scorecardresearch
 

প্রায় ২০০ বাস বাতিল, গ্রিন ট্রাইবুনালের নির্দেশে বিপাকে NBSTC

প্রায় ২০০ বাস বাতিল, গ্রিন ট্রাইবুনালের নির্দেশে বিপাকে NBSTC

Advertisement
এনবিএসটিসির বাস- সৌজন্য এনবিএসটিসি এনবিএসটিসির বাস- সৌজন্য এনবিএসটিসি
হাইলাইটস
  • গ্রিন ট্রাইবুনালের নির্দেশে বিপাকে NBSTC
  • বাতিলের খাতায় ১৯৮টি বাস
  • আগামী বছরের মধ্যে বাতিল হবে আরও বাস

গ্রিন ট্রাইবুনালের নির্দেশে বিপাকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (NBSTC)। সম্প্রতিক গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ দিয়েছে ১৫ বছরের বেশি পুরনো গাড়ি চালানো যাবে না। আর তার জেরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ১৮৯ টি বাস আর রাস্তায় নামাতে পারবে না। যা নিয়ে বিপাকে NBSTC কর্তৃপক্ষ। বিশাল সংখ্যক বাস বাতিল আশঙ্কায় চিন্তায় পড়েছে এনবিএসটিসি কর্তৃপক্ষ। গত ৩-৪ বছরে নতুন বাস চেয়ে আবেদন করেও বাস মেলেনি। ফলে এই বিপুলসংখ্যক ঘাটতি কীভাবে পূরণ করা যাবে এবং কত দিনে পূরণ হবে তা নিয়ে উদ্বেগে পড়েছেন নিগম কর্তারা।

আরও পড়ুনঃ Alert For WhatsApp Users: WhatsApp ইউজার্সরা সাবধান! সতর্ক না থাকলে হতে পারেন সর্বস্বান্ত

রিপোর্ট যাচ্ছে পরিবহণ দফতরে

কতগুলি বাস বাতিল, কত বাস বাতিল হতে পারে, আগামী এক বছরের মধ্য়ে কতগুলি বাসের মেয়াদউত্তীর্ণ হতে চলেছে সব জানিয়ে বৃহস্পতিবার রাজ্য পরিবহণ দপ্তরে নিয়ে NBSTC-র তরফে রিপোর্ট পাঠানো হবে বলে জানানো গিয়েছে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন ১৮৯ টি বাস পনেরো বছরের বেশি পুরনো হয়ে গিয়েছে। তার একটি তালিকা করে সমস্ত তথ্য দিয়ে পরিবহণ দপ্তরে বৃহস্পতিবার পাঠানো হচ্ছে।

কী আছে রিপোর্টে?

নতুন কিছু বাস চাওয়া হচ্ছে, সেগুলি পেলে আশা করছি সমস্যা সমাধান হয়ে যাবে। জানা গিয়েছে, আগে থেকে সংস্থার আয় এখন অনেক বেড়েছে। এই ধারাকে ঠিক রাখতে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। এনবিএসটিসি সূত্রে জানা গিয়েছে সব মিলিয়ে এখন তাদের কাছে পাঁচ ধরণের বাস আছে। এই সমস্ত ধরনের মিলিয়ে ৯৪৭ টি বাস রয়েছে। তার মধ্যে প্রতিদিন গড়ে ৭০০ কাছাকাছি বাস রাস্তায় চলে। ২৪৭ টি বাস রিজার্ভে থাকা অবস্থায় ঘুরিয়ে ফিরিয়ে বাসগুলিকে চালানো হবে। এখন ১৫ বছরের পুরনো ১৯৮ টি বাস বাতিল হয়ে গেলে সমস্যা হবে। আগামী বছর এই সংখ্যা ২১১ তে পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। তার কারণ জুলাই ২০২৩ এ আরও বাস ১৫ বছর পূরণ করবে। ফলে সেগুলিকে বাতিলের খাতায় ফেলে যেতে হবে।

Advertisement

আরও পড়ুনঃ Earth To Mars Via Moon: পৃথিবী থেকে চাঁদ হয়ে মঙ্গল, জাপান থেকে ছাড়বে বুলেট ট্রেন

দীর্ঘদিন বাসের সাপ্লাই নেই

জানা গিয়েছে, আগে ঘরে প্রত্যেক বছর ৫০টি করে বাস পরিবহণ দপ্তর থেকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কাছে আসত। ২০১৯ সালের শেষবার বাস এলেও তারপর থেকে করোনা এবং অন্যান্য পরিস্থিতির কারণে আর বাস আসেনি। ইলেকট্রিক বাস আসার কথা রয়েছে পুজোর আগে। তার মধ্যে এই নতুন রায় বিপাকে ফেলে দিয়েছেন NBSTC কর্তৃপক্ষকে। আগে থেকেউ কিছু বাস খারাপ হয়ে পড়ে রয়েছে। এগুলির রিপ্লেসমেন্টেও এখনও আসেনি। রাজ্য পরিবহণ দফতরের কাছে চাওয়া হলে তখন নিগমের কাছে আবেদন পাঠানো হলেও বাস এখনও এসে পৌঁছয়নি।

মাসে ৩৫-৪০ লক্ষ যাত্রী NBSTC-র বাসের উপর নির্ভরশীল

জানা গিয়েছে, এনবিএসটিসির প্রতিদিন প্রায় ১ লক্ষ এর বেশি যাত্রী গড়ে যাতায়াত করেন। অর্থাৎ গোটা মাসে প্রায় ৩৮ থেকে ৪০ লক্ষ যাত্রী যাতায়াত করে প্রতি মাসে প্রায় ১৫ কোটি টাকা উপার্জন হয় তারপরে অবশ্য রাজ্য সরকারের কাছ থেকে ভর্তুকি নিতে হয় স্টাফ স্যালারি ২৫ শতাংশ ভর্তুকি দেয় রাজ্য। তবে সংস্থার আয় আগের চেয়ে বেড়েছে বলে জানা গিয়েছে।

 

Advertisement