হতে চলেছে। বুধবার তেনজিং নোরগে বাস টার্মিনাসে এই বাস পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর কাছ থেকে সবুজ সংকেত মেলার পরই দিন ঘোষণা করা হয়েছে। এই পরিষেবার মূল উদ্দেশ্য হল কম খরচে পর্যটকদের নেপাল ঘোরার সুযোগ দেওয়া আর সঙ্গে নিজেদের আয় বাড়ানো। সপ্তাহে তিনদিন এই বাস পরিষেবা মিলবে।

সপ্তাহে তিনদিন চলবে বাস

সংস্থা সূত্রে খবর সপ্তাহে তিনদিনই এই বাস চলবে। এ জন্য দুটি বাসের ব্যবস্থা করা হচ্ছে। আগে জুন মাস থেকে শুরু করার কথা থাকলেও তা জুলাই মাস থেকেই শিলিগুড়ি থেকে কাঠমান্ডু পর্যন্ত সরকারি বাস পরিষেবা শুরু হয়ে যাবে। শীঘ্রই এই ভাড়া ঠিক করা হবে সংস্থা সূত্রে খবর। একটি বাস এদিক থেকে যাবে, একই দিনে একটি বাস কাটমান্ডু থেকে আসার কথা। একদিন পরপর বাসগুলি চালানো হতে পারে।

বাসের ভাড়া সাধ্যের মধ্যে রাখার চেষ্টা

সংস্থা সূত্রে খবর, বাসে ৪০ টি করে আসন থাকবে। এ জন্য দু’টি বাস রাখা হচ্ছে। এই বাসগুলি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। এসি লাক্সারি ক্যাটেগরির বাস পরিষেবা হবে এটি। যাত্রী স্বাচ্ছন্দের বিষয়টি মাথায় রাখা হবে। এনবিএসটিসির পক্ষ থেকে ভাড়া সংক্রান্ত বিষয়ে পর্যালোচনা করা হচ্ছে। শীঘ্রই ভাড়া নির্ধারণ করে ঘোষণা করবে সরকারি এই পরিবহণ সংস্থা। বেসরকারি বাস চললেও সরকারি উদ্যোগে চালু হলে ভাড়া খানিকটা কম রাখার চেষ্টা করা হবে বলে জানা গিয়েছে।এমনিতেই প্রতিদিন শিলিগুড়ি-নেপাল যাতায়াত রয়েছে। সরাসরি কাঠমান্ডু পর্যন্ত বাস চলাচল করলে রোজকার যাত্রীর বাইরে পর্যটক মিলবে বলে আশা সংস্থার।

Advertisement

বুকিং কীভাবে?

এনবিএসটিসির ওয়েবসাইট থেকে অনলাইন বুকিং করা যাবে। ভাড়ার তালিকা প্রকাশ হলেই তা ওয়েবসাইটে দেওয়া হবে। পাশাপাশি শিলিগুড়ি কার্যালয়, কোচবিহারে এনবিএসটিসির সদর কার্যালয়, কলকাতায় ধর্মতলায় এনবিএসটিসি-র অফিস এবং সমস্ত এনবিএসটিসি কার্যালয় থেকে বুকিং করা যাবে।

আন্তর্জাতিক রুটে এনবিএসটিসির প্রথম বাস

সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দ্রুত শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডু বাস চালানো হবে। ভাড়া নিয়ে আলোচনা চলছে। এ জন্য প্রয়োজনীয় অনুমতি পাওয়া গিয়েছে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ি-কাঠমাণ্ডুর মধ্যে বাস পরিষেবা চালুর ফলে বহু মানুষ বাড়তি ঘোরার সুযোগ পাবেন। এর আগে আন্তঃরাজ্য বাস চালালেও আন্তর্জাতিক রুটে এনবিএসটিসির বাস চালানোর পরিকল্পনা এই প্রথম।

পর্যটনের বাড়তি লাভ

এর ফলে উত্তরের পর্যটনে এই নয়া বাস বাড়তি পালক যুক্ত করবে। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল জানান, যত বেশি যোগাযোগের বিকল্প খুলবে, তত বেশি করে পর্যটনের দিশা বদলাবে। আমরা চাইছি, চালু হওয়ার পর তা যেন বজায় থাকে। ভাড়া যেন সাধ্যের মধ্যে হয়। তাহলে সুবিধা হবে সকলেরই। উদ্দেশ্যও সাধিত হবে।

 

Advertisement